ভারত থেকে যে কারণে নিষিদ্ধ বিষ নেবে অস্ট্রেলিয়া

এনএনবি : ইঁদুরের উপদ্রব থেকে রক্ষা পেতে ভারত থেকে নিষিদ্ধ বিষ আমদানির সিদ্ধান্ত নিয়েছে অস্ট্রেলিয়া। ইঁদুর মারতে নিউ সাউথ ওয়েলস প্রশাসন ভারত থেকে ৫ হাজার লিটার ব্রোমাডিয়োলোন আমদানি করবে বলে ঘোষণা করেছে। এটি এক ধরনের বিষ। অস্ট্রেলিয়ায় এই বিষ নিষিদ্ধ হলেও নিরুপায় হয়েই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে প্রশাসনের দাবি। খবর আনন্দবাজার পত্রিকার।

খবরে বলা হয়, ইঁদুরের উপদ্রবে অতিষ্ঠ অস্ট্রেলিয়ার নাগরিকরা। বাসাবাড়িতে ইঁদুরের উৎপাত যেমন বেড়েছে তেমনই বেড়েছে কৃষিজমিতেও। একদিকে ইঁদুর ক্ষেতের ফসল নষ্ট করছে, অন্যদিকে ঘরবাড়িতেও ঘুরে জনজীবনকে বিরক্তিকর করে তুলেছে। বিশেষ করে নিউ সাউথ ওয়েলসসহ অস্ট্রেলিয়ার পূর্বাঞ্চলের রাজ্যগুলিতে ইঁদুরের জেরে কার্যত সঙ্কটে জনজীবন।
সঙ্কট এতই গভীর যে, একে ‘নজিরবিহীন’ আখ্যা দিয়েছে সে দেশের সরকার।
নিউ সাউথ ওয়েলসের কৃষিমন্ত্রী অ্যাডাম মার্শাল বলেন, ইঁদুরের উপদ্রবে রাজ্যের কৃষিপ্রধান অঞ্চলে অর্থনৈতিক ও সামাজিক সংকট দেখা দিয়েছে। আপাতত স্থানীয় প্রস্তুতকারকদের জিঙ্ক ফসফাইডের মতো বিষের উৎপাদন দ্বিগুণ করার নির্দেশ দিয়েছে প্রশাসন। ইতিমধ্যেই ক্ষতিগ্রস্তদের জন্য ৫ হাজার কোটি ডলারের প্যাকেজও ঘোষণা করেছে নিউ সাউথ ওয়েলস।
অস্ট্রেলিয়ার পূর্বাঞ্চলের রাজ্যগুলিতে গত মার্চ থেকেই হাসপাতাল, হোটেলে ইঁদুরের প্রভাবে হওয়া টাইফাস জ্বরের মতো রোগের বৃদ্ধি হয়েছে। অতিষ্ঠ স্থানীয়রা প্রায়শই নিজেদের দুর্দশার কথা সোশ্যাল মিডিয়ায় প্রকাশ করছেন। তাঁদের পোস্ট করা ভিডিওতে দেখা যাচ্ছে, অসংখ্য ইঁদুর ঘরের দেওয়ালে, ফ্যানের উপর ঘুরে বেড়াচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *