বিএডিসির বীজধান কিনে কৃষক ক্ষতিগ্রস্থ হওয়ায় কৃষক সংগ্রাম সমিতির তীব্র ক্ষোভ ও ক্ষতিপূরণ দাবি

স্টাফ রিপোর্টার:  চলতি আমন মৌসুমে বিএডিসির বীজধান কিনে ময়মনসিংহের নান্দাইলসহ দেশের বিভিন্ন অঞ্চলের কৃষকরা ক্ষতিগ্রস্থ হওয়ায় তীব্র ক্ষোভ প্রকাশ করেছে বাংলাদেশ কৃষক সংগ্রাম সমিতির ময়মনসিংহ জেলা কমিটি। সংগঠনটির সভাপতি শাহজাহান মিয়া ও সাধারণ সম্পাদক মাহবুব রব্বানী এক যুক্ত বিবৃতিতে এ ক্ষোভ প্রকাশ করার সাথে সাথে ক্ষত্রিগ্রস্থদের উপযুক্ত ক্ষতিপূরণ এবং এ ঘটনায় দায়ী ব্যক্তিদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন।
বিবৃতিতে নেতৃদ্বয় উল্লেখ করেন, বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি) কৃষি মন্ত্রণালয়ের একটি গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান। জাতীয় খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণের লক্ষ্যে কৃষক পর্যায়ে কৃষি উপকরণ ও প্রযুক্তি হস্তান্তরের মাধ্যমে কৃষির উন্নয়নের লক্ষ্যে এ প্রতিষ্ঠানের সৃষ্টি। এ লক্ষ্যে গুণগত মানসম্পন্ন বীজ উৎপাদন, প্রক্রিয়াজাতকরণ, সংরক্ষণ ও সরবরাহ; ভূ-উপরিস্থ ও ভূগর্ভস্থ পানির সর্বোত্তম ব্যবহার নিশ্চিতকরণ এবং মানসম্পন্ন সার আমদানি ও বিতরণ কার্যক্রমসমূহ বাস্তবায়ন করা বিএডিসি’র দায়িত্ব। কিন্তু দেখা যায়, বিএডিসি’র কাছ থেকে হাইব্রিড ধানের বীজ কিনে অঙ্কুরোদগম না হওয়ায় হতাশ হয়েছেন ময়মনসিংহের নান্দাইলের কৃষকরাসহ দেশের বিভিন্ন অঞ্চলের কৃষকগণ। কৃষকদের বরাত দিয়ে নেতৃদ্বয় বলেন, এক সপ্তাহ আগে তাঁরা এ অফিস থেকে ব্রি-৪৯ ১০ কেজি ধানের বীজ ক্রয় করেছেন ৩৭০ টাকা করে। বাড়িতে নিয়ে নিয়মানুযায়ী পানিতে ভিজিয়ে রেখে নির্দিষ্ট সময়ের পর চাপা দিলেও ধান অঙ্কুরোদগম হয়নি। বরং ধানে গন্ধ বের হয়েছে আর কালো হয়ে গেছে। এ অবস্থায় বীজতলা তৈরি করেও বীজ বপন না করতে পেরে হাতাশায় পড়েছেন কৃষকরা। নেতৃদ্বয় বলেন, ব্যক্তিমালিকানার অন্য কোম্পানির বীজধান কিনতে গেলে কৃষকদের অনেক সন্দেহ থাকে। যেনোতেনোভাবে মুনাফা লুণ্ঠনের জন্য কৃষকদের সাথে ঐসব কোম্পানি প্রতারণা করতে পারে বলে তাদের আশংকা থাকে। সেক্ষেত্রে রাষ্ট্রীয় প্রতিষ্ঠান হিসেবে কৃষকরা বিএডিসির বীজধান কিনতে আগ্রহী। কিন্তু বিএডিসি থেকে বীজ কিনে কৃষকরা ক্ষতিগ্রস্থ হওয়ায় রাষ্ট্রীয় এই প্রতিষ্ঠান থেকে কৃষকরা এবার মুখ ফিরিয়ে নেয়ার আশংকা তৈরি হয়েছে। এ ক্ষেত্রে নেতৃবৃন্দ প্রশ্ন রাখেন, দেশের কৃষি ক্ষেত্রে বিদেশী কোম্পানীকে প্রতিষ্ঠিত করতেই কি বিএডিসি কর্তৃপক্ষ উদ্দেশ্যমূলকভাবে রাষ্ট্রীয় প্রতিষ্ঠান বিএডিসি’র উপর পরিকল্পিতভাবে কৃষকদের অনাস্থা তৈরি করছে? নেতৃবৃন্দ বলেন, কোনো ষড়যন্ত্রের মাধ্যমে বিএডিসি কর্তৃপক্ষ এ হীন উদ্দেশ্যে লিপ্ত থাকলে তা দেশ ও কৃষক-জনগণের সাথে বিশ্বাসঘাতকতা ছাড়া কিছু নয়। এ ব্যাপারে বিএডিসি কর্তৃপক্ষকে সতর্ক করে দিয়ে নেতৃদ্বয় ক্ষতিগ্রস্থ কৃষকদের উপযুক্ত ক্ষতিপূরণ প্রদান করতে আহবান জানান। একই সাথে এ ঘটনার সাথে সংশ্লিষ্ট দায়ী ব্যক্তিদের চিহ্নিত করে তাদের দৃষ্টান্তমূলক শাস্তির আওতায় আনা ও কৃষকদের বিনামূল্যে সার, বীজ, কীটনাশকসহ কৃষি উপকরণ প্রদানের দাবি জানান।
এ ছাড়াও নেতৃদ্বয় চুয়াডাঙ্গায় বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশনের (বিএডিসি) কাছে ধানবীজ বিক্রি করে প্রায় ১০ হাজার কৃষকদের পাওনা এ পর্যন্ত ২৮ কোটি ১ লাখ ৫৩ হাজার টাকা দ্রুত পরিশোধ করার দাবি জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *