বিজয় দিবসে ময়মনসিংহে বধ্যভূমি সংরক্ষণের কার্যক্রম বাস্তবায়নের দাবী সমাজ রূপান্তর সাংস্কৃতিক সংঘের

ময়মনসিংহ সার্কিট হাউজ মাঠ সংলগ্ন পার্কের অবহেলিত অরক্ষিত বধ্যভূমি সংরক্ষণ কার্যক্রম দ্রুত বাস্তবায়নের দাবী জানিয়েছে গণসাংস্কৃতিক সংগঠন সমাজ রূপান্তর সাংস্কৃতিক সংঘ। আজ ১৬ ডিসেম্বর ২০২২ তারিখ মহান বিজয় দিবসে বধ্যভূমিস্থলে পুষ্পস্তবক অর্পন শেষে আলোচনায় এ দাবী জানায় সংগঠনের সংগঠকবৃন্দ।

বক্তারা বলেন, শুধু দিবস পালনের মাঝে সীমাবদ্ধ না থেকে আজ অতীব জরুরী মুক্তিযুদ্ধের স্মারকগুলো দৃশ্যমান রাখা। যাতে প্রজন্ম জানতে পারবে তাদের পূর্বপূরুষদের আত্মত্যাগ ও বীরত্বগাঁথা। কিন্তু স্বাধীনতার ৫০ বছর অতিক্রান্ত হলেও আজও পাকিস্তানী হানাদার বাহিনী ও তাদের দোসর আলবদর, আলশামস, রাজাকারদের বর্বরতার সাক্ষী শতশত বধ্যভূমি সারাদেশে অবহেলিত অরক্ষিত অবস্থায় অযত্নে পড়ে রয়েছে। দখল বেদখল হয়ে যাচ্ছে বধ্যভূমির ঐতিহাসিক স্থানগুলো। ফলে প্রজন্ম বঞ্চিত হচ্ছে ইতিহাসের দৃশ্যমান অধ্যয়ন থেকে।

বক্তারা আরও বলেন, সমাজ রূপান্তার সাংস্কৃতিক সংঘের দীর্ঘদিনের প্রচেষ্টার ফলে গত মে ২০২২ মাসে গণপূর্ত বিভাগ, ময়মনসিংহ কর্তৃক সার্কিট হাউজ সংলগ্ন পার্কে অবস্থিত অবস্থিত অরক্ষিত বধ্যভূমি সংরক্ষণের জন্য প্রাক্কলন ও নকশা মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ে প্রেরণ করা হয়। কিন্তু কয়েকমাস অতিক্রান্ত হলেও আজ অবধি দৃশ্যমান হয়নি। সরকার কর্তৃক বধ্যভূমি সংরক্ষণের জন্য প্রকল্প চলমান রাখা হয়েছে এবং অর্থ বরাদ্দ আছে। অথচ প্রাক্কলন ও নকশা অনুমোদনপূর্বত কার্যক্রম গ্রহণে দীর্ঘসূত্রিতা কেন তা নিয়ে প্রশ্ন তুলেন বক্তারা।

আলোচনা সভায় বক্তাগন ময়মনসিংহ সার্কিট হাউজ সংলগ্ন পার্কের অরক্ষিত বধ্যভূমি সংরক্ষণের লক্ষ্যে প্রাক্কলন ও নকশা অনুমোদন করে ত্বরিত কার্যক্রম গ্রহণ করার জন্য মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের প্রতি আহবান জানান। সংগঠনের উপদেষ্টা বীরমুক্তিযোদ্ধা মো: শাহজাহান এর সভাপতিত্বে আলোচনায় বক্তব্য রাখেন মো: গোলাম ফারুক লিটন, রেজাউল ইসলাম আকাশ, নাজমুল হাসান রাজু খান, শাহরিয়ার আহমেদ আশিক, সৈয়দ আরমান হোসেন ইমন, মো: সোহানুর রহমান সোহান, মাসুদ রানা, মাহমুদুল হাসান রবিন, মো: মাসুদ করিম প্রমূখ।

প্রেস বিজ্ঞপ্তি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *