সিরাজগঞ্জের শাহজাদপুর জনতা ব্যাংকের শাখা থেকে ৫ কোটি টাকা উধাও

আমিনুল ইসলাম হিরো: সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলা শাখা জনতা ব্যাংকেের পিয়ন গ্রাহকদের প্রায় ৫ কোটি টাকা নিয়ে উধাও হয়েছে। এঘটনায় ভুক্তভোগী গ্রাহকরা ব্যাংক ঘেরাও করে রাখে। পরে পুলিশ এসে তাদের ব্যবস্থা দেওয়ার কথা বলে পরিস্থিতি নিয়ন্ত্রণে এনেছে। এদিকে রাষ্ট্রায়ত্ত ব্যাংকের এমন ঘটনা ছড়িয়ে পড়ায় ব্যাংকের অন্যান্য গ্রাহকরা তাদের জমাকৃত আমানতের নিরাপত্তা নিয়ে চরম আতঙ্কে রয়েছেন।

জানা যায়,রোববার (৯জুন) সকালে জনতা ব্যাংক শাহজাদপুর শাখার প্রায় শতাধিক ভুক্তভোগী গ্রাহক ব্যাংকে গিয়ে তাদের জমাকৃত অর্থ একাউন্টে দেখতে না পেয়ে ব্যবস্থাপকের কার্যালয় ঘেরাও করে। পরে পরিস্থিতি বেগতিক
দেখে ব্যাংক কর্তৃপক্ষ শাহজাদপুর থানা পুলিশকে খবর দিলে শাহজাদপুর থানার অফিসার ইনচার্জ নজরুল ইসলাম মৃধা স্বর্গীয় ফোর্সসহ ঘটনাস্থলে গিয়ে ভুক্তভোগীদের অভিযোগ শুনে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন। এসময় ভুক্তভোগীরা সাংবাদিকদের জানান,জনতা ব্যাংকের পিয়ন শাহজাদপুর পৌর এলাকার পাড়কোলা মহল্লার মৃত নুরুল আকন্দের পুত্র ও শাহজাদপুর উপজেলা শ্রমিকলীগের সাংগঠনিক সম্পাদক রঞ্জু আকন্দ দীর্ঘদিন ধরে ব্যাংকে আগত সহজ সরল গ্রাহকদের সহযোগিতা করার কথা বলে তাদের জমাকৃত অর্থনিজের কাছে রেখে ব্যাংকের সিল স্বাক্ষর মেরে রিসিভ কপি গ্রাহককে দিয়ে দিতো। কখনও গ্রাহকরা টাকা উত্তোলন করতে আসলে চেক জমা রেখে নিজের টাকা দিয়ে দিতো। এভাবে বিভিন্ন প্রবাসীদের লক্ষ লক্ষ টাকা ব্যাংকে জমার কথা বলে তা একাউন্টে না দিয়ে নিজের কাছে রেখে দিতো। আবার কখনও গ্রাহকের সামনে টাকা ব্যাংকের একাউন্টে জমা দিলেও সে টাকা একাউন্টে জমা না করে ব্যাংকের ক্যাশিয়ার ও ব্যবস্থাপকসহ অন্যান্য কর্মকর্তাদের যোগসাজসে লোপাট করা হয়। এভাবে প্রায় ৫ কোটি টাকা লোপাট করা হয়েছে বলে জানায় ভুক্তভোগী গ্রাহকেরা। রঞ্জু ব্যাংকের চুক্তিভুক্ত পিয়ন হয়েও রহস্যজনক কারণে সে ব্যাংকের কর্মকর্তাদের আশির্বাদপুষ্ঠ হয়ে সে ব্যাংকের মূল ফটকের সামনে কর্মকর্তার ভাবধরে চেয়ার-টেবিল নিয়ে বসে গ্রাহকদের সাথে প্রতিদিন লক্ষ লক্ষ টাকা লেনদেন করতো।

এ ব্যাপারে জনতা ব্যাংক শাহজাদপুর শাখার ব্যবস্থাপক জেহাদুল ইসলাম জানান,পিয়ন রঞ্জু আকন্দ ব্যাংকের নকল সিল তৈরী করে গ্রাহকদের টাকা আত্মসাত করেছে। সে ব্যাংকের এমডির আত্মীয় পরিচয় দিয়ে সবাইকে জিম্মি করে অপকর্ম করেছে। বিষয়টি ব্যাংকের উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে এবং তাদের নির্দেশক্রমে এব্যাপারে আইনগত ব্যবস্থাসহ ভুক্তভোগী গ্রাহকদের আমানত উদ্ধারের বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহন করা হবে।

শাহজাদপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) নজরুল ইসলাম মৃধা জানান, ভুক্তভোগীদের অভিযোগ অনুযায়ী প্রতারক রঞ্জু আকন্দকে গ্রেফতারে অভিযান চলছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *