প্রণোদনাসহ ৬ দফা দাবিতে নাসাস এর স্মারকলিপি প্রদান

স্টাফ রিপোর্টার ঃ

করোনার মহামারীতে গণমাধ্যম কর্মীদের সমস্যায় কার্যকর ব্যবস্থা গ্রহণে নারী সাংবাদিক সংঘ (নাসাস) এর পক্ষ থেকে ৬ দফা দাবিতে ১৮ জুলাই স্মারকলিপি প্রদান করা হয়েছে। নাসাস’র আহবায়ক বাবলী আকন্দ এবং যুগ্ম আহবায়ক নাজনীন সুলতানা লাকী স্বাক্ষরিত স্মারকলিপি ১৮ জুলাই প্রধানমন্ত্রীসহ বিভিন্ন মন্ত্রণালয় ও দপ্তরে প্রদান করা হয়েছে। এ বিষয়ে এক যৌথ বিবৃতি প্রদান করেন সাংবাদিক নেত্রীদ্বয়।

বিবৃতিতে নেত্রীদ্বয় উল্লেখ করেন, করোনা ভাইরাসের প্রাদুর্ভাব বিশ্বব্যাপী মহামারী আকার ধারণ করায় বিশ্ব অর্থনীতিতে মহামন্দার আশঙ্কা দেখা দিচ্ছে। এর ফলে ক্ষুধা-দারিদ্র্য ও বুভুক্ষাবস্থা সৃষ্টিসহ দুর্ভিক্ষ অবস্থা সৃষ্টির উপক্রম তৈরি হচ্ছে। দেশে অনেক মিডিয়া হাউস তার কর্মরত সংবাদ কর্মিদের নিয়মিত বেতন প্রদান করে না। কোথাও কোথাও নামকাওয়াস্তে কিছু বেতন নির্ধারণ করা হলেও সরকার ঘোষিত ওয়েজ বোর্ডের সাথে তার কোন সামঞ্জস্যতা থাকে না। বর্তমান বাস্তবতায় অনেক মিডিয়া হাউস প্রচন্ড আর্থিক সংকটের মধ্য দিয়েও চলছে। এর প্রভাবে বেতন প্রাপ্ত অনেক সংবাদ কর্মিদেরও নিয়মিত বেতন-ভাতাদি হতে বঞ্চিত হতে হচ্ছে। এমনকি অনেকের চাকুরিচ্যুতির আশংকাও তৈরি হচ্ছে। ফলে দেশের অন্যান্য শ্রমজীবি মানুষের মত এসব সংবাদ কর্মিদের খেয়ে না খেয়ে দু:খে-কষ্টে সংসার চালাতে হচ্ছে। ইতিমধ্যে করোনা ভাইরাসের প্রভাবে ক্ষতিগ্রস্থ মানুষদের জন্য সরকার তিন হাজার দুইশত কোটি টাকার প্রণোদণা প্যাকেজ ঘোষণা করেছে। দুঃখজনক হলেও সত্য যে, উল্লেখিত প্রণোদণা প্যাকেজে সংবাদ কর্মিদের অর্ন্তভুক্ত করা হয় নি।

বিবৃতিতে আরো উল্লেখ করা হয় আমাদের দেশের বাস্তবতায় সাংবাদিকতা যেমন একটি চ্যালেঞ্জিং পেশা, তার মধ্যে নারী সাংবাদিকতা আরো চ্যালেঞ্জিং। করোনা দুর্যোগের মধ্যেও একদিকে তাদের সংসার চালাতে হচ্ছে ,অন্যদিকে পেশাগত দায়িত্ব পালন করতে হচ্ছে। কঠিন পরিস্থিতিতে পেশাগত দায়িত্ব পালন করলেও আর্থিক নিশ্চয়তা না থাকায় তাদের এক মানবেতর জীবন যাপন করতে হচ্ছে। সামাজিক নিরাপত্তার অভাবে তাদের সহসা অন্য কোনো পেশায় যুক্ত হওয়ার সুযোগও থাকছে না। এমতাবস্থায় সংবাদ মাধ্যমে কর্মরত নারী সংবাদ কর্মিদের প্রতি বিশেষ গুরুত্ব আরোপ করে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের মালিকসহ সরকারী সহযোগিতার আওতায় আনা আমরা নারী সাংবাদিকরা জরুরি প্রয়োজন বলে বিবেচনা করছি।

বিবৃতিতে নারী সাংবাদিক ও সংবাদ শিল্পকে রক্ষার জন্য স্মারকলিপিতে প্রেরিত ৬ দফা দাবিগুলোর মধ্যে উল্লেখ করা হয়, করোনকালীন লকডাউনের সময়ে প্রণোদনা হিসেবে মাসিক ন্যুনতম ১০ হাজার টাকা সরাসরি সরকার কর্তৃক নারী সাংবাদিকদের প্রদান; নারী সাংবাদিকদের ওয়েজবোর্ড অনুযায়ী পূর্ণাঙ্গ বেতন; উৎসব ভাতাসহ প্রাপ্ত সকল সুযোগ-সুবিধা ও বকেয়া বেতন প্রদানের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ; মহামারী দুর্যোগের এই সময় মিডিয়া হাউসগুলিতে কোন লে-অফ, অব্যহতি বা ছাঁটাই না করা; করোনা আক্রান্ত নারী সাংবাদিকদের আইসোলেশন ও যথাযথ চিকিৎসার সমুদয় দায়িত্ব সরকার ও মালিককে বহন করা, সকল সাংবাদিকদের জন্য সর্বনি¤œ মূল্যে পর্যাপ্ত রেশনিং ব্যবস্থা চালু করা এবং কর্মরত নারী সাংবাদিকদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করা সহ ঝুঁকি ভাতা এবং করোনা আক্রান্ত হয়ে মারা গেলে এক জীবন আয়ের সমপরিমাণ ক্ষতিপূরণের ব্যবস্থা গ্রহণ করা।
স্মারকলিপির অনুলিপি তথ্যমন্ত্রী, স্বরাষ্ট্র মন্ত্রী, স্বাস্থ্যমন্ত্রী, তথ্য প্রতিমন্ত্রী, শ্রম প্রতিমন্ত্রী, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী, প্রধানমন্ত্রীর মূখ্য সচিব, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় সচিব, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ,শ্রম পরিচালক, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহা-পরিদর্শক এবং বিভাগীয় কমিশনারসহ জেলা প্রশাসকদের নিকট প্রেরণ করা হয়।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *