অন্যান্যজাতীয়স্বাস্থ্য ও চিকিৎসা

ঘুম ভাঙার পর যে কারণে মাথাব্যথা হয়

সকালে ঘুম থেকে ওঠেই মাথা ব্যথা অনুভব করেন? মাথা ব্যথা দিয়ে দিন শুরু করা বেশ কঠিন। এতে কাজের গতি কমে যায়। শরীর দুর্বল হয়ে পড়ে। মাইগ্রেন, ক্লাস্টার মাথা ব্যথা, হাইপনিক মাথা ব্যথা, টেনশন মাথা ব্যথা এবং প্যারোক্সিমাল হেমিক্রেনিয়ার মতো বিভিন্ন ধরণের মাথা ব্যথা রয়েছে। স্বাস্থ্যের অবস্থার তীব্রতার পরিপ্রেক্ষিতে মাথা ব্যথা হয়ে থাকে।

নিদ্রাহীনতা
রাতে ঘুম ঠিক মত না হলে মাথা ব্যথা দেখা দেবে। দীর্ঘদিন অনিদ্রায় ভুগে থাকলে মাথা ব্যথা নিয়মিত অনুভব হবে। বিশেষ করে, দিনের শুরুতে। এজন্য জলদি চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।

অতিরিক্ত ঘুমানো
অতিরিক্ত ঘুমের কারণেও মাথা ব্যথা হতে পারে। অতিরিক্ত ঘুম প্রাকৃতিক সার্কাডিয়ান ছন্দকে বিঘিœত করে। ধারাবাহিক ঘুমের চক্রে ব্যাঘাত ঘটায়। যার ফলে মাথা ব্যথা হয়।

দুশ্চিন্তা
হতাশা এবং উদ্বেগ মাইগ্রেন হওয়ার ঝুঁকি বাড়ায়। বিষণ্ণতা ঘুমের সমস্যা করে। মানসিক স্বাস্থ্য সমস্যা থাকলে ডাক্তারের সাথে কথা বলুন। ওষুধ খান। পর্যাপ্ত পরিমাণে ঘুমান। যাতে আপনি সকালে মাথা ব্যথা নিয়ে জেগে না ওঠেন।
¯িøপ অ্যাপনিয়া
¯িøপ অ্যাপনিয়া অবস্থায় ঘুমানোর সময় শ্বাস বন্ধ হয়ে যায়। অক্সিজেন পেতে বাধা দিতে পারে। এই স্বাস্থ্য জটিলতাটি নাক ডাকা দ্বারা চিহ্নিত করা হয়। এ সময় ঘুম কম হয়। সকালে ঘুম থেকে ওঠার সময় মাথা ব্যথার কারণ হয়ে দাঁড়ায়।

ব্রক্সিজম
ব্রæক্সিজম এমন একটি অবস্থা যেখানে ঘুমের মাঝে আপনি আপনার দাঁত ঘষতে থাকেন। এর কারণে চোয়ালের টেম্পোরোম্যান্ডিবুলার জয়েন্ট থেকে ব্যথা উৎপন্ন হয়। ফলে মাথা ব্যথা হয়।

ঘাড়ের পেশীতে টান
অনুপযুক্ত ঘুমের অবস্থান ঘাড়ের পেশীগুলোর ওপর চাপ সৃষ্টি করে। এতে মাথা ব্যথার সৃষ্টি হয়। যা ঘুম থেকে ওঠার সময় অনুভব করা যায়।

ডিহাইড্রেশন
পানির অভাবও অসহনীয় মাথা ব্যথার কারণ হয়ে দাঁড়ায়। আপনি যদি রাতে পর্যাপ্ত পরিমাণে পানি পান না করেন তবে ঘুমের সময় আপনার ডিহাইড্রেটেড হওয়ার সম্ভাবনা রয়েছে। এর ফলে সকালে মাথা ব্যথা হতে পারে। তাই ঘুমাতে যাওয়ার আগে পর্যাপ্ত পরিমাণে পানি পান করুন।

অন্তর্নিহিত স্বাস্থ্য অবস্থা
নানা রকম স্বাস্থ্য অবস্থার কারণে ঘুমের চক্র বিঘিœত হয়। যেমন- নিয়মিত সকালের মাথা ব্যথা মস্তিষ্কের টিউমারের কারণে হতে পারে।

আপনার শরীরের অস্বাভাবিকতার লক্ষণগুলো উপেক্ষা করবেন না। আপনার কাছে এসব ছোট মনে হতে পারে। তবে এটি আপনার দেহের অনেকাংশে ক্ষতি করতে পারে। সকালের মাথা ব্যথা অনুভব করলে ডাক্তারের সাথে পরামর্শ করুন। যত তাড়াতাড়ি সম্ভব সঠিক চিকিৎসা নিন। সূত্র- টাইমস অব ইন্ডিয়া

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *