ময়মনসিংহ সার্কিট হাউজ সংলগ্ন পার্কের বধ্যভূমি সংরক্ষণের চলমান কার্যক্রম বাস্তবায়নের দাবী সমাজ রূপান্তর সাংস্কৃতিক সংঘের

শহর প্রতিনিধি ঃ স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মহান বিজয় দিবস উপলক্ষে অাজ ১৬ ডিসেম্বর ময়মনসিংহ সার্কিট হাউজ সংলগ্ন পার্কে অবস্থিত অবহেলিত অরক্ষিত বধ্যভূমিতে সমাজ রূপান্তর সাংস্কৃতিক সংঘ পুষ্পস্তবক অর্পন করে। পুষ্পস্তবক অর্পনের পর বধ্যভূমিস্থলে অালোচনাসভা অনুষ্ঠিত হয়।

সংগঠনের উপদেষ্টা বীরমুক্তিযোদ্ধা এডভোকেট অাব্দুল ওয়াদুদ ভূঁইয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত অালোচনাসভায় বক্তব্য রাখেন সমাজ রূপান্তরের সংগঠক রেজাউল ইসলাম অাকাশ, ফজলুল হক রনি, সৌরভ সরকার, সৈয়দ অারমান হোসেন ইমন, এনপিএস’র রবিন, নাট্যব্যক্তিত্ব সুজয় বসাক প্রমূখ।

বক্তাগণ বলেন, অাজ অামরা স্বাধীনতার সূবর্ণজয়ন্তী পালন করছি। স্বাধীনতার ৫০ বছর অতিক্রান্ত হয়েছে। পাকিস্তানী হানাদার বাহিনী ও তাদের দোসর অালবদর, অালশামস্, রাজাকারদের নির্মম বর্বরতার সাক্ষী বধ্যভূমিগুলো। অথচ দেশের অধিকাংশ বধ্যভূমিগুলো অবহেলিত অরক্ষিত অবস্থায় রয়েছে। তেমনি একটি বধ্যভূমি সার্কিট হাউজ সংলগ্ন পার্কের বধ্যভূমিটি। দীর্ঘ বৎসর অবহেলিত অরক্ষিত অবস্থায় থাকার পর সমাজ রূপান্তর সাংস্কৃতিক সংঘ কর্তৃক গতবছর বিজয় দিবসে বধ্যভূমিস্থলে মানববন্ধন ও গত ০৫ জানুয়ারি ২০২১ তারিখে জেলা প্রশাসক বরাবর স্বারকলিপি দেয়ার পর এই বধ্যভূমিটি সংরক্ষণের কার্যক্রম চলমান রয়েছে। অনতিবিলম্বে ইতিহাসের স্বার্থে বধ্যভূমিটি সংরক্ষণের চলমান কার্যক্রম চূড়ান্তভাবে বাস্তবায়ন করা একান্ত প্রয়োজন।

বক্তাগণ অারও বলেন, পার্কের এই এলাকাটি একটি দর্শনীয় স্থান। প্রতিদিন শত শত মানুষের অাগমন ঘটে। বধ্যভূমিটি সংরক্ষণ করা হলে প্রজন্মের সামনে দৃশ্যমান হবে পাকিস্তানী হানাদার বাহিনী ও তাদের দোসর অালবদর, অালশামস্, রাজাকারদের নৃশংসতা, বর্বরতা। প্রজন্ম জানবে তাদের পূর্বপূরুষদের অাত্মত্যাগ, অাত্মদানের কথা। জানবে স্বাধীনতার লড়াই সংগ্রামের কথা। জেলা প্রশাসন কর্তৃক অচিরেই বধ্যভূমিটি সংরক্ষণের কার্যক্রম বাস্তবায়ন হবে বলে বক্তাগণ অাশা ব্যক্ত করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *