যুদ্ধে যোগ দিতে প্রবাসীদের ডাকবে কিয়েভ : প্রতিরক্ষামন্ত্রী

রুশদের বিরুদ্ধে যুদ্ধে যোগ দিতে এবার প্রবাসী ইউক্রেনীয়দের ডাকা হবে বলে ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী রুসটেম উমেরভ জানিয়েছেন। তিনি বলেছেন, বিদেশে বসবাসরত ২৫ থেকে ৬০ বছর বয়সী ইউক্রেনীয় পুরুষদের দেশে এসে সেনাবাহিনীতে যোগ দেওয়ার জন্য ডাকা হবে। প্রবাসীদের ডাকার পদক্ষেপকে ‘আমন্ত্রণ’ বলে আখ্যা দিলেও ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী হুঁশিয়ারি দিয়ে বলেছেন, যাঁরা তাঁদের ডাকে হাজির হতে চাইবেন না, তাঁরা নিষেধাজ্ঞার মুখে পড়বেন। তবে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র পরে জানিয়েছেন, প্রবাসীদের ডাকার বিষয়টি বিবেচনা করা হচ্ছে না।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি গত মঙ্গলবার সাংবাদিকদের জানিয়েছেন, তাঁদের সাড়ে চার লাখ থেকে পাঁচ লাখ সেনা প্রয়োজন। এই বিশালসংখ্যক সেনা সদস্য জোগাড় করা একটি স্পর্শকাতর ইস্যু বলে তিনি স্বীকার করেন। ইউক্রেনের জন্য সময়টা এখন অনুকূলে যাচ্ছে না। রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনের পাল্টা অভিযানে তেমন কোনো অগ্রগতি আসছে না। অন্যদিকে ৬১ বিলিয়ন ডলারের মার্কিন সহায়তা আটকে রেখেছে রিপাবলিকানরা। সেই সঙ্গে ইউক্রেনের জন্য ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) ৫০ বিলিয়ন ইউরোর সহায়তা তহবিলে বাধা দিয়েছে হাঙ্গেরি। দেশের এমন বিপর্যয়কর সময়ে প্রবাসী পুরুষদের ডাকতে চাওয়ার প্রসঙ্গটি তুললেন ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী। সংবাদমাধ্যমের কাছে তিনি বলেছেন, সেনাবাহিনীতে প্রবাসীদের যোগদান কোনো শাস্তি নয়, বরং এটি সম্মানের বিষয় হবে।

গত নভেম্বরে ইইউয়ের পরিসংখ্যান সংস্থা ইউরোস্ট্যাটের তথ্যে জানা গেছে, রাশিয়ার পূর্ণমাত্রায় আগ্রাসন শুরুর পর ১৮ থেকে ৬৪ বছর বয়সী সাত লাখ ৬৮ হাজার ইউক্রেনীয় পুরুষ ইউরোপের দেশগুলোতে পালিয়েছেন। তিন রুশ যুদ্ধবিমান ভূপাতিত করার দাবি রাশিয়ার তিনটি যুদ্ধবিমান ভূপাতিত করার দাবি করেছে ইউক্রেন। দেশটির বিমানবাহিনী জানায়, তারা খেরসন অঞ্চলের আকাশে তিনটি এসইউ-৩৪ যুদ্ধবিমান গুলি করে ভূপাতিত করেছে। মস্কো বিমান ভূপাতিত করার খবর নিয়ে কোনো মন্তব্য করেনি। তবে ইউক্রেন যুদ্ধ নিয়ে লেখালেখি করা রুশ ব্লগাররা এই ক্ষতির কথা স্বীকার করেছেন। সূত্র : এএফপি, সিএনএন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *