আগামিকাল বিক্ষোভ মিছিল সমাবেশ কর্মসূচি সফল করার আহবান ময়মনসিংহ বিভাগীয় হোটেল শ্রমিক ফেডারেশনের

স্টাফ রিপোর্টার: রমযান মাসকে কেন্দ্র করে ছাঁটাই-নির্যাতন বন্ধ এবং ১ মাসের মজুরির সমপরিমাণ ঈদ বোনাসের দাবিতে আগামিকাল ২৩ মার্চ দেশব্যাপী কর্মসূচির অংশ হিসেবে ময়মনসিংহ বিভাগের সকল জেলায় বিােভ মিছিল সমাবেশ সফল করার আহবান জানিয়েছে বাংলাদেশ হোটেল রেস্টুরেন্ট সুইটমিট শ্রমিক ফেডারেশন, রেজি: নং-বি-২০৩৭ এর ময়মনসিংহ বিভাগীয় কমিটি। ফেডারেশনের বিভাগীয় সভাপতি আব্দস ছালাম এবং সাধারণ সম্পাদক তফাজ্জল হোসেন এক যুক্ত বিবৃতিতে এ আহবান জানান।

বিবৃতিতে উল্লেখ করা হয়, বিভাগীয় কর্মসূচির অংশ হিসেবে হোটেল রেস্টুরেন্ট মিষ্টি বেকারী শ্রমিক ইউনিয়ন ময়মনসিংহ জেলার উদ্যোগে বিকাল ৪.৩০ টায় র‌্যালীর মোড় কার্যালয় হতে মিছিল বের হয়ে শহর প্রদণি করে প্রেসকাবের সামনে সমাবেশ সংঘটিত করবে। জামালপুর জেলা হোটেল শ্রমিক ইউনিয়নের উদ্যোগে বিকাল ৫ ঘটিকায় গেইটপাড় কার্যালয় হতে মিছিল বের হয়ে শহর প্রদণি করে তমালতলা মোড়ে সমাবেশ সংঘটিত করবে। নেত্রকোণা জেলা হোটেল রেস্টুরেন্ট মিষ্টি বেকারী শ্রমিক ইউনিয়নের উদ্যোগে বিকাল ৪ ঘটিকায় জেলার শহীদ মিনার প্রাঙ্গণ থেকে মিছিল বের হয়ে শহর প্রদণি শেষে শহীদ মিনারে এসে সমাবেশ সংগটিত করবে।

বিবৃতিতে নেতৃদ্বয় আরো উল্লেখ করেন, এপ্রিলের শুরুতেই রমজান মাসের আাগমন উপল্েয দ্রব্যমূল্যের চলমান উর্দ্ধমুখী বাজার আরো চড়া হওয়ার আশংকা যেখানে বিদ্যমান এবং দেশের সমস্ত শ্রমজীবী ও মেহনতি মানুষ নিদারুণ কষ্টে দিন পাড় করছে, সেখানে হোটেল শ্রমিকদের রমজান মাসকে কেন্দ্র করেও রয়েছে ব্যাপক চাকুরিচ্যুতির আশংকা। এমনিতেই সারা বছর চাকুরীর অনিশ্চয়তা, সময়মত বেতন না পাওয়া, অতিরিক্ত কর্ম ঘন্টা, আইন অনুযায়ী পাওনা পরিশোধ না করে চাকুরিচ্যুত করা, স্বাস্থ্য সম্মত কর্মপরিবেশ ও থাকা খাওয়ার সু-ব্যবস্থা না থাকা, কথায় কথায় বিনা কারণে চাকুরিচ্যুত করা, নিয়োগপত্র-পরিচয়পত্র না দিয়ে শ্রম আইনগত সুবিধা পাওয়ার অধিকার থেকে বঞ্চিত করা এবং শারীরিক ও মানসিক নির্যাতন ইত্যাদি নানান রকম সমস্যা-সংকট নিয়ে হোটেল শ্রমিকদের জীবন-জীবিকা চালাতে হয়। তদুপরি রমজান মাস আসলে আরেক দফা ছাঁটাই নির্যাতনের খড়গ নেমে আসে শ্রমিকদের কর্মজীবনে। চলমান বৈশ্বিক মন্দাজনিত পরিস্থিতির মধ্যে ২০২০ সাল থেকে বৈশ্বিক মহামারী করোনার প্রাদূর্ভাবে সবচেয়ে তিগ্রস্থ শ্রমিক ও শ্রমজীবিদের মধ্যে অন্যতম হচ্ছে হোটেল শ্রমিকরা। দেশের প্রায় ৩০ ল শ্রমিক ও তার পরিবার-পরিজন নিয়ে এই বিশাল জনগোষ্ঠি অনাহারে-অর্ধাহারে, বিনা চিকিৎসায়, বাসস্থান, শিা ইত্যাদিতে জর্জরিত হয়ে মৃত্যুর সাথে পাঞ্জা লড়ে বেঁচে থাকার সংগ্রামে লিপ্ত রয়েছে। আসন্ন রমজানে যারা চাকুরীতে নিয়োজিত তাদেরকে আরেক দফা ছাঁটাই করা হলে এই শ্রমিকরা কোথায় যাবে প্রশ্ন রেখে নেতৃদ্বয় উদ্বেগ প্রকাশ করেন।

এ অবস্থায় ছাঁটাই-নির্যাতন বন্ধ, সকল বকেয়া মজুরি পরিশোধ, উৎসব বোনাস প্রদান ও সবেতনে ছুটি আদায়ের দাবিতে আগামিকাল ২৩ মার্চ ফেডারেশনের পূর্বঘোষিত কর্মসূচি দেশব্যাপী সফল করার জন্য বিভাগের সকল হোটেল শ্রমিকদের প্রতি আহবান জানান নেতৃবৃন্দ । একই সাথে দ্রব্যমূল্যের উর্ধ্বগতিতে বাজারদরের সাথে সঙ্গতিপূর্ণ মজুরি নির্ধারণ, সর্বাত্মক রেশনিং ব্যবস্থা চালু, বেকার শ্রমিকদের বেকার ভাতা ইত্যাদি দাবিতে আরো জোরদার সংগঠন-সংগ্রাম গড়ে তোলার আহবান জানান নেতৃদ্বয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *