ফুলবাড়ীয়ায় টানা বর্ষণে ফিসারীতে গ্যাসের সৃষ্টি হয়ে সাড়ে ৪শ মন পাংগাস মাছ মারা গেছে

আলএমরান: ময়মনসিংহের ফুলবাড়ীয়া উপজেলার ১০ নং কালাদহ ইউনিয়নের বিদ্যানন্দ ইয়াদ আলীর মোড় সংলগ্ন মৎস্য চাষী আঃমান্নান পিতাঃ সুলতান ফকির এর আড়াই একর ফিসারীতে একটানা বৃষ্টির কারনে ও কোরবানির গরুর ভূড়ি ফিসারীতে ফেলে দেওয়ায় পানিতে এমোনিয়া গ্যাসের সৃষ্টি হলে মাছের অক্সিজেন কমে যায়, ফলে মান্নানের ফিসারীতে এ অবস্থায় সাড়ে ৪ শ্ মন পাংগাস মাছ ছটফট করে মারাযায়।

এব্যাপারে ফিসারী মালিক আব্দুল মান্নান জানিয়েছেন, পাংগাস মাছ মৃতের পরিমাণ প্রায়, ১৫/১৬ টনের মতো। তিনি আরও বলেন, একটানা বৃষ্টির কারনে ও কোরবানির গরুর ভূড়ি ফেলানোর কারনেও আজ, আমার এত বড় ক্ষতি সাধিত হয়েছে। ফিসারী মালিক বলেন, গ্যাসের সৃষ্টি হয়ে ছটফট করে মরে যাওয়া মাছ গুলো তিনি বাজারে কিছু কম মূল্যে বিক্রয় করেছেন। অপর দিকে, স্হানীয় প্রতিবেশী ও দরিদ্রদের মাঝে ও কিছু মাছ বিতরণ করেছেন।

এছাড়াও বেশ কিছু মৃত মাছ মাটিতে গর্ত করে পুতে রেখেছেন। এবিষয়ে স্হানীয় ফিসারীর কনসালটেন্ট রাফিদুল ইসলাম জানিয়েছেন, বৃষ্টির কারনে এ্যামোনিয়া গ্যাসের সৃষ্টি হয়ে পাংগাস মাছের আলো বাতাস কমে যাও্য়ায় এমন ঘটনা ঘটেছে বলে তিনি ধারনা করছেন। ক্ষতিগ্রস্হ ফিসারী মালিক আঃ মান্নান যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে সরকারি সাহায্য সহযোগিতা কামনা করছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *