মানবাধিকার বিষয়ক সংলাপে বিহারি, হরিজন ও বীন সম্প্রদায়ের আবাসন সমস্যা নিরসনের দাবি

বাবলী আকন্দ : প্রতিবন্ধী কমিউনিটি সেন্টারের প্রকল্পের আওতায় শান্তি মিত্র সমাজকল্যাণ সংস্থার বাস্তবায়নে প্রমোটিং এডুকেশন এন্ড রাইটস ফর মাইনরিটিস(পার্ম) প্রকল্পের আয়োজনে ময়মনসিংহে পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে এগিয়ে নিতে এবং সংখ্যালঘু মানুষের জীবন মান উন্নয়নে মানবাধিবার বিষয়ক সংলাপ আজ ২২ সেপ্টেম্বর পালকীয় সেবাকেন্দ্র পাদ্রীমিশনে অনুষ্ঠিত হয়।

সংলাপে তিনটি (বিহারি, হরিজন ও বীন সম্প্রদায়) কমিউনিটিগুলোর বাসস্থান/আবাসনের সমস্যা, শিক্ষা, কারিগরি শিক্ষা ক্ষেত্রে সহায়তা, বসবাসকৃত ভুমির মালিকানা, শিক্ষা প্রতিষ্ঠান/চাকুরী ক্ষেত্রে কোটা, শিক্ষাগত যোগ্যতানুযায়ী চাকুরী পাওয়ার ক্ষেত্রে বৈষম্য না থাকা এবং পরিছন্নতাকর্মীর চাকুরির বিষয়ে আউটসোর্সিং পদ্ধতি বাতিল করার প্রস্তাবনা উঠে আসে। পাশাপাশি গত ২০১৭ থেকে ২০২১ সাল পর্যন্ত শান্তি মিত্র সমাজকল্যাণ সংস্থার বাস্তবায়নে উর্দুভাষী বিহারী, হরিজন, বিন সম্প্রদায়ের কমিউনিটি গুলোতে অনেক ক্ষেত্রেই সচেতনতা বৃদ্ধি পেয়েছে। সেসব অর্জনও সংলাপের মধ্য দিয়ে উঠে এসেছে। তাঁদের অর্জনের মধ্যে আছে,ছাত্র-ছাত্রী, অভিভাবক এবং কমিউনিটি জনগণের শিক্ষার প্রতি আগ্রহ বৃদ্ধি। বিশেষ করে মেয়ে শিশুর শিক্ষার প্রতি অভিভাবকদের সচেতনতা বৃদ্ধি। প্রকল্পের সাথে জড়িত শিক্ষার্থীদের মধ্যে বিদ্যালয় থেকে ঝড়ে পড়ার হার হ্রাস পেয়েছে। আত্মবিশ্বাস এবং প্রতিভা বিকাশের সুযোগ বৃদ্ধি, কিশোর-কিশোরীদের মধ্যে নেতৃত্ব দক্ষতা বৃদ্ধি, ইতিবাচক ব্যক্তিত্বের গঠন,বাল্যবিবাহ বিষয়ে অভিভাবক, কিশোর-কিশোরী ও কমিউনিটি জনগণের সচেতনতা বৃদ্ধি, দ্বন্দ্ব নিরসনে ভুমিকা রাখা, ইতিবাচক পরিচিত বৃদ্ধি, শিশুদের অধিকার বিষয়ে সচেতনতা বৃদ্ধি, মতামত প্রকাশ ও চলাফেরার স্বাধীনতা, ৫৪ জন শিক্ষার্থী এস.এস.সি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে। ১২ জন শিক্ষার্থী এইচ.এস.সি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে। ৬ জন শিক্ষার্থী উচ্চশিক্ষা এবং ২ জন নার্সিং প্রশিক্ষণ গ্রহন করছে।

প্রতিবন্ধী কমিউনিটি সেন্টারের নির্বাহী পরিচালক গ্রেনার মারাকের সভাপতিত্বে বক্তব্য রাখেন শুভেচ্ছা বক্তব্য রাখেন প্রতিবন্ধী কমিউনিটি সেন্টার(পিসিসি) এর প্রোগ্রাম কো-অর্ডিনেটর রাজন বিন, নারী ফোরামের সহ-সভাপতি ফেরদৌস আরা মাহমুদা হেলেন, ময়মনসিংহ উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক মো. আজিজুল হক, মুসলিম গার্লস স্কুল এন্ড কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মোঃ আলাউদ্দিন, সংগঠক অ্যাডভোকেট মতিউর রহমান ফয়সাল, শাপলার নির্বাহী পরিচালক আলমগীর হোসেন প্রমুখ। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন বিহারি ক্যাম্প কমিউনিটি লিডার মোঃ নাসের আহমেদ, হরিজন পল্লীর কমিউনিটি লিডার বিজন মোড়ল এবং বীন সম্প্রদায়ের লিডার টুলু। সঞ্চালনায় ছিলেন শান্তি মিত্র সমাজকল্যাণ সংস্থার নির্বাহী পরিচালক সূবর্ণা পলি দ্রং৷ উপস্থিত ছিলেন শিক্ষক, আইনজীবী, সমাজকর্মী ও সংবাদকর্মীবৃন্দ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *