নান্দাইলে মুক্তিযোদ্ধা সংসদ ও স্মৃতিস্তম্ভে জাতীয় শোক দিবসকে অবজ্ঞা [ উত্তোলন হয়নি জাতীয় পতাকা ও কালো পতাকা ]

নান্দাইল (ময়মনসিংহ) সংবাদদাতাঃ ময়মনসিংহের নান্দাইলে উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবন ও নান্দাইল চৌরাস্তা স্মৃতি স্তম্ভে ১৫ই আগস্ট জাতীয় শোক দিবসে কোন ধরনের পতাকা উত্তোলন করা হয়নি। জাতির জনক বঙ্গবন্ধু সহ স্ব-পরিবারের নির্মমভাবে হত্যা করায় এ দিনটি জাতীয় শোক দিবস হিসাবে পালিত হয়ে আসছে। অথচ এই শোক দিবসে নান্দাইল মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবন ও নান্দাইল চৌরাস্তা স্মৃতি স্তম্ভের দায়িত্ব পালনকারীদের কোন ধরনের নজর নেই। বাংলাদেশর জাতীয় পতাকা ও শোক দিবসের কালো পতাকা উত্তোলন না করে জাতীয় শোক দিবসকে অবজ্ঞা ও অবমাননা করা হয়েছে। এতে নান্দাইল উপজেলার অনেক মুক্তিযোদ্ধা সহ সুশীল সমাজের ব্যক্তিবর্গদের তীব্র প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে।

একাধিক সূত্রে ও সরজমিন পরিদর্শনে জানাগেছে, ১৫ই আগস্ট দুপুর ১১টা পর্যন্ত নান্দাইল উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্সে কোন পতাকা উত্তোলন করা হয়নি। এছাড়া মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবনের সামনে জাতির জনক বঙ্গবন্ধুর মুর‌্যাল স্থাপিত হওয়ার পর থেকে একদিনের জন্যও কোন পুষ্পস্তবক অপর্ণ করা হয়নি। দীর্ঘদিন যাবত নান্দাইল উপজেলায় দায়িত্বরত উপজেলা নির্বাহী অফিসার উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের ভারপ্রাপ্ত কমান্ডার হিসাবে দায়িত্ব পালন করে আসছেন। অবজ্ঞা ও অবহেলায় চলছে মুক্তিযোদ্ধা সংসদের কার্যক্রম।

অপরদিকে জাতীয় শোক দিবসের সারা দিন চলে গেলেও নান্দাইল চৌরাস্তা স্মৃতি স্তম্ভে কোন ধরনের পতাকা উত্তোলন করতে দেখা যায়নি। যদিও এগুলোর দেখার দায়িত্ব ইউএনও’র। বিভিন্ন জাতীয় দিবসগুলোতে এ গুলোর পরিষ্কার-পরিচ্ছন্ন তো দূরের কথা জাতীয় পতাকা পর্যন্ত উত্তোলন করা হয় না। এ বিষয়টি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ব্যাপক মিশ্র প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে। নান্দাইল উপজেলার সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার মো. মাজহারুল হক ফকির বলেন, ‘ বিষয়টি অত্যান্ত দুঃখজনক এবং আমরা মর্মাহত। আমরা এখনও উক্ত সংসদের দায়িত্বভার পায়নি। উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবনের ভারপ্রাপ্ত দায়িত্ব পালন করছেন উপজেলা নির্বাহী অফিসার মো. আবুল মনসুর। উনি কেন এমনটি করলেন তা আমাদের জানা নেই।’

বীর মুক্তিযোদ্ধা শফিকুল আলম ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করে বলেন, ‘এমন উদাসীনতা কোন ভাবেই মেনে নেওয়া যায় না।’ নান্দাইল উপজেলা দূর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি এডভোকেট হাবিবুর রহমান ফকির বলেন, ১৫ই আগস্ট জাতীয় শোক দিবসে মুক্তিযোদ্ধা সংসদে পতাকা উঠবে না, তা কখনও মেনে নেওয়া যায় না। বিষয়টি সুষ্ঠ তদন্তের জন্য সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্তৃপক্ষের জরুরী হস্তক্ষেপ কামনা করছি। এ বিষয়ে নান্দাইল উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের ভারপ্রাপ্ত কমান্ডার ও উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ আবুল মনসুর বলেন, বিষয়টি দুঃখ জনক। তবে আমি এর ব্যবস্থা গ্রহন করেছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *