বাঙালির সংস্কৃতিকে বিশ্বমঞ্চে তুলে ধরার লক্ষ্যে কিশোরগঞ্জের হাওরাঞ্চলে হচ্ছে বিশ্বের ‘সর্ববৃহৎ’ আলপনা উৎসব ‘

আমিনুল হক সাদী, কিশোরগঞ্জ প্রতিনিধি :বাঙালির আবহমান ও সমৃদ্ধশালী সংস্কৃতিকে বিশ্বমঞ্চে তুলে ধরার লক্ষে অষ্টমবার কিশোরগঞ্জের হাওরাঞ্চলে আয়োজিত হচ্ছে বিশ্বের ‘সর্ববৃহৎ’ আলপনা উৎসব ‘আলপনায় বৈশাখ ১৪৩১’ উৎসব। ইতিমধ্যে আলপনার রঙে রাঙানোর কাজ চলমান রয়েছে মিঠামইন-অষ্টগ্রাম হাওরের ১৪ কিলোমিটার সড়ক। ৬৫০ জন শিল্পীর রঙ তুলিতে আলপনা অঙ্কন উৎসব গত শুক্রবারে মিঠামইন অলওয়েদার সড়কের জিরো পয়েন্ট থেকে আলপনা অঙ্কনের মধ্য দিয়ে শুরু হয় দেশের সবচেয়ে বড় আলপনা উৎসব।

এশিয়াটিক এক্সপেরিয়েনশিয়াল মার্কেটিং লিমিটেড, বাংলালিংক ডিজিটাল কমিউনিকেশনস লিমিটেড ও বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেডের যৌথ উদ্যোগে এবার কিশোরগঞ্জের হাওরের অলওয়েদার সড়কে ‘গিনেজ বুক অব ওয়ার্ল্ডে’ নাম লেখানোর প্রত্যয়ে নিয়ে শুরু হয় এ উৎসব।
কিশোরগঞ্জের মিঠামইনে উৎসবের প্রথম দিনের আয়োজনে উপস্থিত ছিলেন কিশোরগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য রেজওয়ান আহাম্মদ তৌফিক, এশিয়াটিক-সিক্সটির চেয়ারম্যান আসাদুজ্জামান নূর এমপি,  ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গোয়েন্দা শাখার (ডিবি) প্রধান হারুন অর রশিদ, কিশোরগঞ্জের জেলা প্রশাসক মোহাম্মদ আবুল কালাম আজাদ, জেলা পুলিশ সুপার মোহাম্মদ রাসেল শেখ, জেলা পরিষদের চেয়ারম্যান বীরমুক্তিযোদ্ধা জিল্লুর রহমান, বরেণ্য শিল্পী মো. মনিরুজ্জামান, বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেডের চিফ অপারেটিং অফিসার ও ডিরেক্টর মো. মহসিন হাবিব চৌধুরী ও বাংলালিংক ডিজিটাল কমিউনিকেশনস লিমিটেডের চিফ হিউম্যান রিসোর্স অ্যান্ড অ্যাডমিনিস্ট্রেশন অফিসার মনজুলা মোরশেদ।

আলপনায় বৈশাখ-১৪৩১ সমাপনী অনুষ্ঠানে আগামীকাল ১৪ এপ্রিল, পহেলা বৈশাখে উপস্থিত থাকবেন ডাক ও টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, এশিয়াটিক থ্রি-সিক্সটির গ্রুপ ম্যানেজিং ডিরেক্টর ইরেশ যাকের ও বাংলালিংক ডিজিটাল কমিউনিকেশনস লিমিটেডের চিফ কর্পোরেট অ্যান্ড রেগুলেটরি অ্যাফেয়ার্স অফিসার তাইমুর রহমান।

আয়োজকরা জানায়, ১৪ কিলোমিটারের বেশি সড়কজুড়ে আঁকা এই আলপনা বিশ্বের সবচেয়ে দীর্ঘ আলপনা। সড়কজুড়েই আলপনা অঙ্কনে দেশের ইতিহাস-ঐতিহ্যের নানা চিত্রকর্ম ফুটে উঠবে। দীর্ঘতম আলপনা অঙ্কন বিশ্বে সবচেয়ে বড় আল্পনা উৎসব ‘আল্পনায় বৈশাখ ১৪৩১’ এবার বৈশাখী উৎসবে দেশের প্রধান আর্কষণ।

কিশোরগঞ্জের হাওরের মিঠামইন এলাকায় আলপনা অঙ্কনের মাধ্যমে শুরু দেশের ঐতিহ্যবাহী আলপনা উৎসব ৬৫০ শিল্পীর তুলিতে আকাঁ আলপনায় দেশের নানা ঐতিহ্য উঠে আসায় বৈশাখের মুগ্ধতা ছড়িয়ে দিয়েছে। একইসঙ্গে বিশ্বরেকর্ড গড়ার অনবদ্য প্রত্যয় নিয়ে শুরু হলো এই উৎসব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *