ময়মনসিংহ সিটি কর্পোরেশন এলাকায় দরিদ্র ও অসহায় পরিবারের মাঝে মসিকের উদ্যোগে সেলাই মেশিন বিতরণ

ময়মনসিংহ সিটি কর্পোরেশন এলাকায় পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে মসিক মেয়র মোঃ ইকরামুল হক টিটু দরিদ্র ও অসহায় পরিবারের মাঝে সেলাই মেশিন বিতরণ করেন। ইতিপূর্বে মসিক মেয়র বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিবের জন্মদিন উপলক্ষ্যে সিটি কর্পোরেশন এলাকায় দরিদ্র ও অসহায় পরিবারের মাঝে সেলাই মেশিন বিতরণ করেছিলেন।

প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান ও নাগরিক সেবার মান উন্নয়নে ৯০ (নব্বই) অসহায় পরিবারের মাঝে সেলাই মেশিনগুলো বিতরণ করা হয়। আর্থিক সহযোগিতার চেয়ে মানুষের আয় বর্ধনশীল কর্মসূচির অংশ হিসেবে সিটি কর্পোরেশন এ উদ্যোগ নেয়। দারিদ্র্য জনগোষ্ঠীর পুনর্বাসন কর্মসূচির অনুকূলে কর্মমুখী এই সেলাই মেশিন দারিদ্র্য বিমোচনের পাশাপাশি উপকারভোগীর জন্য পরিবারের আয় বৃদ্ধিতে সহায়ক হবে।

বুধবার (২৪ মে) ময়মনসিংহ সিটি কর্পোরেশনের উদ্যোগে শহিদ শাহাবুদ্দিন মিলনায়তনে ময়মনসিংহ সিটি কর্পোরেশন এলাকায় দরিদ্র ও অসহায় পরিবারের মাঝে সেলাই মেশিন বিতরণের এ অনুষ্ঠান আয়োজন করা হয়।

সেলাই মেশিন হাতে পেয়ে উপকারভোগীদের মধ্যে দীপা বলেন, আগে আমার পরিবারের জামা কাপড় বাহিরে সেলাই করতাম তাতে খরচ হতো, এখন নিজের সেলাই মেশিন হলো। এটা দিয়ে নিজের কাজ করার পাশাপাশি সংসারের আয় বৃদ্ধিতে ভূমিকা রাখবে।

বিতরণ অনুষ্ঠানের প্রধান অতিথি ময়মনসিংহ সিটি কর্পোরেশনের মেয়র মোঃ ইকরামুল হক টিটু বলেন, মাননীয় প্রধানমন্ত্রী সুষম উন্নয়নের মাধ্যমে দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করে শুরু করেছিলেন। যার সুফল আজকে আমরা ভোগ করছি। দেশের উন্নয়ন ও সমৃদ্ধির জন্য সুষম বন্টন সুনিশ্চিত করতে হবে। সুষম বন্টন সুনিশ্চিত করার ক্ষেত্রে সমাজে নারী-পুরুষ উভয়ের সেই অধিকার রয়েছে। তারই ধারাবাহিকতায় সমাজে নারীদের ক্ষমতায়ন হয়েছে। সমাজের বিভিন্ন স্তরে নারীরা গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করছেন।

উপস্থিত উপকারভোগীদের প্রতি আহবান রেখে মেয়র আরও বলেন, আজকে যে সেলাই মেশিনটি আপনারা গ্রহণ করলেন এটির মাধ্যমে যেন আপনাদের পরিবারের ভাগ্য পরিবর্তন করতে পারেন, এটি আমাদের মূল উদ্দেশ্য। আপনারা সেলাই মেশিনটি সঠিকভাবে ও আন্তরিকতার সহিত কাজে লাগিয়ে স্বাবলম্বী হবেন, দেশের আর্থ-সামাজিক উন্নয়নে ভূমিকা রাখবেন, এটা আমাদের প্রত্যাশা।

বিতরণ অনুষ্ঠানের সভাপতি সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ ইউসুফ আলী বলেন, নারীর ক্ষমতায়ন বলতে তাকে শিক্ষা ও কর্মে স্বাবলম্বী করতে হবে। শিক্ষা ও কর্মে যদি সাবলম্বী হয়, নারী তখন আর নিজেকে অসহায় মনে করবেনা। তখন তারা পুরুষের উপর ততটা নির্ভরশীল থাকবেনা। অসহায়ত্ববোধ ও নারী নির্যাতন প্রতিরোধে কর্মমুখী এই মেশিনটি উপার্জনের উৎস হতে পারে। এই সেলাই মেশিনের মাধ্যমে আপনাদের আয় রোজগার বৃদ্ধি পাবে।

ময়মনসিংহ সিটি কর্পোরেশনের জনসংযোগ কর্মকর্তা শেখ মহাবুল হোসেন রাজীব এর পরিচালনায় অনুষ্ঠানে সিটি কর্পোরেশনের সচিব মো: আরিফুর রহমান স্বাগত বক্তব্য রাখেন। উক্ত বিতরণ আয়োজনে সিটি কর্পোরেশনের প্যানেল মেয়রসহ কাউন্সিলরবৃন্দ, কর্মকর্তাবৃন্দ, সাংবাদিকবৃন্দ, রাজনৈতিক ও বিশিষ্ট্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *