গফরগাঁওয়ে শিক্ষকদের উপর সন্ত্রাসী হামলার ঘটনায় এনডিএফ’র তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ

স্টাফ রিপোর্টার: ময়মনসিংহের গফরগাঁওয়ে চাঁদার দাবিতে গফরগাঁও সরকারি কলেজে ভাঙচুর ও দুই শিক্ষককে মারধর করার ঘটনায় তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করেছে জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট-এনডিএফ ময়মনসিংহ জেলা। এনডিএফ’র জেলা সভাপতি প্রভাষক মাহতাব হোসেন আরজু এবং সাধারণ সম্পাদক তফাজ্জল হোসেন এক যুক্ত বিবৃতিতে এ ন্যাক্কারজনক ঘটনার নিন্দা প্রকাশ করে অবিলেম্বে সন্ত্রাসীদের গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করেন।
বিবৃতিতে নেতৃদ্বয় গণমাধ্যমের বরাত দিয়ে বলেন, গত ৮ জুন এ হামলার ঘটনা ঘটেছে। গফরগাঁও সরকারি কলেজের ছাত্রলীগের নামধারী সন্ত্রাসীরা বিভিন্ন সময় কলেজ অধ্যক্ষের কাছে চাঁদা দাবি করে। চাঁদা না পেয়ে তারা অধ্যক্ষ ও শিক্ষকদের নানা ভাবে হুমকি দিচ্ছিল। পরবর্তীতে সন্ত্রাসীরা কলেজে প্রবেশ করে ব্যাপক ভাঙচুর করে এবং কলেজের ক্যাশ শাখা থেকে গুরুত্বপূর্ণ নথিপত্র নিয়ে যায়। এ সময় কলেজের সাবেক ভারপ্রাপ্ত অধ্যক্ষ মুহাম্মদ ইমরাম হোসাইন ও সহযোগী অধ্যাপক মো. আবু রেজোয়ানকে শারীরিকভাবে লাঞ্ছিত করে।
নেতৃদ্বয় বলেন, এ ঘটনা প্রমাণ করে যে সারাদেশে সন্ত্রাস, দখলদারিত্ব, অবাধ লুটপাট ও দুর্নীতির মহাসমারোহ চলছে। শিক্ষা প্রতিষ্ঠান একটি জ্ঞান অর্জনের স্থান, সেখানেও সন্ত্রাস ও লুটপাটের আখড়া বিদ্যমান। প্রশাসন সেখানে শিক্ষকদের নিরাপত্তা দিতে ব্যর্থ হয়েছে। এমনকি শিক্ষকদের লাঞ্চিত করার পরও সন্ত্রাসীদের শাস্তির আওতায় আনার প্রেক্ষিতে প্রশাসনের তেমন তৎপরতা দৃশ্যমান হচ্ছে না। এ প্রেক্ষিতে নেতৃদ্বয় ক্ষোভ প্রকাশ করে বলেন, এ ঘটনায় সন্ত্রাসীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত না হলে শিক্ষা প্রতিষ্ঠানে সন্ত্রাসীরা আরো বেপরোয়া হয়ে উঠার উৎসাহ পাবে এবং শিক্ষক ও শিক্ষার্থীদের মধ্যে শিক্ষা কার্যক্রম সংকুচিত হয়ে পড়ার আশংকা তৈরি হবে।
এছাড়াও শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের গণতান্ত্রিক অধিকার রক্ষায় তাদের মত প্রকাশের জন্য সকল শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্র সংসদ কার্যকর করা , শিক্ষক ও শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করা এবং শিক্ষার সমগ্র ব্যয়ভার রাষ্ট্রকে বহন করে শিক্ষা প্রতিষ্ঠান থেকে সমস্ত অর্থনৈতিক কার্যক্রম তুলে নিয়ে একটি অবাধ , সুষ্টু ও গণতান্ত্রিক শিক্ষা কাঠামো এবং শিক্ষা পরিবেশ সৃষ্টি করার জন্য নেতৃদ্বয় বিবৃতিতে আহবান জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *