বদহজম হতে পারে ক্যানসারের লক্ষণ

লিভার আমাদের দেহের গুরুত্বপূর্ণ অঙ্গ। এটি শরীরের অনেকগুলো গুরুত্বপূর্ণ কাজ করে। যেমন- হজম শক্তি, মেটবলিজম, রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি, দেহে পুষ্টি যোগানো ইত্যাদি। এই লিভারে যদি ক্যানসার দেখা দেয় তবে তা আমাদের জন্য ক্ষতিকর। লিভার ক্যানসার শুরু হয় লিভারের কোষ থেকে। এটি যত তাড়াতাড়ি সনাক্ত করতে পারবেন ততই ভাল। যদিও এর লক্ষণগুলো অনেক সময় ধরা যায় না। যার ফলে এটি স্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ এবং মারাত্মক হয়ে ওঠে।

লিভার ক্যানসার দুটি সাধারণ লক্ষণ রয়েছে। একটি হচ্ছে অল্প খেলেও পেট ভরা অনুভব করা। আরেকটি হল বমি বমি ভাব হওয়া। অনেকেই এই লক্ষণগুলোকে বদহজম হিসেবে ভেবে ভুল করেন। তাই এসব লক্ষণ দেখা দিলে অগ্রাহ্য না করে চিকিৎসকের পরামর্শ নিন। তবে তার মানে এই ভেবে নেবেন না যে, আপনার লিভার ক্যানসার হয়েছে। অন্যান্য স্বাস্থ্যের অবস্থার কারণেও এগুলো হতে পারে। অত্যধিক খেলে, খাদ্য অসহিষ্ণুতা বা খালি পেটে ওষুধ গ্রহণ করলেও বদহজম হতে পারে। বদহজম ছাড়াও লিভার ক্যানসার আরও বেশ কয়েকটি লক্ষণ দেখা দিতে পারে। এর মধ্যে রয়েছে ওজন কমে যাওয়া, ক্ষুধা কমে যাওয়া, ডান দিক বা বাম দিকের পাঁজরের নীচে পূর্ণতা অনুভব করা, পেটে ব্যথা, ডান কাঁধে ব্যথা, পেটে ফোলাভাব, চুলকানি বা জন্ডিস।

লিভার ক্যানসার শরীরে উচ্চ রক্তের ক্যালসিয়ামের মাত্রা বাড়িয়ে দেয়। কোলেস্টেরলের মাত্রাও বেড়ে যায়। এর ফলে বমি বমি ভাব, কোষ্ঠকাঠিন্য, দুর্বলতা বা পেশীর সমস্যা দেখা দিতে পারে। লিভার ক্যানসার ফলে রক্তে শর্করার মাত্রাও কমে যায়। যার ফলে ক্লান্তি বোধ হয়। অনেক সময় অজ্ঞান হওয়ার কারণও হতে পারে। তাই সময় থাকতেই লিভারের যত্ন নিন। পরিমিত পরিমাণে পানি পান করুন। অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ খাবার খান। সূত্র- টাইমস অব ইন্ডিয়া

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *