বাজারদরের সাথে সংগতি রেখে জাতীয় নিম্নতম মজুরির দাবিতে ট্রেড ইউনিয়ন সংঘের দেশব্যাপী মিছিল সমাবেশ অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টারঃ বাজার দরের সাথে সংগতি রেখে জাতীয় নিম্নতম মজুরি নির্ধারণের দাবিতে দেশব্যাপী মিছিল সমাবেশ অনুষ্ঠিত করেছে বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ। এ উপলক্ষে আজ ৩১ মে বিকাল ৪:৩০ মিঃ জাতীয় প্রেসক্লাবের সামনে সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশ শেষে বিক্ষোভ মিছিলও অনুষ্ঠিত হয়। জাতীয় নিম্নতম মজুরির দাবি ছাড়াও কর্মক্ষেত্র ও সামাজিক ক্ষেত্রে নিরাপত্তা, অবাধ ট্রেড ইউনিয়ন অধিকার ও গণতান্ত্রিক শ্রম আইন বাস্তবায়নের দাবি জানানো হয়। এসব দাবিতে ঐক্যবদ্ধ শ্রমিক আন্দোলন গড়ে তোলার আহ্বানও জানানো হয়।

সমাবেশে সভাপতিত্ব করেন সংগঠনের সহ-সভাপতি খলিলুর রহমান খান। বক্তব্য রাখেন যুগ্ম সম্পাদক মোহাম্মদ ইয়াসিন ও প্রকাশ দত্ত, বাংলাদেশ হোটেল রেস্টুরেন্ট সুইটমিট শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন, ঢাকা পোশাক প্রস্তুতকারী শ্রমিক সংঘের সাধারণ সম্পাদক মাহাবুব আলম মানিক। সমাবেশটি পরিচালনা করেন কেন্দ্রীয় কমিটির সদস্য আতিকুল ইসলাম টিটু।

সমাবেশে বক্তারা বলেন, দেশের চলমান অর্থনৈতিক ও রাজনৈতিক সংকট তীব্রতর হওয়ার কারণে সমাজ জীবনে যে অস্থিরতা ও অনিশ্চয়তা বিরাজ করছে তার নির্মম শিকার হচ্ছে দেশের শ্রমিক তথা শ্রমজীবি মানুষ। নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের বছরব্যাপী অব্যাহত লাগামহীন মূল্য বৃদ্ধি ঘটছে। বর্তমানে তা সাধারণ মানুষের ক্রয়ক্ষমতার বাইরে চলে গেছে।

নেতৃবৃন্দ বলেন,সরকার দ্রুত সময়ের মধ্যে দ্রব্যমূল্যের দাম সংখ্যাগরিষ্ট মানুষের ক্রয়ক্ষমতার মধ্যে আনতে না পারলে দেশে তীব্র খাদ্য সংকট সৃষ্টি হবে এবং ব্যাপক শ্রমজীবী মানুষদের অর্ধাহারে অনাহারে জীবন কাটাতে হবে। এর ফলে জীবন জীবিকার জন্য শ্রমিক শ্রেণি আন্দোলন-সংগ্রাম ও ধর্মঘটের পথে নামতে বাধ্য হবে।

সমাবেশে নেতৃবৃন্দ আরো বলেন,বিশ্ব একচেটিয়া পুঁজির মালিকরা আধুনিক প্রযুক্তিকে মানুষের কল্যানে ব্যবহার না করে তাদের মুনাফার যন্ত্র হিসেবে ব্যবহার করছে। এর ফলে শ্রম শোষণ তীব্রতর হচ্ছে। শ্রমিকের সামাজিক ও কর্মক্ষেত্রে নিরাপত্তা আরো সংকুচিত হয়ে হুমকির সম্মুখীন হচ্ছে।

অপরদিকে ইউক্রেন যুদ্ধের ফলে বিশ্বব্যাপী শ্রমিক শ্রেণির কর্মক্ষেত্রের ঝুঁকি ও খাদ্য সংকট আরো বাড়িয়ে তুললেও এই যুদ্ধের দোহাই দিয়ে পুঁজিবাদী-সাম্রাজ্যবাদী ব্যবস্থার সংকটকে আড়াল করা হচ্ছে। শাসক-শোষক গোষ্ঠীর অবাধ লুটপাট ও ব্যবসায়িক সিন্ডিকেটকে আড়াল করা হচ্ছে ।

সিলেট নগরীতে বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত

নেতৃবৃন্দ বলেন, সামগ্রীক এই সংকট থেকে উত্তরণের জন্য শ্রমিক শ্রেণির শোষণ উচ্ছেদের আপোষহীন লড়াই বিভ্রান্ত করতে শ্রমিকশ্রেণিকে আইনি প্রক্রিয়ায় আটকে রাখার ষড়যন্ত্র বিদ্যমান। শ্রমিক স্বার্থ বিরোধী সংশোধিত শ্রম আইন করার অপতৎপরতাও চালাচ্ছে শাসক শোষক গোষ্ঠী ।
সমাবেশে সভাপতি তাঁর বক্তব্যে মজুরি বৃদ্ধির সংগ্রামকে মজুরি দাসত্ব উচ্ছেদের সংগ্রামে পরিণত করার আহবান জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *