ময়মনসিংহে সম্মিলিত সাংস্কৃতিক জোটের সংবাদ সম্মেলন

স্টাফ রিপোর্টার ঃ সম্পাদিত ও আসন্ন বিভিন্ন কর্মসূচি নিয়ে সম্মিলিত সাংস্কৃতিক জোটের(একাংশ) আজ ২০ সেপ্টেম্বর ময়মনসিংহ প্রেসক্লাব মিলনায়তনে এক সংবাদ সম্মেলন করেন। এসময় সম্মিলিত সাংস্কৃতিক জোটের ময়মনসিংহের পথচলার সংক্ষিপ্ত ইতিবৃত্ত এবং আসন্ন বিভিন্ন(ডিসেম্বর/২২ পর্যন্ত) কর্মসূচি তুলে ধরা হয়।

উক্ত সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন সম্মিলিত সাংস্কৃতিক জোট,ময়মনসিংহ এর সভাপতি জিয়া উদ্দিন আহমেদ, সাধারণ সম্পাদক মোস্তাফিজুর বাশার ভাসানী। উপস্থিত ছিলেন সহ-সভাপতি আতাউর রহমান, আজহার হাবলু, আবুল কাশেম সিকদার, অর্থ সম্পাদক আনোয়ারা সুলতানা প্রমুখ।

লিখিত বক্তব্য পাঠ করেন সম্মিলিত সাংস্কৃতিক জোট এর ময়মনসিংহ জেলার যুগ্ম সাধারণ সম্পাদক স্বাধীন চৌধুরী। লিখিত বক্তব্যে বর্তমান সরকারের বিভিন্ন দিবসে সাংস্কৃতিক জোটের অংশগ্রহণ ও দেশ বরেণ্য ব্যক্তিবর্গ, বঙ্গবন্ধু শেখ মুজিবসহ, কবি,শিল্পী ও মনীষীদের জন্ম ও মৃত্যু বার্ষিকী উপলক্ষে বিভিন্ন(নাটক,গান,কবিতা আবৃতিসহ) সাংস্কৃতিক কর্মসূচি পালন করে এবং করোনাকালীন মাস্ক বিতরণসহ জনসেবামূলক কাজ করেন। সাংস্কৃতিক জোটের মাধ্যমে ভবিষ্যতে আরো সুন্দর ও উজ্জীবিত সংস্কৃতি চর্চার প্রতিষ্ঠিত হবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তরে তাঁরা জানান, সম্মিলিত সাংস্কৃতিক জোট এর ময়মনসিংহের প্রথম আহবায়ক এর দায়িত্ব পালন করেন স্বাধীনতা পুরষ্কারপ্রাপ্ত সাহিত্যিক গোলাম সামদানী কোরায়শী। তাঁর মৃত্যুর পর ১৯৯১ সালে শিক্ষাবিদ অধ্যক্ষ আমীর আহাম্মদ চৌধুরী রতন দায়িত্ব গ্রহণ করেন। গত ২০২০ এ তাঁর মৃত্যুর পর থেকে প্রয়াত আহবায়কের শোকসভা, স্মরণসভাসহ জোটভুক্ত সংগঠনের নেতৃবৃন্দ দ্বারা পালিত হয় । চলতি বছরের গত ৪ ফেব্রুয়ারী মুকুল নিকেতন উচ্চ বিদ্যালয়ে এক সাধারণ সভার মধ্য দিয়ে ২২টি জোটভুক্ত সংগঠন এর সরাসরি ভোটে বর্তমান কমিটি গঠিত হয়। ময়মনসিংহ শহরে একই নামে কেন আলাদা দুটি সংগঠন, এ বিষয়ে প্রশ্ন করা হলে সভাপতি জানান প্রয়াত শিক্ষাবিদ অধ্যক্ষ আমীর আহাম্মদ চৌধুরী রতন এর মৃত্যুর পর অনেকেই এই সংগঠনের দায়িত্ব নিতে অনীহা প্রকাশ করেছিল। সংগঠনটির যুগ্ম সাধারণ সম্পাদক স্বাধীন চৌধুরী জানান, ময়মনসিংহ সুপরিচিত হয়েছিল শোভাযাত্রার মধ্য দিয়ে বৈশাখ উদযাপন এবং কবি কাজী নজরুল ইসলাম এর জন্মজয়ন্তী উদযাপনের আয়োজনের মাধ্যমে। বাংলাদেশের মূলধারার সংস্কৃতি চর্চায় সম্মিলিত সাংস্কৃতিক জোটের অবদান সুবিদিত। যে আদর্শিক চেতনা, সাম্প্রদায়িক সম্প্রীতি নিয়ে সংগঠনটির যাত্রা সে চেতনাকে আদর্শ করেই সকলের সহযোগিতায় সম্মিলিত সাংস্কৃতিক জোট এগিয়ে যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *