অত্যাবশ্যকীয় পরিষেবা বিল আইনে পরিণত হলে আন্দোলনের হুঁশিয়ারী আইটিএফ, বাংলাদেশের।

স্টাফ রিপোর্টার : কো-অর্ডিনেশন কমিটি অব আইটিএফ এফিলিয়েটস ইন বাংলাদেশ এর এক সভায় ধর্মঘট নিষিদ্ধের বিল প্রত্যাহার করার আহবান জানানো হয়। অন্যথায় এই বিল আইনে পরিণত করার অপচেষ্টার কারণে বাংলাদেশের শ্রমিকরা আন্দোলন সংগ্রামের পথে অগ্রসর হলে তার দায় সরকারকেই বহন করতে হবে বলে আইটিএফ’র নেতৃবৃন্দ হুঁশিয়ারী দেন।

১৬ এপ্রিল দুপুর ২ টায় আইটিএফ বাংলাদেশ কমিটির সভা বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত হয়। কো-অর্ডিনেশন কমিটির সভাপতি ওসমান আলীর সভাপতিত্বে সভা পরিচালনা করেন সংগঠনের সদস্য সচিব চৌধুরী আশিকুল আলম। সভায় আইটিএফ বাংলাদেশের এফিলিয়েটেড সংগঠন বাংলাদেশ সীম্যান এসোসিয়েশন, বাংলাদেশ নৌ-যান শ্রমিক ফেডারেশন, বাংলাদেশ রেলওয়ে এমপ্লয়েজ লীগ, বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন, বাংলাদেশ মার্চেন্ট মেরিন অফিসার্স এসোসিয়েশন, জাতীয় রিক্সা ভ্যান শ্রমিক লীগ, বাংলাদেশ রেলওয়ে শ্রমিক লীগ, বাংলাদেশ বিমান শ্রমিক লীগ, বাংলাদেশ বিমান এম্পলয়েজ ইউনিয়ন, ক্যাবিন ক্রু এসোসি য়েশন অব বাংলাদেশ বিমান, সোসাইটি ফর এয়ারক্রাফট ইঞ্জিনিয়ার্স ইন বিমান এর নেতৃবৃন্দ এক যৌথ বিবৃতিতে অত্যাবশ্যকীয় পরিষেবা বিল-২০২৩ প্রত্যাহারের আহবান জানান।

সদস্য সচিব চৌধুরী আশিকুল আলম স্বারিত বিজ্ঞপ্তিতে জানানো হয়- স্থলপথ, জলপথ, রেলপথ, আকাশপথ এবং এসকল পরিবহন সংশ্লিষ্ট বন্দর সহ সকল শ্রমিকদের উপর অত্যাবশকীয় পরিষেবা আইন প্রণয়ন করা হচ্ছে শ্রমিকদের ট্রেড ইউনিয়ন অধিকার খর্ব করার জন্য। সংসদে যে বিল উপস্থাপন করা হয়েছে তা কোন অবস্থায় মেনে নেওয়া যায় না।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়- আই এল ও কনভেনশন, দেশের সংবিধান এবং আন্তর্জাতিক মানবাধিকার ঘোষনার পরিপন্থি এই বিল কোন অবস্থাতেই মেনে নেওয়া হবে না। আমরা অনতিবিলম্বে এই বিল প্রত্যাহার করার জন্য সরকারের নিকট জোর দাবী জানাচ্ছি। অন্যথায় শ্রমিকদের গণতান্ত্রিক অধিকার হরণ করার এই বিল আইনে পরিণত করার অপচেষ্টার কারণে বাংলাদেশের শ্রমিকরা আন্দোলন সংগ্রামের পথে অগ্রসর হলে তার দায় সরকারকেই বহন করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *