প্যারালাল ইউনিভার্স বা সমান্তরাল মহাবিশ্ব সম্পর্কে ধারণা

তানভীর আলম:
১. প্রকৃতপক্ষে প্যারালাল ইউনিভার্স কি?
বহু-মহাবিশ্ব (ইংরেজি: Multiverse) বা সমান্তরাল বিশ্ব হচ্ছে এমন একটি তত্ত্ব যেখানে বলা হয়েছে মহাবিশ্বে একাধিক পৃথিবী রয়েছে এবং তারা একটি অন্যটির প্রতিরূপ। এমনকি এটাও ধারণা করা হয় যে, প্যারালাল ইউনিভার্স এর পৃথিবীর মত যে গ্রহগুলো আছে সেগুলোতে একই ধরণের মানুষ আছে।সেখানকার প্রকৃতি, ভূমণ্ডল এমনকি প্রাণিজগৎও একেবারে আমাদেরই মতো। হুবহু আমাদেরই মতো দেখতে সবকিছু। একেবারে যেন আমাদের যমজ বিশ্ব। অর্থাৎ, বিশ্বব্রহ্মাণ্ডের কোথাও না কোথাও একইরকমের কিছু সমান্তরাল মহাবিশ্ব রয়েছে, যারা একে অপরের অস্তিত্ব সম্পর্কে জানে না।
২, প্যারালাল ইউনিভার্স মূল ভিত্তি কি?
স্ট্রিং থিয়োরি হলো প্যারালাল ইউনিভার্স এর মূল ভিত্তি।।
এই সম্পর্কে জানতে হলে কোয়ান্টাম মেকানিক্স সম্পর্কে ভালো জ্ঞান থাকা প্রয়োজন । পদার্থবিজ্ঞান সবচেয়ে জটিল এবং কঠিন গাণিতিক বিষয় হল কোয়ান্টাম মেকানিক্স। তাই অধিকাংশ মানুষ এই বিষয়ে বুঝতে পারবে নাহ।।
কোয়ান্টাম মেকানিক্স এর স্ট্রিং থিয়োরি নিয়ে হালকা ধারণা দেবার চেষ্টা করতেছি।।
STRING THEORY
একটা গাছ কল্পনা করি এবং ধরি ওই গাছের মধ্যে অনেক গুলো ফল ধরে আছে।। এইবার ওই গাছের একটা ফল হাতে নিয়ে চিন্তা করি ফলটি কি দ্বারা তৈরি, যদি ফলটি ভিতরে দিকে যায় তাহলে ছোট অণু,পরমাণু এবং চারিদিকে ইলেকট্রন দেখতে পারবো।।
এই পরমাণু গুলো ভিতরে ম্যাগনিফাই করলে আমরা দেখব যে নিউট্রন প্রোটন এবং অন্য আরো ক্ষুদ্র কণা বিদ্যমান রয়েছে। এখানে শেষ নয়, এই কণা গুলো আবার কিভাবে তৈরি হলো এর উত্তর ছোট ছোট ক্ষুদ্র কণা কোয়ার্ক দ্বারা তৈরি।।
আমাদের প্রচলিত ধারণা অনুযায়ী এখানে সমাপ্ত, কিন্তু এই কোয়ার্ক কে যদি ম্যাগনিফাই করা হয় স্ট্রিং থিয়োরি অনুযায়ী আমরা এর মধ্যে ( little Tiny filament, little tiny filament of energy, little string light filament) ভিতরে খোঁজে পাবো।।
আমরা যদি একটা violin (বেহালা) দ্বারা সুর তৈরি করি( স্টিং থিয়োরি অনুযায়ী এই সুর কিছু নাহ মাত্র কিছু কণার কম্পন এর সমষ্টি)।।
এবার যদি আমরা এই কোয়ার্ক বা প্রোটন অন্য কণা গুলো চিন্তা করি এই গুলো সাধারণত ( string vibrating) এর সমষ্টি।।
এবার আমরা পিছনে দিকে যায় তাহলে আমরা আমাদের হাতের ফলটা কথা ভাবি, এই ফলটা আসলে কতগুলো ঘনত্ব সম্পূর্ণ কম্পনরত স্ট্রিং ফিলামেন্ট দ্বারা তৈরি হিসেবে কল্পনা করতে পারি।।
আমাদের সমস্ত মহাবিশ্বকে কম্পনরত স্ট্রিং এনার্জির সাথে কল্পনা নিয়ে আসতে পারি।।
৩ রহস্যময় প্যারালাল ইউনিভার্স কি সত্যিই সম্ভব??
সকল পদার্থবিজ্ঞানী প্যারালাল ইউনিভার্স নিয়ে একমত পোষণ করেন নি,কারো দ্বিমত ও পোষণ করেছেন।।
এখন প্রশ্ন প্যারলাল ইউনিভার্স এর ব্যাখা কি!!
আগে বলেছি স্ট্রিং থিয়োরি অনুযায়ী আমাদের মহাবিশ্বকে কম্পনরত স্ট্রিং এনার্জির সাথে তুলনা করা হয়েছে। (
এটা মাথায় রাখেন)
১৯৫৪ সালে আমেরিকান পদার্থবিজ্ঞানী “Hugh Everett”এর একটি ব্যাখা দেনঃ আমাদের করা প্রতিটি ক্রিয়া কোয়ান্টাম লেভেলে আলাদা আলাদা প্রতিক্রিয়া সৃষ্টি করে। আমরা যা করি তার অনুরুপ একটা প্রতিবিম্ব অন্য কোনো মহাবিশ্বে প্রতিফলিত হয় কারণ স্ট্রিং থিয়োরি অনুযায়ী আমাদের মহাবিশ্ব শুধু কম্পনরত শক্তি যার প্রতিবিম্ব হওয়া সম্ভব।
একটা উদাহরণ দেয়, ধরুন আপনি ডাক্তার কিংবা ইন্জিনিয়ার হতে ইচ্ছুক কিন্তু আপনি পৃথিবীতে ইন্জিনিয়ার হলেন কিন্তু অন্য কোনো মহাবিশ্বে আপনি ডাক্তার হবেন কারণ আপনি ডাক্তার কিংবা ইন্জিনিয়ার হবার দুইটার ইচ্ছে ছিল।। আর এর প্রতিবিম্ব হিসেবে আপনি অন্য মহাবিশ্বে ডাক্তার আরও অন্য মহাবিশ্বে পৃথিবীর মতো ইন্জিনিয়ার হবেন
4 প্যারালাল ইউনিভার্স এ কি ভ্রমণ করা সম্ভব??
সম্ভব, ওয়ার্মহোল এর মধ্যে দিয়ে। এখন প্রশ্ন ওয়ার্মহোল কি??(বিস্তারিত বলা সম্ভব নাহ)
হালকা একটু ধারণা দেয়, ব্ল্যাকহোল এর বিপরীত হলো ওয়ার্মহোল ( প্রতিটি ব্ল্যাকহোল এর বিপরীতে পাশে আছে ওয়ার্মহোল)
একটা জিনিস চিন্তা করি একটা লম্বা কাগজ নেয় এবার লম্বের দুপাশে দুটি বৃত্ত অঙ্কন করি। এখন একটি বৃত্ত থেকে অন্যটি যাওয়ার জন্য সোজাসুজি অনেকটা পথ গমন করতে হবে, এর একটি বিকল্প পথ আছে তাহল, আমরা যদি কাগজটি ভাজ করে দুটির মাথা এক করে দেয় এবং দুটি বৃত্ত একই বরাবর চলে আসবে এবং সহজেই লম্ব বরাবর ভ্রমণ করতে পারবো।(নিচের ১ম কমেন্টর ছবিটি দেখুন )
আর এই লম্বা সহজ পথটি হলো এক ইউনিভার্স থেকে অন্য ইউনিভার্সে যাবার সহজ রাস্তা যাকে ওয়ার্মহোল বলে।।( এই অল্প কথাই অনেক কিছু বুঝানো সম্ভব নাহ)
5. প্যারালাল ইউনিভার্স এর সাথে কি টাইম ট্রাভেল সম্পর্কযুক্ত🤔🤔
মূলত, সময় পরিভ্রমণ (Time Travel) সংক্রান্ত জটিলতার উত্তর খুঁজতে গিয়ে প্যারালাল ইউনিভার্সের সম্ভাবনাটি সামনে আসে। টাইম ট্রাভেল বা সময় পরিভ্রমন তাত্ত্বিকভাবে সম্ভব হলেও অতীত পরিভ্রমণ নিয়ে কিছু ঘোলাটে রয়েছে। তন্মধ্যে একটি হলো “Grandfather Paradox”
ধরুন, কোনো এক লোক সময় পরিভ্রমণ করে অতীতে গিয়ে তার দাদুকে বা বাবাকে শিশু অবস্থায় মেরে ফেললো। কিন্তু এটি যদি কেউ সত্যি সত্যি করতে পারে, তবে তার দাদুর তো প্রাপ্তবয়স্ক হওয়ার কথা না, তাহলে বিয়ে করার কথা না, বিয়ের পর সন্তানের জন্ম দেয়ারও কথা না, এমনকি নাতী-নাতনী থাকার কথা না। তাহলে, যদি কেউ অতীতে গিয়ে তার দাদুকে মেরেই ফেলে, তাহলে সেই হত্যাকারী নিজেই বা আসলো কোথা থেকে? তার অস্তিত্ব তো থাকার কথা নয়!!!
এই প্রশ্নের সম্ভাব্য কিছু উত্তরের একটি উত্তর হলো প্যারালাল ইউনিভার্স।
প্যারালাল ইউনিভার্স এর অন্য মহাবিশ্ব গুলো হয়তো অন্য কোনো ডায়ামেনশন আছে তাই আমরদের পক্ষে অনুধাবন করা অসম্ভব। [যেখানে আমরা ৩ ডায়ামেনশন পর্যন্ত বুঝতে সক্ষম ].
আমরা মহাবিশ্বের মাত্র 4 শতাংশও আবিষ্কার করতে পারি নাই।তাই আমাদের মহাবিশ্বের মতো অন্য মহাবিশ্ব আছে কিনা প্রমাণ করা সম্ভব নাহ।কোয়ান্টাম মেকানিক্স এর গাণিতিক সমাধান করে প্যারালাল ইউনিভার্স প্রমাণ করা সম্ভব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *