বেলারুশের আকাশ বয়কট নিয়ে ইইউ’র নিন্দায় রাশিয়া

এনএনবি : ইউরোপের বিমান সংস্থাগুলোকে বেলারুশের আকাশ বয়কট করে চলার আহ্বান জানিয়ে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) একেবারেই দায়িত্বজ্ঞানহীন কাজ করেছে বলে নিন্দা জানিয়েছে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাকারোভা বলেছেন, যাত্রীদের নিরাপত্তা ঝুঁকিতে পড়েছে।
এর আগে বেলারুশের আকাশসীমা এড়িয়ে মস্কো যাওয়ার পরিকল্পনা করা ইউরোপের দুটি এয়ারলাইন্সের ফ্লাইট আটকে দিয়েছে রাশিয়া।
এয়ার ফ্রান্স ও অস্ট্রিয়ান এয়ারলাইন্সের পাঠানো ফ্লাইটগুলোর যাত্রাপথ পরিকল্পনা রাশিয়া প্রত্যাখ্যান করায় এয়ারলাইন্স দুটিকে শেষ পর্যন্ত তাদের ফ্লাইট বাতিল করতে হয়।
কয়েকদিন আগে বেলারুশের সরকার এক সাংবাদিককে ধরতে লিথুনিয়ার পথে থাকা রায়ানএয়ারের একটি যাত্রীবাহী উড়োজাহাজের গতিপথ ঘুরিয়ে সেটিকে জোর করে মিনস্কে নামানোর পর এর প্রতিবাদে ইউরোপের বেশ কয়েকটি এয়ারলাইন্স বেলারুশের আকাশসীমা এড়িয়ে চলার সিদ্ধান্ত নেয়।
বিবিসি জানায়, রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র এক ফেইসবুক পোস্টে ইইউ নেতাদের নিন্দা করে বলেছেন, “তারা একদিনের মধ্যে শত শত ফ্লাইটের গতিপথ বদলে দিয়ে তাদের নাগরিকদের বড় ধরনের সমস্যায় ফেলে দিয়েছেন।”
ওদিকে, অস্ট্রিয়ার পররাষ্ট্রমন্ত্রণালয় এয়ারলাইন্সগুলোর বিরুদ্ধে রাশিয়ার এমন কর্মকা- একেবারেই ধারণাতীত বলে সমালোচনা করেছে।
এই সমালোচনার মুখে শুক্রবার রাশিয়ার বিমান চলাচল কর্তৃপক্ষ অস্ট্রিয়ার ফ্লাইটসহ বেলারুশের আকাশ এড়িয়ে চলা আরও কয়েকটি ইউরোপীয় এয়ারলাইন্সের ফ্লাইট সেদেশে প্রবেশ করতে দিয়েছে।
তবে রাশিয়ার বিমান সং¯’া সতর্ক করে দিয়ে বলেছে, যে সব বিমানসং¯’া ফ্লাইটের গতিপথ বদল করেছে তাদেরকে ছাড়পত্র পেতে দীর্ঘ সময় অপেক্ষা করতে হতে পারে।
রাশিয়া বেলারুশের সবচেয়ে বড় মিত্রদেশ। শুক্রবার কৃষ্ণ-সাগরের অবকাশ কেন্দ্র সোচি- তে বেলারুশের প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কোর সঙ্গে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বৈঠক হওয়ারও কথা রয়েছে।
ভিন্নমতাবলম্বী সাংবাদিক রোমান প্রোতেসেভিচ ও তার বান্ধবীকে গ্রেপ্তারের ঘটনায় উদ্ভূত পরি¯ি’তিতে পুতিন-লুকাশেঙ্কোর মধ্যে এ বৈঠক হতে চলেছে। এবছর এটি দুই নেতার তৃতীয় বৈঠক।
বিমান নামিয়ে সাংবাদিক গ্রেপ্তারের ঘটনাকে কেন্দ্র করে পশ্চিমা দেশগুলোর নিষেধাজ্ঞার মুখে থাকা বেলারুশ সোচির এ বৈঠকে রাশিয়ার কাছ থেকে নানাক্ষেত্রে গুরুত্বপূর্ণ সমর্থন পাওয়ার আশায় আছে।
তবে বিবিসি বলছে, পুতিন এবং লুকাশেঙ্কো রাজনৈতিক মিত্র হলেও তারা ঘনিষ্ঠ বন্ধু নন। অতীতে বেশ কয়েকবার দুইজনের মধ্যে বিরোধও দেখা দিয়েছে। তাই এখন রায়ানএয়ার নিয়ে নাটকীয়তা এবং এর দুই যাত্রী আটকের ঘটনার পর রাশিয়ার নেতা বেলারুশকে আদতে কি বার্তা দেবেন সেটি এখনও স্পষ্ট নয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *