এইচএসসি পরীক্ষা কেন্দ্র পরিবর্তনের আবেদন বাউবিতে

বকশীগঞ্জ(জামালপুর)প্রতিনিধিঃ
বাংলাদেশ উন্মুক্ত বিভাগের এইচএসসি পরিক্ষা কেন্দ্র ইসলামপুর সরকারি কলেজ থেকে পরিবর্তনের দাবী জানিয়েছেন বকশীগঞ্জ উপজেলার পরিক্ষার্থী ও শিক্ষক। বকশীগঞ্জের এইচএসসি পরীক্ষার্থী ও শিক্ষকগন বলেন,পাশ্ববর্তী ইসলামপুর সরকারি কলেজটি বকশীগঞ্জের প্রানকেন্দ্র থেকে ৪৫ কিঃমিঃ দূরত্ব এবং কয়েকটি খাল বিল ও কাঁচা পাকা রাস্তা পাড়ি দিয়ে ওই কেন্দ্রে যেতে হবে এইচএসসি পরীক্ষার্থীদের ফলে ওই কেন্দ্রে পরিক্ষা অনুষ্ঠিত হলে শুধুমাত্র কঠিন যোগাযোগ ব্যবস্থার জন্য প্রায় ৫০% শিক্ষার্থী পরিক্ষায় অংশ গ্রহণ থেকে বঞ্চিত হতে পারেন।

এছাড়াও আরো জনৈক একজন শিক্ষক বলেন, টিউটোরিয়াল কেন্দ্র নেই,মাত্র ৩১ জন পরিক্ষার্থী অংশগ্রহণ করবেন অথচঃ বকশীগঞ্জ চন্দ্রবাজ রশিদা বেগম স্কুল এন্ড কলেজে টিউটোরিয়াল কেন্দ্র এবং এইচএসসি ২০২২ ইং প্রথম বর্ষে ৫২ জন ও ২য় বর্ষে ৩২ জন ছাড়াও খাতেমুন মহিলা কলেজের বেশকিছু সহ প্রায় শতাধিক পরিক্ষার্থী রয়েছে। পরিক্ষা কেন্দ্র অনুমোদনের নীতিমালায় টিউটোরিয়াল কেন্দ্র যুক্ত থাকার কথা থাকলেও যে প্রতিষ্ঠানে নেই এমন একটি দূর্গম অঞ্চলে অবস্থিত সরকারি কলেজে কোন স্বার্থে এইচএসসি’র পরিক্ষা কেন্দ্র নির্ধারণ করা হলো তা আমার বোধগম্য নয়।

তাই বাংলাদেশ উন্মুক্ত ক্যাটাগরির এই উপজেলার পরিক্ষার্থী ও শিক্ষকদের দাবী সিংহভাগ পরিক্ষার্থীদের কষ্টলাঘবে ইসলামপুরের সরকারি কলেজে এইচএসসি পরীক্ষা কেন্দ্র পরিবর্তন করে বকশীগঞ্জে রশিদা বেগম স্কুল এন্ড কলেজে পরিক্ষা কেন্দ্র অনুমোদনের জন্য ভাইস-চ্যাঞ্জেলর, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় গাজীপুর বরাবর আবেদন জানিয়েছেন কলেজ কতৃপক্ষ। আবেদনের অনুলিপি দিয়েছেন আঞ্চলিক পরিচালক বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ। উপ-আঞ্চলিক,পরিচালক,বাংলাদেশ উন্মুক্ত বিভাগ,জামালপুর।

পরিক্ষা কেন্দ্র পরিবর্তনের আবেদন বিষয়ে জানতে চাইলে,বাউবি,জামালপুর উপ-আঞ্চলিক পরিচালক,মোঃ হাবিবুর রহমান বলেন,যে কোন পরিক্ষার কেন্দ্র নির্ধারণ করেন বাউবির হেড অফিস থেকে তবে তাদের দেওয়া দরখাস্ত এখনো আমি হাতে পাইনি। হাতে পেলে হেড অফিসকে জানানো হবে এবং সেখান থেকেই সিদ্ধান্ত নিবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *