দুর্গাপুরে প্রকাশিত সংবাদের প্রতিবাদে সংবাদ সম্মেলন

রাখী দ্রং, দুর্গাপুর প্রতিনিধি

প্রকাশিত সংবাদরে প্রতিবাদে সংবাদ সম্মেলন করেছে বাংলাদেশ গারো ব্যাপ্টিষ্ট কনভেশন (জিবিসি) নামের প্রতিষ্ঠান। গত শনিবার রাতে নেত্রকোনা দুর্গাপুর প্রেসক্লাবে এ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন প্রতিষ্ঠানের সভাপতি পা: পংকজ মারাক।

তিনি বলেন, ‘জালিয়াতির অভিযোগে বাইবেল সোসাইটির সম্পাদক কারাগারে’ এই শিরোনামে গত ১৮ জুন বিভিন্ন পত্রিকার প্রকাশিত সংবাদটি আমাদের প্রতিষ্ঠানের দৃষ্টি গোচর হয়। সংবাদটি বস্তুনিষ্ঠু ও তথ্য ভিত্তিক নয়। যে দৃষ্টিকোণ থেকে সংবাদটি পরিবেশন করা হয়েছে। তা বিদ্বেষ প্রসূত ও মানহাকির। তিনি সংগঠনের পক্ষে প্রকাশিত সংবাদের তীব্র নিন্দা জানান।

আসল তথ্য তুলে ধরে পা. পংকজ মারাক বলেন, জিবিসি একটি খ্রীষ্টিয় ধর্মী প্রতিষ্ঠান। এর সভাপতি তিনি ও সাধারণ সম্পাদক পাস্টর অভয় চিসিমি নেতৃত্বে প্রতিষ্ঠানটি পরিচালিত হচ্ছে। এ প্রতিষ্ঠানের অধীনে ১৯৬৪ সালে প্রতিষ্ঠিত একটি প্রাচীন হাসপাতাল জিবিসির নেতৃত্বে পরিচালিত হয়। জিবিসির ‘দি গারো ব্যাপ্টিষ্ট কনভেমন খ্রীষ্টিয়ান হেলথ্ প্রজেক্ট (দি জিবিসি-সিএইচপি)’ প্রকল্পটি জয়েন্ট স্টক কোম্পানী দ্বারা রেজিষ্ট্রিকৃত। এ প্রকল্পে ২১ সদস্যের সাধারণ পরিষদ ও ১১ সদস্যের কার্যকারী পরিষদ আছে। রেভারেন্ড লিটন ম্রং কার্যকরী পরিষদে চেয়ারম্যান থাকাকালীন সময়ে মেমোরেন্ডাম অব এসোসিয়েশন এবং রুলস এন্ড রেগুলেশনের কিছু ধারা স্পেশিয়াল জেনারেল মিটিং এর মাধ্যমে সংশোধনে করে জয়েন্ট স্টক কোম্পানীতে সার্টিফাইড কপি লাভের জন্য আবেদন করেন। যাবতীয় প্রক্রিয়া সম্পন্ন করে আইনজীবির মাধ্যমে মেমোরেন্ডাম অব এসোসিয়েশন এবং রুলস এন্ড রেগুলেশনের সার্টিফাইড কপি জিবিসি-সিএইচপি গ্রহণ করে। জনৈক শৈবাল সাংমার নিজের ফেসবুকে গঠনতন্ত্র সংশোধনের সিল ও স্বাক্ষর নকল বলে অপপ্রচার চালান। এ বিষয়ে জয়েন্ট স্টক কোম্পানী কারণ দর্শানো বা আত্মপক্ষ সমর্থনের সুযোগ দেয়ার কথা বোর্ডকে। কোন কাগজপত্রে ত্রুটি বা গাফিলতি থাকে তা দেখভালের দায়িত্ব কোম্পানীর এবং কোন পদক্ষেপ নিতে হলে জয়েন্ট স্টক কোম্পানী নিবে। এখানে বোর্ড সদস্যরা কোনভাবেই দায়ী নয়। জনৈক মনোজ চিসিম ময়মনসিংহ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে ১১ জন বোর্ড সদস্যের নামে প্রতারণা মামলা করেন। তা এখতিয়ার বর্হিভূত, প্রতারণার সামিল ও দুরভিসন্ধিমূলক।

তিনি বক্তব্যে আরো বলেন, রেভারেন্ড লিটন ম্রং অনেক বছর ধরে জিবিসি’র কোনো সদস্য পদে নেই। তিনি সততা ও নিষ্ঠা সাথে বাংলাদেশ সোসাইটির উচ্চ পদে কর্মরত আছেন। যা খ্রীষ্টান সমাজের জন্য গর্ব ও সম্মানের। জিবিসি’র আভ্যন্তরীণ দ্বন্ধ ও বিভক্তির কারণে তাঁকে বিদ্বেষপ্রসূত এ মামলায় নাম অন্তর্ভূক্ত করা অতীব নিন্দনীয়।

এ সংবাদ সম্মেলনে জিবিসির সাধারণ সম্পাদক পা. অভয় চিসিমসহ ওই প্রতিষ্ঠানের আরো অনেকে এবং বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *