সা প্তা হি ক হা ল চা ল

নিজস্ব প্রতিবেদক:

  মালিতে প্রেসিডেন্ট-প্রধানমন্ত্রী সেনাদের হাতে বন্দি
মালিতে অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীকে ক্ষমতাচ্যুত করেছে দেশটির সামরিক বাহিনী। দেশটিতে গত বছর ঘটে যাওয়া সামরিক অভ্যুত্থানের নেতা কর্নেল আসিমি গোইতা দেশটির ক্ষমতা গ্রহণ করেছেন। এর আগে সোমবার প্রেসিডেন্ট বাহ এন’ডাও ও প্রধানমন্ত্রী মোকতার ওউয়ানেকে আটক করে একটি সেনা ঘাঁটিতে নিয়ে যায় সেনাবাহিনী।বিবৃতিতে আসিমি গোইতা দাবি করেন, তার অনুমোদন ছাড়া মোবিদো কোনে ও সাদিও কামারাকে মন্ত্রিসভা থেকে সরিয়ে দেয়ার মাধ্যমে গণতান্ত্রিক রূপান্তরের শর্ত লঙ্ঘন করা হয়েছে। এর মাধ্যমে প্রেসিডেন্ট বাহ এন’ডাও প্রজাতন্ত্রের সুরক্ষার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিতে ব্যর্থ হয়েছেন।রয়টার্স জানাচ্ছে, ওই সময়ের পর থেকেই ব্যাপক অস্থিতিশীলতার মধ্য দিয়ে যাচ্ছে মালি। আমাদু তুমানি তোউরে সরকারের পতনের পর দেশটির তুয়ারেগ নৃগোষ্ঠীর সদস্যরা বিদ্রোহ করে বসে। একপর্যায়ে উত্তরাঞ্চলে দেশটির প্রায় দুই-তৃতীয়াংশ দখল করে নেয় তুয়ারেগরা। পরবর্তী সময়ে তুয়ারেগদের কাছ থেকে ওই এলাকা কেড়ে নেয় আল-কায়েদা সংশ্লিষ্ট জঙ্গি গোষ্ঠী। ফরাসি সৈন্যদের সহায়তায় ২০১৩ সালের মধ্যেই জঙ্গি গোষ্ঠীকে পরাজিত করতে সক্ষম হয় মালি সরকার। কিন্তু পরে তারা পুনরায় সংগঠিত হয়ে সেনাবাহিনী ও বেসামরিক লোকজনের ওপর হামলা চালাতে থাকে। গত বছরের আগস্টে অভ্যুত্থানের পর মালির শান্তি প্রক্রিয়া নিয়ে বড় ধরনের আশঙ্কা তৈরি হয়। তবে এর মধ্য দিয়েই নতুন করে আশার আলো দেখায় অন্তর্বর্তীকালীন সরকারের এক ঘোষণা। গত মাসেই ২০২২ সালের ফেব্রুয়ারিতে আইনসভা ও প্রেসিডেন্ট নির্বাচনের মাধ্যমে গণতান্ত্রিক সরকারের হাতে ক্ষমতা হস্তান্তরের ঘোষণা দেয় অন্তর্বর্তীকালীন সরকার। কিন্তু এ সরকারের মন্ত্রিসভা রদবদলকে কেন্দ্র করে বাহ এন’ডাও ও আসিমি গোইতার মধ্যকার বিরোধ নতুন করে শঙ্কার কারণ হয়ে দাঁড়ায়।

এশিয়ার বাজারে স্বর্ণের দাম বেড়েছে
মার্কিন মূল্যস্ফীতির চাপে এশিয়ার বাজারে বৃদ্ধি পেয়েছে স্বর্ণের দাম। বৃহস্পতিবার মূল্যবান ধাতুটির দাম বেড়ে যায়। যুক্তরাষ্ট্রের ফেড়ারেল রিজার্ভ ব্যাংকের নীতিনির্ধারকরা তাদের ভবিষ্যৎ নীতি প্রণয়নের ইঙ্গিত দেয়ার পরই ডলারের দরপতন দেখা দেয়। পাশাপাশি দেশটির ট্রেজারি বন্ডের দাম বাড়তে শুরু করে। এতে স্বর্ণের মূল্যবৃদ্ধি থমকে ছিল। তবে আবারো ধাতুটির বাজারদর বাড়ছে। খবর রয়টার্স ও বিজনেস রেকর্ডার।এশিয়ার স্পট মার্কেটে স্বর্ণের মূল্য দশমিক ২ শতাংশ বৃদ্ধি পেয়ে প্রতি আউন্সের দাম ১ হাজার ৮৭৩ ডলারে উন্নীত হয়েছে। তবে যুক্তরাষ্ট্রের বাজারে স্বর্ণের ভবিষ্যৎ সরবরাহ মূল্য দশমিক ৩ শতাংশ হ্রাস পেয়ে আউন্সপ্রতি ১ হাজার ৮৭৫ দশমিক ২০ ডলারে নেমে গেছে।

হামাসের সঙ্গে যুদ্ধবিরতির পরই চাকরিচ্যুত মোসাদ প্রধান!
ইসরায়েলি গোয়েন্দা সংস্থা মোসাদের প্রধান ইয়োসি কোহেনকে তার পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে। তার স্থলাভিষিক্ত হয়েছেন সংস্থাটির সাবেক উপ-প্রধান ডেভিড বার্নিয়া। সোমবার রাতে মোসাদের এক অনুষ্ঠানে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বিষয়টি নিশ্চিত করেছেন। এমন সময়ে এ ঘটনা ঘটলো যার কদিন আগেই ফিলিস্তিনের গাজা উপত্যকায় আগ্রাসন চালিয়ে দুই শতাধিক মানুষকে হত্যা করে ইসরায়েল। ১১ দিনের ভয়াবহ হত্যাযজ্ঞের পর অবশেষে হামাসের সঙ্গে যুদ্ধবিরতিতে পৌঁছায় দখলদার বাহিনী। এই যুদ্ধবিরতিকে নিজেদের বিজয় হিসেবে দাবি করে হামাস। ফিলিস্তিনের পতাকা নিয়ে রাজপথে নেমে উচ্ছ্বাস প্রকাশ করে গাজার বাসিন্দারা।

 ট্রাম্পের বিরুদ্ধে অপরাধ তদন্ত শেষ পর্যায়ে
সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে অপরাধ তদন্ত অনেকটাই শেষ পর্যায়ে। টানা দুই বছরের নানা নাটকীয়তার পর নিউইয়র্ক অঙ্গরাজ্যের প্রসিকিউটর গ্র্যান্ড জুরি প্যানেল আহ্বান করেছেন। এই জুরি প্যানেলই সিদ্ধান্ত গ্রহণ করবেন, তদন্তে পাওয়া তথ্যের ভিত্তিতে ট্রাম্পের বিরুদ্ধে অপরাধ আইনে বিচার শুরু হবে কি না। শীর্ষ মার্কিন সংবাদপত্র দ্য ওয়াশিংটন পোস্ট স্থানীয় সময় গতকাল মঙ্গলবার এ-সংক্রান্ত সংবাদ প্রথম প্রকাশ করে। ট্রাম্পের বিরুদ্ধে অপরাধ তদন্তের আওতায় অন্যান্য বিষয়ের সঙ্গে রয়েছে তাঁর ট্রাম্প টাওয়ার, সেভেন স্প্রিং নামের পারিবারিক এস্টেট, শিকাগোর হোটেল ও কন্ডো টাওয়ার। এ ছাড়া পর্নো তারকা স্টর্মি ড্যানিয়েলসকে মুখ বন্ধ রাখার জন্য ট্রাম্প অর্থ দিয়েছিলেন কি না, এ বিষয়ও তদন্তের আওতায় রয়েছে।

নারদ মামলায় ধাক্কা খেল সিবিআই
ভারতের কেন্দ্রীয় তদন্ত সংস্থা (সিবিআই) আবেদনের পরও পশ্চিমবঙ্গের আলোচিত নারদ ঘুষ কেলেঙ্কারি মামলাটি গ্রহণ করেননি সুপ্রিম কোর্ট। বরং মামলাটি ফিরিয়ে দিয়েছেন কলকাতা হাইকোর্টকে। গতকাল ২৫ মে এ আদেশ দেওয়া হয়। এখন ওই মামলার শুনানি হবে কলকাতা হাইকোর্টের গঠিত পাঁচ বিচারপতির বৃহত্তর ডিভিশন বেঞ্চেই। ১৭ মে সকালে কলকাতার চাঞ্চল্যকর নারদ দুর্নীতি মামলায় জড়িত থাকার সন্দেহে সিবিআইয়ের হাতে গ্রেপ্তার হন তৃণমূলের প্রবীণ নেতা ও সাবেক মন্ত্রী নবনির্বাচিত বিধায়ক সুব্রত মুখোপাধ্যায়, তৃণমূল নেতা ও কলকাতা পৌর করপোরেশনের সাবেক মেয়র ও বর্তমান মুখ্য প্রশাসক ফিরহাদ হাকিম, সাবেক মন্ত্রী ও নবনির্বাচিত তৃণমূল বিধায়ক মদন মিত্র এবং কলকাতা পৌর করপোরেশনের সাবেক মেয়র ও মন্ত্রী শোভন চট্টোপাধ্যায়। বর্তমানে তাঁরা হাইকোর্টের নির্দেশে কারাগার, হাসপাতাল ও নিজেদের বাসভবনে নজরবন্দিতে রয়েছেন। ২০১৬ সালের মার্চ মাসের রাজ্য বিধানসভার নির্বাচনের প্রাক্কালে পশ্চিমবঙ্গের ক্ষমতাসীন দল তৃণমূল কংগ্রেসের নেতা, মন্ত্রী, সাংসদ, বিধায়কসহ ১৩ জনের অর্থ গ্রহণের এক চাঞ্চল্যকর তথ্য ফাঁস করে দিল্লির নারদ নিউজ ডট কম নামের একটি ওয়েব পোর্টাল। কলকাতা হাইকোর্টের নির্দেশে ২০১৭ সালে মার্চে ওই নারদ কেলেঙ্কারির তদন্তের ভার দেওয়া হয় সিবিআইয়ের হাতে।

 

করোনার উৎস নিয়ে আরও তথ্য দরকার: হোয়াইট হাউস
করোনার উৎস নিয়ে দ্য ওয়াল স্ট্রিট জার্নালে প্রকাশিত প্রতিবেদনের সত্যতা নিশ্চিত করা সম্ভব হচ্ছে না বলে জানিয়েছে হোয়াইট হাউস। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। গতকাল  ২৪ মে হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকি দ্য ওয়াল স্ট্রিট জার্নালে প্রকাশিত প্রতিবেদন নিয়ে এ মন্তব্য করেন। তিনি বলেন, করোনার উৎস সম্পর্কে নিশ্চিত হতে আরও তথ্য দরকার। জেন সাকি বলেন, যুক্তরাষ্ট্র আশা করে যে করোনা মহামারির উৎস অনুসন্ধানে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) আরও স্বচ্ছ তদন্তের বিষয়ে অগ্রসর হতে পারে। করোনার উৎস নিয়ে অপ্রকাশিত মার্কিন গোয়েন্দা প্রতিবেদনের বরাত দিয়ে গত রোববার একটি খবর প্রকাশ করে দ্য ওয়াল স্ট্রিট জার্নাল। খবরে বলা হয়, ২০১৯ সালের নভেম্বরে চীনের উহান ইনস্টিটিউট অব ভাইরোলজির তিনজন গবেষক অসুস্থ হয়ে হাসপাতালে গিয়ে চিকিৎসাসেবা নিয়েছিলেন। করোনা প্রাদুর্ভাবের বিষয়ে চীনের তথ্য প্রকাশের আগেই এ ঘটনা ঘটেছিল।২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। পরে তা মহামারি আকারে সারা বিশ্বে ছড়িয়ে পড়ে। করোনায় এখন পর্যন্ত বিশ্বের প্রায় ১৬ কোটি ৮০ লাখ মানুষ সংক্রমিত হয়েছেন। মারা গেছেন প্রায় ৩৪ লাখ ৮৭ হাজার মানুষ। উৎপত্তির পর প্রায় দেড় বছর পেরিয়ে গেলেও এখন পর্যন্ত করোনার উৎস সম্পর্কে স্পষ্ট কোনো তথ্য পাওয়া যায়নি। এ নিয়ে রয়েছে ধোঁয়াশা।

সাংবাদিক গ্রেপ্তারের ঘটনায় বেলারুশের ওপর নিষেধাজ্ঞা ইইউর
সাংবাদিক গ্রেপ্তারের ঘটনায় বেলারুশের ওপর অধিকতর নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্ত নিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। নতুন এই সিদ্ধান্ত অনুসারে বেলারুশের কোনো এয়ারলাইনসের কোনো উড়োজাহাজ ইউরোপের আকাশসীমা ব্যবহার করতে পারবে না। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়েছে, গত রোববার বেলারুশের ভিন্নমতাবলম্বী সাংবাদিক রোমান প্রোতাসেভিচের গ্রেপ্তারের জের ধরে এই নিষেধাজ্ঞা আরোপ করল ইইউ। ১৯৯৪ সাল থেকে বেলারুশ শাসন করে আসা ৬৬ বছর বয়সী আলেক্সান্ডার লুকাশেঙ্কো গত বছর আগস্টের ওই নির্বাচনের পর থেকে ভিন্নমতাবলম্বী ও সমালোচকদের ওপর ব্যাপক দমন-পীড়ন চালাচ্ছেন। অনেক বিরোধী নেতা গ্রেপ্তার হয়েছেন। এ ছাড়া অনেকেই বিদেশে পাড়ি জমিয়েছেন। ওই নির্বাচন এবং তার পরবর্তী সময়ে বেলারুশের বিরোধীদের পক্ষে বড় ভূমিকা রেখেছিল নেক্সটা

মিয়ানমারে মার্কিন সাংবাদিক আটক
মিয়ানমারে এক মার্কিন সাংবাদিক আটক হয়েছেন। তাঁর প্রতিষ্ঠানের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। আটক হওয়া মার্কিন সাংবাদিকের নাম ড্যানি ফেনস্টার। তিনি ফ্রন্টিয়ার মিয়ানমার নামের মিয়ানমারভিত্তিক সংবাদমাধ্যমের ব্যবস্থাপনা সম্পাদক। গতকাল সোমবার তাঁকে ইয়াঙ্গুনে আটক করা হয়। নির্বাচনে কথিত জালিয়াতির অজুহাত তুলে দেশটির সেনাবাহিনী গত ১ ফেব্রুয়ারি অভ্যুত্থানের মাধ্যমে সু চির নির্বাচিত সরকার উৎখাত করে ক্ষমতা দখল করে। একই সঙ্গে সু চিসহ দেশটির বেসামরিক নেতাদের গ্রেপ্তার করে। মিয়ানমারের সেনাবাহিনী দেশটিতে জরুরি অবস্থা জারি করে

কালা দিবস পালন করবেন আন্দোলনরত কৃষকেরা
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সরকারের সপ্তম বর্ষপূর্তি আগামীকাল বুধবার। দিল্লি সীমান্তে অবস্থানরত কৃষকেরা দিনটিকে ‘কালা দিবস’ হিসেবে পালন করবেন। বুধবারই কৃষক আন্দোলনের ছয় মাস পূর্ণ হচ্ছে। আন্দোলনকারী কৃষকেরা নিজেদের কোনো রাজনৈতিক দলের সঙ্গে যুক্ত না করলেও দেশের ১২টি বিরোধী দল কৃষকদের ‘কালা দিবস’ পালনের এই কর্মসূচিকে সমর্থন দিয়ে বিবৃতি দিয়েছে। বিবৃতিতে বলা হয়, গত ১২ মে তাঁরা একযোগে প্রধানমন্ত্রীকে চিঠি লিখে বিতর্কিত কৃষি আইন প্রত্যাহারের দাবি জানিয়েছিলেন। বলেছিলেন, দেশের স্বার্থে এই অতিমারির সময় দরিদ্র কৃষকদের পাশে দাঁড়ান। ঔদ্ধত্য না দেখিয়ে আলোচনায় বসুন। কিন্তু সরকার কোনো উদ্যোগ না নেওয়ায় তাঁরা কৃষকদের ‘কালা দিবস’ কর্মসূচিকে সমর্থন করেছেন।

রোহিঙ্গাদের ফেরা নিয়ে সন্দিহান জান্তাপ্রধান
বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের নিজ দেশে ফেরার বিষয়ে সন্দিহান মিয়ানমারের জান্তাপ্রধান মিন অং হ্লাইং। গত ১ ফেব্রুয়ারি সামরিক অভ্যুত্থানের মধ্য দিয়ে ক্ষমতা দখলের পর প্রথম কোনো গণমাধ্যম সাক্ষাৎকারে তিনি একথা বলেন । এ নিয়ে প্রতিবেদন করে বার্তা সংস্থা রয়টার্স। চীনা ভাষার টেলিভিশন চ্যানেল ফিনিক্স এই সাক্ষাৎকার নেয়। মিন অং হ্লাইংয়ের কাছে জানতে চাওয়া হয়, ২০১৭ সালের অভিযানে পালিয়ে যাওয়া রোহিঙ্গাদের আবারও রাখাইন রাজ্যে ফিরে আসার অনুমতি দেওয়া হবে কি না। জবাবে তিনি বলেন, ‘মিয়ানমারের আইনের সঙ্গে যদি সংগতিপূর্ণ না হয়, তাহলে এখানে বিবেচনার কী আছে? আমি মনে করি না পৃথিবীতে কোনো দেশ আছে, যারা নিজেদের শরণার্থী আইনের বাইরে গিয়ে শরণার্থীদের ঠাঁই দেয়।’ রোহিঙ্গাদের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের আহ্বানের কোনো কার্যকারিতা কি নেই, জানতে চাইলে মিন অং হ্লাইং মাথা নাড়ান।মিন অং হ্লাইং বলেন, ‘আমরা স্বাধীনতা অর্জনের পর আদমশুমারিতে ‘বাঙালি’, ‘পাকিস্তানি’, ‘চট্টগ্রাম’ শব্দ নিবন্ধন করা হয়েছে। কিন্তু রোহিঙ্গা বলতে কোনো শব্দ ছিল না। তাই আমরা এটি কখনো গ্রহণ করিনি।’

দেশে সিনোফার্মের টিকা প্রয়োগ শুরু
প্রাণঘাতী নভেল করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে দেশে চীনা প্রতিষ্ঠান সিনোফার্মের সরবরাহ করা টিকার প্রয়োগ শুরুহয়েছে। অক্সফোর্ডঅ্যাস্ট্রাজেনেকার টিকার পাশাপাশি সিনোফার্মের এ টিকারও প্রয়োগ চলবে। ভারত টিকা রফতানি পুরোপুরি বন্ধ করে দিলে বাংলাদেশে দ্বিতীয় ডোজের টিকা দেয়ায় দেখা দেয় অনিশ্চয়তা। এরপর চীন, রাশিয়া, যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়াসহ কয়েকটি দেশের সঙ্গে টিকা কিনতে যোগাযোগ করে বাংলাদেশ।

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *