কর্ণাটাকে থাকছে না হিজাবে নিষেধাজ্ঞা

ভারতের কর্ণাটকে হিজাবের ওপর আরোপ করা নিষেধাজ্ঞা তুলে নেওয়ার ঘোষণা দিয়েছেন রাজ্যটির মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া। স্থানীয় সময় গতকাল শুক্রবার মুখ্যমন্ত্রী জানান, কর্ণাটাকে আর হিজাবের ওপর নিষেধাজ্ঞা থাকবে না। ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস খবরটি জানিয়েছে। এক্সে দেওয়া এক বার্তায় (সাবেক টুইটার) কর্ণাটকের মুখ্যমন্ত্রী লেখেন, আমি নির্দেশ দিয়েছি (অফিসারদের), যাতে হিজাবের ওপর নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়।

বিজেপি সরকারের সমালোচনা করে কর্ণাটাকের মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া লেখেন এই দলটা পোশাক, কাপড়, জাতির ভিত্তিতে মানুষ ও সমাজকে ভাগ করে দিচ্ছে। তিনি বলেন, কোনও হিজাব নিষেধাজ্ঞা থাকবে না। নারীরা হিজাব পরেই বের হতে পারেন। পোশাক পরা আর খাবার খাওয়া আমাদের পছন্দ, আমি আপত্তি করব কেন? তোমার যা খুশি পরো, যা খুশি খাও। ২০২২ সালে কর্ণাটকের সব শিক্ষাপ্রতিষ্ঠানে হিজাব পরার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়। ওই সময় কর্ণাটকের ক্ষমতায় ছিল বিজেপির সরকার।

গত মে মাসে কর্ণাটাকে বিজেপি সরকারকে হারিয়ে ক্ষমতায় এসেছে কংগ্রেসের সরকার। ২০২২ সালের জানুয়ারি মাসে কর্ণাটকের উড়ুপির প্রি-ইউনিভার্সিটি কলেজের ক্যাম্পাসে মুসলিম নারীদের হিজাব পরে কলেজে আসতে নিষেধাজ্ঞা জারি করা হয়। এরপর থেকে শুরু হয় বিতর্ক। এর জের ধরেই ফেব্রুয়ারি মাসে এই হিজাবের ওপর নিষেধাজ্ঞাকে জারি করে।
এফএনএস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *