ময়মনসিংহে ডেলটা স্পিনিং মিলের শ্রমিকদের বেতন বৃদ্ধির দাবিতে সড়ক অবরোধ

স্টাফ রিপোর্টার ঃ ময়মনসিংহের গৌরীপুর কলতাপাড়া ডেলটা স্পিনিং মিল এর কর্মরত শ্রমিকরা তাদের বেতন ভাতা বৃদ্ধির দাবিতে আজ ১০ সেপ্টেম্বর সড়ক অবরোধ ও অবস্থান ধর্মঘট পালন করে ।

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন শ্রমিক জানান, এখানে মজুরি এতো কম দেয়া হয়, কারো মাসে ৫০০০/- কারো কারো ক্ষেত্রে আরো কম। বর্তমানে যেভাবে বাজারে জিনিসপত্রের দাম বেড়েছে এতে করে এই অল্প মজুরিতে পরিবার চালানো কষ্টকর হয়ে গেছে। এছাড়া দীর্ঘদিন যাবত আমাদের মজুরি কম দিয়ে ঠকিয়ে যাচ্ছে। হাজিরা বোনাস যেটা ৩ দিনের ছিল সেটি ২ দিন করে ফেলেছে। বোনাস মূল মজুরির অর্ধেক দেয়ার কথা থাকলেও সেখানে অনেক কম দেয়া হচ্ছে। এছাড়া যারাই এসব নিয়ে কথা বলে তাদেরকেই ছাঁটাই করে দেয়। এমন অনেকেই আছে যাদেরকে বিনা নোটিশেই বের করে দেয়া হয়েছে যেখানে চাকুরির বেনিফিটও দেয়া হয় নি। দীর্ঘদিন এসব বিষয় নিয়ে কথা বলা হলেও মিল কর্তৃপক্ষ এড়িয়ে গেছেন। তাই তারা আবারও তাদের মজুরি বৃদ্ধির দাবীসহ মাসের ১০ তারিখের মধ্যে বেতন প্রদান, মাসে তিনদিন ছুটি,শ্রমিকদের পূর্নবহাল,আন্দোলনরত শ্রমিকদের নিরাপত্তা বিধানের দাবী জানান।

পরে তারা লিখিতভাবে তাদের দাবী প্রশাসনের হাতে তুলে দেন। গৌরীপুর থানা ওসি তদন্ত মোঃ মনিরুজ্জামান মজুমদার জানান, কিশোরগঞ্জ -শম্ভুগঞ্জ মহা সড়কে দুপুর ২টা বেতন বৃদ্ধির দাবীতে শ্রমিকরা অবস্থান ধর্মঘট পালন করে। বিকাল ৫টায় ধর্মঘট প্রত্যাহার করে নেয়।

কিন্তু শ্রমিকদের মারফত জানা যায় যে, উপজেলা প্রশাসন মিল কর্তৃপক্ষের সাথে আগামী শনিবার মিটিংয়ে বসে এর সমাধান করবে বলে শ্রমিকদের আশ্বাস দেন। যার প্রেক্ষিতে শ্রমিকরা ফিরে যায়। এসময় শ্রমিকরা জানায়,আগামী শনিবার পর্যন্ত কেউ ডিউটিতে যোগদান করবে না।

বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘের ময়মনসিংহ জেলার সাধারণ সম্পাদক তফাজ্জল হোসেন বলেন, ডেল্টা স্পিনিং মিলে সরকার ঘোষিত নিম্নতম মজুরির চেয়ে কম মজুরি প্রদান করায় প্রায়ই শ্রমিক অসন্তোষের ঘটনা ঘটে। শ্রমিকদের হাজিরা বোনাস, উৎসব বোনাসসহ অনেক সুযোগ সুবিধা কর্তন করা হয়েছে। গেজেট অনুযায়ী প্রতি বছর মজুরির সাথে ৫% ইনক্রিমেন্ট প্রদান বাধ্যতামূলক হলেও ডেল্টা মিল কর্তৃপক্ষ তা প্রদান করে না। এমনকি শ্রমিকরা দীর্ঘদিন কারখানায় কাজ করে অবসরে গেলে বা রিজাইন দিয়ে গেলে কর্তৃপক্ষ আইন অনুযায়ী বেনিফিট প্রদান করে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *