ভালুকায় শ্রমিকদের মহাসড়ক অবরোধ পুলিশের টিয়ার সেল, রাবার বুলেট নিক্ষেপ

স্টাফ রিপোর্টার ঃ ময়মনসিংহের ভালুকায় পূর্ব ঘোষিত নির্ধারিত সময়ে বকেয়া বেতন না পেয়ে মহাসড়ক অবরোধ করে এ্যাডভান্স টেক্সটাইল এন্ড কম্পোজিট লিমিটেড নামের কারখানার শ্রমিকরা। বৃহস্পতিবার (০১ জুন) বিকেলে তারা উপজেলার মাষ্টারবাড়ী এলাকায় ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে নেমে প্রায় ৩ ঘন্টা অবরোধ করে রাখেন। পরে, স্থানীয় জনপ্রতিনিধি, প্রশাসন, পুলিশ ঘটনাস্থলে উপস্থিত হয়ে দীর্ঘ সময় শ্রমিকদের সাথে কথা বলেন। কিন্তু শ্রমিকরা মহাসড়ক না ছাড়ায় পুলিশ টিয়ার সেল ও রাবার বুলেট নিক্ষেপ করে শ্রমিকদের ছত্রভঙ্গ করে দেয়।

বিক্ষুদ্ধ শ্রমিক ও শিল্প পুলিশ সূত্রে জানা যায়, উপজেলার হবিরবাড়ি ইউনিয়নের কাশর গ্রামে অবস্থিত এ্যাডভান্স টেক্সটাইল এন্ড কম্পোজিট লিমিটেড নামের ওই কারখানাটিতে এক হাজার ৬৫০ নারী ও পুরুষ শ্রমিক কর্মরত। কারখানা কর্তৃপক্ষ শ্রমিকদের গত এপ্রিল মাসের বকেয়া বেতন না দিয়ে একের পর এক তারিখ দিয়ে আসছিল। গত মঙ্গলবার (৩০ মে) শ্রমিকদের এপ্রিল মাসের বকেয়া বেতন দেয়ার কথা ছিলো। কিন্তু মিল কর্তৃপক্ষ দুই দিনের সময় চেয়ে গত সোমবার (২৯ মে) রাতে কারখানা গেইটে নোটিশ টানিয়ে দেয়।

পরে, মঙ্গলবার সকালে শ্রমিকরা বেতন নিতে এসে কারখানার গেইটে নোটিশ টানানো দেখে বিক্ষুব্ধ হয়ে উঠে। একপর্যায়ে তারা বকেয়া বেতনের দাবিতে উপজেলার মাষ্টার বাড়ি এলাকায় ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে নেমে আসে এবং প্রায় আধাঘন্টা মহাসড়ক অবরোধ করে রাখে।

খবর পেয়ে স্থানীয় প্রশাসন, পুলিশ ঘটনাস্থলে উপস্থিত হয়ে ১লা জুন বৃহস্পতিবার দুপুরের পর শ্রমিকদের বকেয়া বেতন পরিশোধের আশ্বাস দিলে তারা আরোধ তুলে নেয়।

এদিকে, গতকাল সকালে শ্রমিরা কারখানার কাজে যোগ দেয় এবং দুপুরের খাবার খেতে কারখানা থেকে বের হয়ে আসে। পরে, তারা আবারো কারখানায় প্রবেশ করতে গিয়ে কারখানার গেইট বন্ধ থাকতে দেখে। ওই সময় তারা তাদের বকেয়া বেতন না পাওয়ার অশংকায় বিক্ষুব্ধ হয়ে উঠে এবং একপর্যায়ে তারা আগের দিনের মতো ঢাকা-ময়মনসিংহ মহসড়কে নেমে এসে প্রায় দুই ঘন্টা অবরোধ করে রাখে।

এতে মহাসড়কের ওই স্থানের দুই পাশে দীর্ঘ যানজট লেগে যায়। পরে, স্থানীয় প্রশাসন, পুলিশ ও জনপ্রতিনিধি ঘটনাস্থলে উপস্থিত হয়ে দীর্ঘ সময় শ্রমিকদের সাথে কথা বলেন এবং কারখানা প্রশাসন, পুলিশ ও জনপ্রতিনিধি ঘটনাস্থলে উপস্থিত হয়ে দীর্ঘ সময় শ্রমিকদের সাথে কথা বলেন এবং কারখানা কর্তৃপক্ষ শ্রমিকদের বকেয়া বেতন পরিশোধের জন্যে ঢাকা থেকে আনা টাকা প্রদর্শন করে। তাতেও শ্রমিকরা মহাসড়ক ছেড়ে না যাওয়ায় পুলিশ টিয়ার সেল ও রাবার বুলেট নিক্ষেপ করে শ্রমিকদের ছত্রভঙ্গ করে দেয়।

শিল্প পুলিশ-৫ ময়মনসিংহ জোনের সিনিয়র সহকারী পুলিশ সুপার (এএসপি) কাজী সাইদুর রহমান জানান, এ্যাডভান্স টেক্সটাইল এন্ড কম্পোজিট কারখানার শ্রমিকরা তাদের বকেয়া বেতনের দাবিতে রাস্তায় নামে। পরে, স্থানীয় জনপ্রতিনিধি, প্রশাসন, পুলিশ ঘটনাস্থলে উপস্থিত হয়ে দীর্ঘ সময় শ্রমিকদের সাথে কথা বলেন এবং কারখানা কর্তৃপক্ষ শ্রমিকদের বকেয়া বেতন পরিশোধের জন্যে ঢাকা থেকে আনা টাকা প্রদর্শন করে। তাতেও কাজ না হওয়ায় পুলিশ টিয়ার সেল ও রাবার বুলেট নিক্ষেপ করে শ্রমিকদের ছত্রভঙ্গ করে দেয়া হয়। বর্তমানে এলাকার পরিবেশ পুলিশের নিয়ন্ত্রনে রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *