জনস্বাস্থ্য ও পরিবেশ সুরক্ষায় তামাক কর নীতি প্রণয়ণের দাবী

বাবলী আকন্দ ঃ বিশ্ব তামাকমুক্ত দিবস উপলক্ষে বাংলাদেশ তামাক বিরোধী জোট, বাংলাদেশ নেটওয়ার্ক ফর টোব্যাকো ট্যাক্স পলিসি,নাটাব ও উশিকা এর সহায়তায় ময়মনসিংহ জেলার তামাক বিরোধী জোটভুক্ত সংগঠনগুলো আজ এক র‍্যালীর আয়োজন করে। র‍্যালীটি ময়মনসিংহ জেলা প্রশাসক এর কার্যালয় থেকে শুরু করে প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসক এর কার্যালয়ে এসে শেষ হয়। র‍্যালী শেষে তামাক বিরোধী সংগঠনসমূহের একটি প্রতিনিধি দল জাতীয় তামাক কর নীতি প্রণয়নসহ তামাক নিয়ন্ত্রণের বিভিন্ন দাবী সম্বলিত একটি স্মারকলিপি জাতীয় রাজস্ব বোর্ডে প্রেরণের জন্য ময়মনসিংহের জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হক এর কাছে প্রদান করেন।

র‍্যালী পরবর্তী সমাবেশে বক্তব্য রাখেন ময়মনসিংহ জজকোর্টের আইনজীবী মোঃ শাখাওয়াত হোসেন, উশিকার নির্বাহী পরিচালক আব্দুল কুদ্দুস, নাটাবের জেলা প্রতিনিধি মোঃ কামরুজ্জামান। সঞ্চালনার দায়িত্বে ছিলেন নাটাবের প্রোগ্রাম অফিসার মোঃ আমিরুল ইসলাম।

এসময় বক্তাগণ বলেন, গত ২০১৬ সালে বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা দক্ষিণ এশিয়া স্পিকার সামিটে ২০৪০ সালের মধ্যে বাংলাদেশ থেকে তামাকের ব্যবহার সম্পূর্ণভাবে নির্মূল করার প্রতিশ্রুতি দেন। তা বাস্তবায়নের জন্য পরবর্তীতে তিনি দেশে একটি শক্তিশালী তামাক কর নীতি প্রণয়নের ঘোষণা দেন। প্রধানমন্ত্রীর ঘোষণার ৬ বছরেও দেশে তামাক কর নীতি প্রণয়ন হয় নি। সমাবেশে তামাক কর নীতি প্রণয়নের দাবী জানান বক্তাগণ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *