পরিবার পরিকল্পনা খাতে ময়মনসিংহে ২১ টি ইউনিয়নে অর্থ বরাদ্দ নিশ্চিত ঃ সুবিধা পাচ্ছে ইউনিয়নবাসী

বাবলী আকন্দ ঃ ইউনিয়ন পরিষদে পরিবার পরিকল্পনা খাতে ব্যয় করার জন্য ২০% বরাদ্দ রাখার কথা বলা হয়েছে। কিন্তু এ বিষয়টি সম্পর্কে ইউনিয়ন পরিষদের অনেক চেয়ারম্যানসহ ফ্যামিলি প্ল্যানিং এর ইন্সপেক্টরগণও অবগত ছিলেন না। সিরাক বাংলাদেশ এর বাস্তবায়নকৃত স্ট্রেনথেনিং ফ্যামিলি প্ল্যানিং থ্রো এডভোকেসি প্রকল্পের আওতার মধ্য দিয়ে মেরী স্টোপস এর সহযোগিতায় পরিবার পরিকল্পনা সেবা খাতের উন্নয়নে আলাদা বাজেট বরাদ্দ সম্পর্কে বর্তমানে সবাই অবগত। উক্ত বাজেটের মাধ্যমে ইউনিয়নে নারী,শিশু,কিশোর কিশোরীদের স্বাস্থ্য সেবাসহ যৌন ও প্রজনন স্বাস্থ্য পরিষেবা নিশ্চিত করা হচ্ছে। সিরাক,মেরী স্টোপস এবং স্থানীয় পর্যায়ের গণ্যমান্য ব্যক্তিবর্গ এর মাধ্যমে গঠিত ওয়ার্কিং গ্রুপের যৌথ প্রচেষ্টায় ময়মনসিংহ জেলার ২১ টি ইউনিয়নে মোট ৩৩ লক্ষ ৮০ হাজার অর্থ পরিবার পরিকল্পনা সেবা খাতে বরাদ্দ নিশ্চিত করা হয়েছে। এতে করে উক্ত ইউনিয়নগুলোতে নারী, শিশু কিশোর কিশোরীদের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা সেবা নিতে তাদের বেগ পেতে হবে না। এ সেবার লক্ষ্যে যে বরাদ্দ নিশ্চিত করা হয়েছে এবং যেগুলো বাকি আছে সেগুলো যেন ধারাবাহিকতা বজায় থাকে সে আহবান জানানো হয়।

সিরাকের আয়োজনে মেরী স্টোপস এর সহযোগিতায় এ্যাডভোকেসির মাধ্যমে পরিবার পরিকল্পনা সেবার গুণগত মান উন্নয়নে স্থানীয় পর্যায়ে সরকারি কর্মকর্তা ও অংশীজনদের সাথে সমন্বয় ও অভিজ্ঞতা বিনিময় সভায় গতকাল উপজেলা পরিষদ হলরুমে এসব বলেন অংশীজনগণ। এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন ময়মনসিংহ সদর উপজেলার উপজেলা নির্বাহী অফিসার মোঃ শফিকুল ইসলাম।
ময়মনসিংহের পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উপপরিচালক মোঃ মাহফুজুল করিম সাক্ষাৎ করে বের হয়ে যান। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সিরাক বাংলাদেশ এর ডিষ্ট্রিক ওয়ার্কিং গ্রুপের সভাপতি ইঞ্জিনিয়ার নুরুল আমীন কালাম, সহ সভাপতি রিয়াজুল হাসনাত, সাধারণ সম্পাদক মঈন উদ্দিন রায়হান, খাগডহর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ একরামুল। স্বাগত বক্তব্য রাখেন সিরাক বাংলাদেশ এর এসিস্ট্যান্ট ডিরেক্টর (প্রোগ্রাম) মোঃ সেলিম মিয়া। সিরাক বাংলাদেশ এর গত ১ বছরের বিভিন্ন কার্যক্রম তুলে ধরেন প্রোগ্রাম এসোসিয়েট রিয়াদ হোসেন। এ সময় উপস্থিত ছিলেন ময়মনসিংহ ফ্যামিলি প্ল্যানিং এর ইন্সপেক্টরগণসহ ডিষ্ট্রিক ওয়ার্কিং গ্রুপের সদস্যবৃন্দ।

উল্লেখ্য, সিরাক বাংলাদেশ এর মাধ্যমে স্ট্রেনথেনিং ফ্যামিলি প্ল্যানিং থ্রো এডভোকেসি প্রকল্পটি গত বছরের আগষ্ট মাস থেকে শুরু হয়ে চলতি বছরের ডিসেম্বরে শেষ হচ্ছে। প্রকল্পটি ময়মনসিংহ, নেত্রকোনা ও কিশোরগঞ্জ জেলায় পরিচালিত হয়ে বাস্তবায়িত হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *