মহান মে দিবসের বিপ্লবী চেতনায় ময়মনসিংহে মহান মে দিবস উদযাপন

স্টাফ রিপোর্ট: মহান মে দিবসের ঐতিহাসিক তাৎপর্যকে উর্দ্ধে তুলে ধরে বিপ্লবী চেতনায় উজ্জীবিত হয়ে যথাযোগ্য মর্যাদায় ময়মনসিংহে মে দিবস উদযাপন করা হয়। বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ ময়মনসিংহ জেলার উদ্যোগে বিভিন্ন শ্রমিক সংগঠনকে ঐক্যবদ্ধ করে মহান মে দিবস উদযাপন কমিটি, ময়মনসিংহ বিশাল শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত করে। উদযাপন কমিটির যুগ্ম আহবায়ক, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘের জেলা সহ-সভাপতি ও ময়মনসিংহ জেলা মটরস ওয়ার্কসপ মেকানিক্স ইউনিয়নের সভাপতি প্রবীণ শ্রমিকনেতা মাহবুবুর রহমান বাবুলের সভাপতিত্বে সকাল ১১ টায় মাসকান্দা কেন্দ্রীয় বাসটার্মিনালে শ্রমিক সমাবেশটি অনুষ্ঠিত হয়। সমাবেশে প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন উদযাপন কমিটির আহবায়ক ও বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ জেলা কমিটির সভাপতি এডভোকেট হারুন-অর-রশিদ। সমাবেশের শুরুতেই মে দিবসের শহীদদের স্মরণে দাঁড়িয়ে ১ মিনিট শোক নিরবতা পালন করা হয়।

উদযাপন কমিটির সদস্য সচিব ও ট্রেড ইউনিয়ন সংঘের জেলা সেক্রেটারী তফাজ্জল হোসেন এর সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট ময়মনসিংহ জেলার সভাপতি মাহতাব হোসেন আরজু; পল্লী সঞ্চয় ব্যাংক কর্মচারী পরিষদের সাধারণ সম্পাদক মাহবুব আলম; ময়মনসিংহ দর্জি শ্রমিক ইউনিয়নের সভাপতি মুখলেছুর রহমান দুলাল ও সাধারণ সম্পাদক বাবলী আকন্দ; ময়মনসিংহ জেলা মটরস ওয়ার্কসপ মেকানিক ইউনিয়নের কার্যকরী সভাপতি নুরুল ইসলাম, সাধারণ সম্পাদক শহীদুল হক ও সাবেক সাধারণ সম্পাদক খোরশেদ আলম খোকা ও কার্যকরী সদস্য শাহজাহান মিয়া; ময়মনসিংহ জেলা পাওয়ার মেইনটেন্যান্স শ্রমিক-কর্মচারী ইউনিয়নের সভাপতি রুহুল আমিন ও সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম; ময়মনসিংহ জেলা রং মিস্ত্রি শ্রমিক ইউনিয়নের সভাপতি আব্দুর রাজ্জাক, কার্যকরী সভাপতি জাহাঙ্গীর আলম, সাধারণ সম্পাদব আনোয়ার হোসেন সেন্ট, সাংগঠনিক সম্পাদক আজিজ মোল্লা ও কোষাধ্যক্ষ আব্দুল মজিদ; ময়নসিংহ টাইলস ও মোজাইক মিস্ত্রি শ্রমিক ইউনিয়নের সভাপতি মাসুদ রানা ও সাধারণ সম্পাদক বশির উদ্দিন; শ্রমিক-কর্মচারী ফেডারেশনের ময়মনসিংহ মহানগর কমিটির আহবায়ক শেখর রায়, হোটেল রেস্টুরেন্ট মিষ্টি বেকারী শ্রমিক ইউনিয়নের সভাপতি সারোয়ার হোসেন, সাধারণ সম্পাদক মুখলেছুর রহমান ও সহ-সম্পাদক আযহারুল ইসলাম; ময়মনসিংহ জেলা মটরসাইকেল ওয়ার্কসপ মেকানিক ইউনিয়নের নেতা শহীদুল ইসলাম ও রহমত আলী এবং ময়মনসিংহ স’মিল শ্রমিক ইউনিয়নের সভাপতি আব্দুল মান্নান প্রমুখ।

সমাবেশে নেতৃবৃন্দ বলেন, মহান মে দিবসের ৮ ঘন্টার শ্রম দিবসের আন্দোলনকে মজুরি দাসত্ব উচ্ছেদেও সংগ্রামে পরিণত করা ছাড়া শ্রমিক শ্রেণীর মুক্তি নেই। নেতৃবৃন্দ বলেন, ১৩৮ বছর আগে যখন শ্রমিকরা ১৮/২০ ঘন্টা কাজ করতেন তখন তাদের প্রধান দাবি ছিল কাজের কর্মঘণ্টা কমানো। ফলে শ্রমিকরা ঐক্যবদ্ধ হয়ে ৮ ঘন্টা কাজের দাবিতে আন্দোলন গড়ে তোলেন। তবে ৮ ঘন্টা কাজের দাবিতে মে দিবসের আন্দোলন হলেও তা মজুরি দাসত্ব উচ্ছেদের আন্দোলনে অগ্রসর হয়। এই আন্দোলনের ধারাবাহিকতায় পরবর্তীতে বিশ্ব শ্রমিক শ্রেণি রাষ্ট্র ক্ষমতা দখল করে শোষণমূলক ব্যবস্থার উচ্ছেদ সাধন করে। যদিও পুঁজিপতি শ্রেণির ষড়যন্ত্রে শ্রমিকরা ক্ষমতা টিকিয়ে রাখতে পারে নি, তবুও পুজিবাদের শোষণ থেকে মুক্ত হওয়ার জন্য দুনিয়াজুড়ে শ্রমিকরা লড়াই করে যাচ্ছে। বিশ্বের মালিক শ্রেণি আজকে পৃথিবীব্যাপী যে যুদ্ধ ছড়াচ্ছে তার বিরুদ্ধে শ্রমিক শ্রেণির সংগ্রাম জয়যুক্ত করেই বিশ্ব শান্তি প্রতিষ্ঠা করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *