২৩ মার্চ দেশব্যাপী কর্মসূচি সফল করার লক্ষ্যে হোটেল শ্রমিক ফেডারেশনের ময়মনসিংহ বিভাগীয় কমিটির কর্মিসভা অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার:  রমযান মাসকে কেন্দ্র করে ছাঁটাই-নির্যাতন বন্ধ এবং ১ মাসের মজুরির সমপরিমাণ ঈদ বোনাসের দাবিতে আগামি ২৩ মার্চ দেশব্যাপী কর্মসূচি সফল করার লক্ষ্যে বাংলাদেশ হোটেল রেস্টুরেন্ট সুইটমিট শ্রমিক ফেডারেশন, রেজি: নং-বি-২০৩৭ এর ময়মনসিংহ বিভাগীয় কমিটির কর্মিসভা গতকাল রাত ৯ ঘটিকায় অনুষ্ঠিত হয়। ফেডারেশনের বিভাগীয় সভাপতি আব্দুস ছালামের সভাপতিত্বে মাসকান্দা বাসটার্মিনালে ময়মনসিংহ জেলা মটরস ওয়ার্কসপ মেকানিক্স ইউনয়নের র্কার্যালয়ে এ সভা অনুষ্ঠিত হয়। কর্মিসভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকেন ফেডারেশনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন। এছাড়াও অতিথি হিসেবে উপস্থিত থাকেন জাতীয় গণতান্ত্রিক ফ্রন্টের ময়মনসিংহ জেলা সভাপতি মাহতাব হোসেন আরজু, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘের জেলা সভাপতি এডভোকেট হারুন-অর-রশিদ, সহ-সভাপতি হযরত আলী এবং দপ্তর সম্পাদক বাবলী আকন্দ, বাংলাদেশ কৃষক সংগ্রাম সমিতির জেলা সভাপতি শাহজাহান মিয়া এবং ময়মনসিংহ জেলা মটরস ওয়ার্কসপ মেকানিক্স ইউনয়নের সাধারণ সম্পাদক খোরশেদ আলম খোকা । অনুষ্ঠান পরিচালনা করেন ফেডারেশনের বিভাগীয় কমিটির সাধারণ সম্পাদক তফাজ্জল হোসেন।

কর্মিসভায় নেতৃবৃন্দ বলেন, এপ্রিলের শুরুতেই রমজান মাসের আাগমন উপলক্ষ্যে দ্রব্যমূল্যের চলমান উর্দ্ধমুখী বাজার আরো চড়া হওয়ার আশংকা যেখানে বিদ্যমান সেখানে হোটেল শ্রমিকদের সামনে রয়েছে ব্যাপক চাকুরিচ্যুতির আশংকা। এমনিতেই সারা বছর হোটেল শ্রমিকদের চাকুরীর অনিশ্চয়তা, সময়মত বেতন না পাওয়া, অতিরিক্ত কর্ম ঘন্টা, আইন অনুযায়ী পাওনা পরিশোধ না করে চাকুরিচ্যুত করা, স্বাস্থ্য সম্মত কর্মপরিবেশ ও থাকা খাওয়ার সু-ব্যবস্থা না থাকা, কথায় কথায় বিনা কারণে চাকুরিচ্যুত করা, নিয়োগপত্র-পরিচয়পত্র না দিয়ে শ্রম আইনগত সুবিধা পাওয়ার অধিকার থেকে বঞ্চিত করা এবং শারীরিক ও মানসিক নির্যাতন ইত্যাদি সমস্যা-সংকট নিয়ে হোটেল শ্রমিকদের জীবন-জীবিকা চালাতে হয়। তদুপরি রমজান মাস আসলে আরেক দফা ছাঁটাই নির্যাতনের খড়গ নেমে আসে শ্রমিকদের কর্মজীবনে। চলমান বৈশ্বিক মন্দাজনিত পরিস্থিতির মধ্যে ২০২০ সাল থেকে বৈশ্বিক মহামারী করোনার প্রাদূর্ভাবে সবচেয়ে ক্ষতিগ্রস্থ শ্রমিক ও শ্রমজীবিদের মধ্যে অন্যতম হচ্ছে হোটেল শ্রমিকরা। দেশের প্রায় ৩০ লক্ষ শ্রমিক ও তার পরিবার-পরিজন নিয়ে এই বিশাল জনগোষ্ঠি অনাহারে-অর্ধাহারে, বিনা চিকিৎসায়, বাসস্থান, শিক্ষা ইত্যাদিতে জর্জরিত হয়ে মৃত্যুর সাথে পাঞ্জা লড়ে বেঁচে থাকার সংগ্রামে লিপ্ত রয়েছে। আসন্ন রমজানে যারা চাকুরীতে নিয়োজিত তাদেরকে আরেক দফা ছাঁটাই করা হলে কোথায় যাবে এই শ্রমিকরা ?

আসন্ন রমজান মাসে রমজানের দোহাই দিয়ে ছাঁটাই-নির্যাতন বন্ধ, সকল বকেয়া মজুরি পরিশোধ, উৎসব বোনাস প্রদান ও সবেতনে ছুটি আদায়ের দাবিতে আগামি ২৩ মার্চ ফেডারেশন আহুত কর্মসূচি সফল করার আহবান জানান নেতৃবৃন্দ । একই সাথে দ্রব্যমূল্যের উর্ধ্বগতিতে বাজারদরের সাথে সঙ্গতিপূর্ণ মজুরি নির্ধারণ, সর সর্বাত্মক রেশনিং ব্যবস্থা চালু, বেকার শ্রমিকদের বেকার ভাতা, ইত্যাদির দাবিকে আরো জোরদার, মজুরি বোর্ড গঠন এবং দালালমুক্ত প্রকৃত শ্রমিক প্রতিনিধি নির্বাচনের জন্য সংগ্রামের লাল ঝান্ডা হাতে লাগাতার আন্দোলন-সংগ্রাম ও ধর্মঘটের পথে অগ্রসর হওয়ার আহবান জানান নেতৃবৃন্দ।

কর্মিসভায় বিভাগীয় ফেডারেশনের নেতৃবৃন্দের মধ্যে বক্তব্য রাখেন জামালপুর জেলা হোটেল শ্রমিক ইউনিয়নের সহ-সভাপতি স্বপন মিয়া, নেত্রকোণা জেলা হোটেল রেস্টুরেন্ট মিষ্টি বেকারী শ্রমিক ইউনিয়নের সভাপতি আনোয়ার হোসেন ও সাধারণ সম্পাদক লোকমান হেকিম, ময়মনসিংহ মহানগর হোটেল রেস্টুরেন্ট মিষ্টি বেকারী শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক সারোয়ার হোসেন, সাংগঠনিক সম্পাদক মুখলেছুর রহমান, সহ-সভাপতি শাহজাহান মিয়া ও জেলা নেতা আতিকুল ইসলাম প্রমুখ।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *