ত্রিশালে প্রাকৃতিক রাস্তা বন্ধ করে জলাবদ্ধতা সৃষ্টি করার অপরাধে জরিমানা

স্টাফ রিপোর্টার ঃ প্রাকৃতিক রাস্তা বন্ধ করে জলাবদ্ধতা সৃষ্টি করার অপরাধে আজ ত্রিশালে শরিফুল ইসলাম নামে এক ব্যক্তিকে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে ৫০,০০০/- টাকা অর্থদণ্ড অনাদায়ে ১ মাসের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়। ফসলী জমিতে জলাবদ্ধতা নিরসন, কৃষকের ফসল রক্ষা, বসতবাড়িকে জলমগ্নতা থেকে রক্ষা, অপরিকল্পিতভাবে জমির শ্রেণী পরিবর্তন এর মাধ্যমে পুকুর তৈরী এবং এর ফলে জলাবদ্ধতা প্রতিরোধে উপজেলা নির্বাহী অফিসার ত্রিশাল ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মোস্তাফিজুর রহমান এবং সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মোঃ তরিকুল ইসলাম এর নেতৃত্বে চকরামপুর নামক স্থানে এ মোবাইল কোর্ট পরিচালিত হয়।

এ সময় সরেজমিনে গিয়ে প্রশাসনের কর্মকর্তাবৃন্দ দেখেন, মোঃ শরিফুল ইসলাম, পিতা- মৃত হাজী নজরুল ইসলাম এর নেতৃত্বে কতিপয় ব্যক্তি অপরিকল্পিতভাবে পুকুর খননের মাধ্যমে পানি চলাচলের কালভার্ট বন্ধ করে প্রায় ৩০ একর জমিতে জলাবদ্ধতা সৃষ্টি করেছেন। বৃষ্টির পানি প্রবাহিত হবার প্রাকৃতিক রাস্তা বন্ধ হবার ফলে আশেপাশের বাড়িঘরও জলমগ্ন হয়ে পরছে। ভুক্তভোগী জনসাধারণ দীর্ঘদিন ধরে ফসল ফলাতে পারছেন না। অভিযুক্ত মোঃ শরিফুল ইসলামকে ঘটনাস্থল থেকে আটক করা হয়। তিনি তার অপরাধ স্বীকার করেন এবং আজকের দিনের মধ্যেই জলাবদ্ধতা নিরসনের লক্ষে প্রয়োজনীয় পদক্ষেপ নিবেন বলে অংগীকার করেন।

আসামীর দোষ স্বীকারোক্তির উপর ভিত্তি করে তাকে সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট জনাব মোঃ তরিকুল ইসলাম এর মোবাইল কোর্টে দুর্যোগ ব্যবস্থাপনা আইন, ২০১২ এর অধীনে ৫০,০০০/- টাকা অর্থদণ্ড অনাদায়ে ১ মাসের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়। অর্থদণ্ডের টাকা তাৎক্ষণিক আদায় করা হয়।

ঘটনাস্থলে উপস্থিত ছিলেন ত্রিশাল উপজেলা পরিষদের চেয়ারম্যান, এলাকাবাসী, ত্রিশাল থানা পুলিশ ও আনসার বাহিনী। প্রশাসন সূত্র জানায়, জলাবদ্ধতা নিরসনে মোবাইল কোর্ট অভিযান অব্যাহত থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *