ময়মনসিংহে ধর্মঘটি মিষ্টি শ্রমিকদের দাবি-দাওয়া অবিলম্বে মেনে নেয়ার আহবান জানান হোটেল শ্রমিক ইউনিয়নের নেতৃবৃন্দ

ময়মনসিংহ শহরের মিষ্টি দোকান ও কারখানার শ্রমিকদের অবিলম্বে দাবি-দাওয়া মেনে নিয়ে চলমান ধর্মঘটের অবসান করার আহবান জানিয়েছে বাংলাদেশ হোটেল রেষ্টুরেন্ট মিষ্টি বেকারি শ্রমিক ইউনিয়ন, রেজি নং ২১২৬ এর ময়মনসিংহ জেলা কমিটি। সংগঠনের সভাপতি সারোয়ার হোসেন ও সাধারণ সম্পাদক মুখলেছুর রহমান ৪ মে এক যুক্ত বিবৃতিতে এ আহবান জানান। বিবৃতিতে নেতৃদ্বয় বলেন, গত ২৮ এপ্রিল থেকে ময়মনসিংহ শহরে মিষ্টি দোকান ও কারখানার শ্রমিকরা আট ঘন্টা কর্মদিবস, অতিরিক্ত কাজের জন্য দ্বিগুন মজুরি, সাপ্তাহিক ও বাৎসরিক ছুটি এবং নিয়োগপত্র-পরিচয়পত্রসহ শ্রম আইন বাস্তবায়নের দাবিতে ধর্মঘট করে আসছেন। অদ্যাবধি মিষ্টি কারখানার মালিকরা ধর্মঘটি শ্রমিকদের ন্যায়সঙ্গত দাবিbদাওয়ার ব্যাপারে কোন উদ্যোগ গ্রহণ করেনি। উপরন্তু শ্রমিকদের যৌক্তিক দাবিকে উপেক্ষা করে মালিকরা বিভিন্ন রকম হুমকি প্রদর্শন করে যাচ্ছে।

নেতৃদ্বয় বলেন, মালিকদের এহেন আচরণ ও মনোভাব এ সেক্টরে অচলাবস্থা দীর্ঘায়িত করবে। মিষ্টি কারখানার মালিকরা শ্রমিকদের ১৪/১৫ ঘন্টা ডিউটি করতে বাধ্য করে। ঈদ ও পূজা-পার্বনেও শ্রমিকদের ছুটি মিলে না অথচ ৮ ঘন্টা কর্মদিবস এবং এর অতিরিক্ত কাজের জন্য দ্বিগুণ মজুরি প্রদানের আইন জাতীয়-আন্তর্জাতিকভাবে স্বীকৃত।

নেতৃদ্বয় উদ্বেগ প্রকাশ করে বলেন, ১(এক) সপ্তাহ এর উপরে ধর্মঘট চলমান থাকলেও সরকারের সংশ্লিষ্ট দপ্তরসমূহ এেেত্র এখন পর্যন্ত কোন কার্যকর পদক্ষেপ গ্রহণ করে নি । অথচ শ্রমিকদের দূরাবস্থার বিষয়ে বিভিন্ন সময়ে সংশ্লিষ্ট
দপ্তরসমূহকে অবগত করা হয়। এর প্রেক্ষিতে ধর্মঘটি শ্রমিকদের যৌক্তিক দাবি-দাওয়া মেনে নেয়া না হলে হোটেল রেষ্টুরেন্ট বেকারিসহ অন্যান্য সেক্টরেও এ আন্দোলন ছড়িয়ে দেয়া হবে বলে নেতৃদ্বয় হুঁশিয়ারি প্রদান করেন।

এছাড়াও মহান মে দিবসে সবেতনে ছুটি ভোগ করার কারনে ঢাকা ও সিলেটসহ দেশের বিভিন্ন অঞ্চলে হোটেল রেষ্টুরেন্ট মিষ্টি বেকারি শ্রমিক ও নেতাদের উপর মালিকরা মিথ্যা মামলা দায়ের করে। অবিলম্বে এ সকল মিথ্যা মামলা প্রত্যাহারের দাবি জানান নেতৃদ্বয়।
প্রেস বিজ্ঞপ্তি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *