ঈশা খাঁর ১৪ তম পুরুষ দেওয়ান আমিন দাদ খাঁর ১০ মৃত্যু বার্ষিকী পালিত

কিশোরগঞ্জ প্রতিনিধি : মহাবীর ঈশা খাঁ স্মৃতি পাঠাগারের আয়োজনে ঈশা খাঁর ১৪ তম পুরুষ দেওয়ান আমিন দাদ খাঁর ১০ মৃত্যু বার্ষিকী পালিত হয়েছে। এ উপলক্ষে বুধবার (২০ ডিসেম্বর) বাদ যোহর জেলার করিমগঞ্জ উপজেলার কাদিরজংগল ইউনিয়নের জংগলবাড়ি হাবেলিতে অবস্থিত বীর ঈশা খাঁ স্মৃতি পাঠাগারে আলোচনা ও দুয়া মাহফিলের আয়োজন করা হয় । পাঠাগারের সভাপতি ঈশা খাঁ গবেষক আমিনুল হক সাদীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক দেওয়ান জামাল দাদ খাঁর পরিচালনায় আলোচনায় অংশ নেন ঈশা খাঁ শাহী জামে মসজিদের ইমাম ও খতিব মাও. মুহাম্মদ মস্তোফা হাসান,ঈশা খাঁ ভক্ত হেলাল মিয়া, মুহাম্মদ আওলাদ, জীবন, ইব্রাহিম, রাসেল, প্রত্যয়, হাফিজ, রায়হান, রবিন, মুহাম্মদ রিটন,সুমন মিয়া প্রমুখ।

পরে ঈশা খাঁর ১৪ তম পুরুষ দেওয়ান আমিন দাদ খাঁর ১০ মৃত্যু বার্ষিকী উপলক্ষে বিশেষ দুয়া মাহফিলের আয়োজন করা হয়। মোনাজাত পরিচালনা করেন ঈশা খাঁ শাহী জামে মসজিদের ইমাম ও খতিব মাও. মুহাম্মদ মস্তোফা হাসান। এর আগে বীর ঈশা খাঁ পাঠাগারের সভাপতি আমিনুল হক সাদী জংগলবাড়ি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো:আতাউর রহমানের সাথে মতবিনিময় করেন। এসময় আমিনুল হক সাদী বিদ্যালয়ের নাম পরিবর্তন করে ঈশা খাঁর নামে নাম করণের জন্য প্রস্তাবনা দেন এবং ঈশা খাঁর স্মৃতি রক্ষাকল্পে বিস্তারিত আলোচনা করেন।

প্রসঙ্গত ২০২৩ সালের ১৭ সেপ্টেম্বর ঈশা খাঁর ৪২৩ মৃত্যুবাষিকীতে এক সভায়  পাঠাগারের নতুন কমিটিতে সভাপতি নির্বাচিত হন বিশিষ্ট লেখক ও ঈশা খাঁ  গবেষক আমিনুল হক সাদী, সাধারণ সম্পাদক হন ঈশা খাঁর পনের তম অধস্তন পুরুষ দেওয়ান জামাল দাদ খান। পাঠাগারের নবনির্বাচিত সভাপতি আমিনুল হক সাদী জানান,  ঈশা খাঁ স্মৃতি পাঠাগার ও জাদুঘর নামে  ২০০৫ সালের ১৭ সেপ্টেম্বর এর প্রতিষ্ঠা করেছিলেন ঈশা খার ১৪ তম অধস্তন পুরুষ দেওয়ান আমিন দাদ খাঁ। ২০১৩ সালের ২০ ডিসেম্বর তিনি মারা যাওয়ায় এর কার্যক্রম দীর্ঘ বছর স্তগিত ছিলো। পরবর্তীতে  ২০২৩ সালের ১৭ সেপ্টেম্বর থেকে নতুন কমিটিতে  পাঠাগার পরিচালনা কমিটির সর্বসম্মতিক্রমে  আমাকে ঈশা খাঁ স্মৃতি পাঠাগারের সভাপতি নির্বাচিত করেন।

তাই পাঠাগারের প্রথম সভাটি দেওয়ান আমিন দাদ খাঁর স্মরণে করেছি। এছাড়া মহাবীর ঈশা খাঁর স্মৃতিকে ঠিকিয়ে রাখার লক্ষে পাঠাগারটিকে নতুন করে ঢেলে সাজানো হবে বলেও জানান তিনি। তিনি আরও জানান, পাঠাগারের নিজস্ব জায়গা না থাকায় এর কার্যক্রম ব্যাহত হচ্ছে। ঈশা খাঁর নামে এই পাঠাগারটি রক্ষায় ঈশা খাঁ ভক্তদেরকে এগিয়ে আসার আহবান জানিয়েছেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *