বিজয় দিবসে বধ্যভূমিতে স্মৃতিস্তম্ভ নির্মাণ কার্যক্রম তরান্বিত করার দাবী সমাজ রূপান্তর সাংস্কৃতিক সংঘের

মহান বিজয় দিবস উপলক্ষে আজ ১৬ ডিসেম্বর ২০২৩ মুক্তিযুদ্ধের শহীদদের স্মরণে ময়মনসিংহ সার্কিট হাউজ সংলগ্ন পার্কের অরক্ষিত অবহেলিত বধ্যভূমি স্তম্ভে পুষ্পস্তবক অর্পন এবং বধ্যভূমিতে স্মৃতিস্তম্ভ নির্মাণ কার্যক্রম দ্রুত বাস্তবায়নের দাবীতে মানববন্ধন কর্মসূচী পালন করে গণসাংস্কৃতিক সংগঠন সমাজ রূপান্তর সাংস্কৃতিক সংঘ।

বধ্যভূমি স্তম্ভে পুষ্পস্তবক অর্পন শেষে মানববন্ধন কর্মসূচী পালনকালে বক্তারা বলেন, শুধু দিবস পালনের মাঝে সীমাবদ্ধ না থেকে আজ অতীব জরুরী মুক্তিযুদ্ধের ভূমিকেন্দ্রিক স্মারকগুলো দৃশ্যমান রাখা। যাতে প্রজন্ম জানতে পারবে তাদের পূর্বপূরুষদের আত্মত্যাগ ও বীরত্বগাঁথা। কিন্তু স্বাধীনতার ৫২ বছর অতিক্রান্ত হলেও আজও পাকিস্তানী হানাদার বাহিনী ও তাদের দোসর আলবদর, আলশামস, রাজাকারদের বর্বরতার সাক্ষী শতশত বধ্যভূমি সারাদেশে অবহেলিত অরক্ষিত অবস্থায় অযত্নে পড়ে রয়েছে। দখল বেদখল হয়ে যাচ্ছে বধ্যভূমির ঐতিহাসিক স্থানগুলো। ফলে প্রজন্ম বঞ্চিত হচ্ছে ইতিহাসের দৃশ্যমান অধ্যয়ন থেকে।

মানববন্ধনে বক্তারা আরও বলেন, সমাজ রূপান্তর সাংস্কৃতিক সংঘের ধারাবাহিক কর্মতৎপরতার ফলে গত তিন বছর যাবত বিভিন্ন দপ্তরের মাধ্যে স্মারক চালাচালি হলেও দাপ্তরিক দীর্ঘসূত্রতায় বধ্যভূমিটিতে আজও স্মৃতিস্তম্ভ নির্মাণ কার্যক্রম দৃশ্যমান হয়নি। প্রথমে মে ২০২২ মাসে গণপূর্ত বিভাগ, মযমনসিংহ কর্তৃক প্রাক্কলন ও চাক্কুশ নকশা এবং পরবর্তিতে ভূমিতে স্থান চিহ্নিতপূর্বক এপ্রিল ২০২৩ মাসে জেলা প্রশাসক ময়মনসিংহ কর্তৃক সংশোধিত প্রাক্কলন ও চাক্ষুশ নকশাসহ প্রয়োজনীয় নথিপত্র প্রকল্প পরিচালক, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ে প্রেরণ করা হলেও আজও বধ্যভূমিস্থলে স্মৃতিস্তম্ভ নির্মাণ কার্যক্রম দৃশ্যমান হয়নি। বর্তমানে প্রাক্কলনসহ সকল নথিপত্র মুক্তিযুদ্ধ বিষযক মন্ত্রণালয়ের প্রকল্প পরিচালকের নিকট রয়েছে। সরকার কর্তৃক বধ্যভূমি সংরক্ষণের জন্য প্রকল্প চলমান রাখা হয়েছে এবং অর্থ বরাদ্দ আছে। অথচ প্রাক্কলন ও নকশা অনুমোদনপূর্বক কার্যক্রম গ্রহণে দীর্ঘসূত্রিতা কেন তা নিয়ে প্রশ্ন তুলেন বক্তারা। তারা ময়মনসিংহ সার্কিট হাউজ মাঠ সংলগ্ন পার্কের অরক্ষিত বধ্যভূমিতে স্মৃতিস্তম্ভ নির্মাণের লক্ষ্যে প্রাক্কলন ও নকশা অনুমোদন করে ত্বরিত বাস্তবায়ন কার্যক্রম গ্রহণ করার জন্য মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের প্রতি উদাত্ত আহবান জানান।

সংগঠনের উপদেষ্টা বীর মুক্তিযোদ্ধা মো: শাহজাহান এর সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন বীরমুক্তিযোদ্ধা এডভোকেট আব্দুল ওয়াদুদ ভূঁইয়া, মো: রেজাউল ইসলাম, মো: মাসুদ করিম, মো: মাসুদ রানা, মো: কামরুল হাসান, মো: নাজমুল হাসান রাজু খান, সৈয়দ আরমান হোসেন ইমন, আবু সাইফ মুহম্মদ আব্দুল্লাহ প্রমূখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *