সাবেক জাতীয় ছাত্রদল নেতা আব্দুল্লাহ আল মামুন-এঁর স্মরণসভা অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার: জাতীয় ছাত্রদলের সাবেক কেন্দ্রীয় সহ-সভাপতি এবং জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট ও বাংলাদেশ কৃষক সংগ্রাম সমিতির ময়মনসিংহ জেলার অন্যতম সাবেক নেতা  আব্দুল্লাহ আল মামুনের ৬ষ্ঠ মৃত্যুবার্ষিকীতে  স্মরণসভা অনুষ্ঠিত হয়। জাতীয় ছাত্রদল ময়মনসিংহ জেলা কমিটির উদ্যোগে  ১০ অক্টোবর রবিবার সন্ধ্যা ৬ ঘটিকায় পাটগুদাম র‌্যালীর মোড়ে অবস্থিত সংগঠনের কার্যালয়ে এ স্মরণসভা অনুষ্ঠিত হয়।

জাতীয় ছাত্রদলের অন্যতম জেলা সদস্য ইমরান খান এর সভাপতিত্বে স্মরণ সভায় বক্তব্য রাখেন জাতীয় গণতান্ত্রিক ফ্রন্টের জেলা সভাপতি মাহতাব হোসেন আরজু, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘের জেলা সভাপতি এডভোকেট হারুন-অর-রশিদ , সহ-সভাপতি হযরত আলী, সাধারণ সম্পাদক তফাজ্জল হোসেন এবং নারী সাংবাদিক সংঘের আহবায়ক বাবলী আকন্দ প্রমুখ। স্মরণসভায় জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের  জাতীয় ছাত্রদলের নেতৃবৃন্দ উপস্থিত থাকেন।

নেতৃবৃন্দ বলেন, ৯০’এর  স্বৈরাচার বিরোধী ছাত্র আন্দোলনের প্রেক্ষাপটে আব্দুল্লাহ আল মামুন প্রগতিশীল ছাত্র সংগঠন জাতীয় ছাত্রদলের সাথে যুক্ত হোন। এরপর থেকে তিনি মৃত্যুর আগ মূহুর্ত পর্যন্ত প্রগতিশীল রাজনীতির সংস্পর্শে থাকেন। ছাত্রজীবনে তিনি স্বৈরাচার বিরোধী আন্দোলনে সক্রিয় অংশগ্রহণ সহ বিভিন্ন গণতান্ত্রিক আন্দোলনে নেতা ও কর্মির ভূমিকা পালন করেন। ছাত্ররাজনীতিতে থাকার সময়েই তিনি ময়মনসিংহ জেলায় ট্রেড ইউনিয়ন সংঘ গড়ে তোলার কাজে ভূমিকা রাখেন। পরবর্তীতে তিনি জেলায় জাতীয় গণতান্ত্রিক ফ্রন্টের সংগঠন গড়ে তুলতেও ভূমিকা রাখেন। তিনি বাংলাদেশ কৃষক সংগ্রাম সমিতির জেলার সংগঠন গড়ে তুলতেও উদ্যোগী ভূমিকা গ্রহণ করেন এবং প্রতিষ্ঠাতা কমিটির জেলা সদস্য নির্বাচিত হোন।

আব্দুল্লাহ আল মামুন বিপ্লবী ধারার রাজনীতিতে বিশ্বাসী হয়ে শ্রমিক শ্রেণীর নেতৃত্বে জাতীয় গণতান্ত্রিক বিপ্লব প্রতিষ্ঠার লক্ষ্যে ভূমিকা রেখেছেন। এ কারণে দেশের বিপ্লবী রাজনৈতিক সংগঠন ও তার নেতৃত্বের সাথেও আব্দুল্লাহ আল মামুনের সখ্যতা ও যোগাযোগ গড়ে উঠেছিলো। ফলে দেশের শ্রমিক কৃষক মেহনতি মানুষের অকৃত্রিম বন্ধু ও দরদী সমর্থক হিসেবে জীবনের শেষ দিন পর্যন্ত ভূমিকা রাখেন বলে স্মরণসভায় নেতৃবৃন্দ বলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *