দোকান কর্মীকে স্ত্রীর চড়, চাকরি খোয়ালেন বেলজিয়ামের রাষ্ট্রদূত

এনএনবি : দক্ষিণ কোরিয়ায় নিযুক্ত বেলজিয়ামের রাষ্ট্রদূতের স্ত্রী সিউলে একটি দোকানের এক নারীকর্মীকে চড় মারার পর তাকে দায়িত্ব থেকে সরিয়ে নিয়েছে বেলজিয়ান সরকার।
বেলজিয়ামের ওই রাষ্ট্রদূতের নাম পিটার লেসকোহিয়ার। সিসিটিভি ফুটেজে দেখা যায়, লেসকোহিয়ারের স্ত্রী জিয়াং জেকিউ গত এপ্রিলে একটি দোকানের এক নারীকর্মীকে বাকবিত-ার এক পর্যায়ে চড় মারেন।
বিবিসি জানায়, দোকান থেকে পণ্য চুরি করতে পারেন আশঙ্কায় ওই নারীকর্মী জিয়াং-কে প্রশ্ন করলে তিনি ওই নারীকে চড় মারেন। পরে জিয়াং অবশ্য ওই নারীকর্মীর সঙ্গে দেখা করে তার ‘খারাপ আচরণের জন্য’ ক্ষমা চেয়েছেন বলে জানায় বেলজিয়ামের পররাষ্ট্র মন্ত্রণালয়।
ঘটনার পরপর লেসকোহিয়ারও তার স্ত্রীর ‘অগ্রহণযোগ্য আচরণের’ জন্য ক্ষমা চেয়েছিলেন।
কিন্তু ক্ষমা চেয়েও পার পাননি লেসকোহিয়ার। এই গ্রীষ্মে তাকে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের পদ থেকে সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নেন বেলজিয়ামের পররাষ্ট্রমন্ত্রী সোফিয়া উইলমেস। লেসকোহিয়ার তিন বছর দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করেছেন।
দোকানে কী ঘটেছিল?
সিউলের ইয়ংসান-গু তে গত ৯ এপ্রিল একটি পোশাকের দোকানে ওই ঘটনা ঘটে। দক্ষিণ কোরিয়ার সংবাদ মাধ্যমের খবর অনুযায়ী, ৬৩ বছরের জিয়াং প্রায় এক ঘণ্টা ধরে নানা পোশাক ট্রায়াল দেওয়ার পর কিছু না কিনেই চলে যাচ্ছিলেন।
তখন দোকানের একজন কর্মী তাকে অনুসরণ করেন। কারণ, জিয়াংয়ের পরনে যে পোশাক ছিল সেটি তার নিজের নাকি দোকানের এবং সেটির দাম না দিয়েই জিয়াং পোশাকটি পরে চলে যাচ্ছেন কিনা- সে ব্যাপারে নিশ্চিত হতে চেয়েছিলেন দোকান কর্মী।
রাষ্ট্রদূতের স্ত্রী পরে ওই দোকানকর্মীর সঙ্গে দোকানে ফিরে আসেন এবং সিসিটিভি-তে তাদের ঝগড়ার দৃশ্য ধরা পড়ে। দোকানের আরেক কর্মী তাদের থামাতে এলে জিয়াং তাকে চড় মারেন এবং ধাক্কা দেন।
গত ৬ মে সিউল পুলিশ জিয়াংকে জিজ্ঞাসাবাদ করেন। তার আগে স্ট্রোকের কারণে তিনি হাসপাতালে ভর্তি ছিলেন বলে বেলজিয়ান দূতাবাস থেকে জানানো হয়।
জিয়াং ঘটনার পর আইনি ব্যবস্থা এড়াতে কূটনৈতিক সুরক্ষা নিতে চেয়েছিলেন। কিন্তু বেলজিয়াম সরকার সেই সুযোগ তুলে নেন। ফলে সিউল পুলিশ তাকে জিজ্ঞাসাবাদ শুরু করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *