২৯ জুন দেশব্যাপী হোটেল শ্রমিকদের বিক্ষোভ সমাবেশ

স্টাফ রিপোর্টার:   ২৬ জুন ২০২১ শনিবার রাত ৮:৩০ মিনিটে বাংলাদেশ হোটেল রেস্টুরেন্ট সুইটমিট শ্রমিক ফেডারেশন ও বাংলাদেশ হোটেল রেস্টুরেন্ট মিষ্টি বেকারী শ্রমিক ইউনিয়নের ঢাকাস্থ নেতৃবৃন্দের যৌথসভা কেন্দ্রীয় কার্যালয় ৮ বি.বি. এভিনিউ (৩য় তলা), গুলিস্তান, ঢাকা- ১০০০ এ অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ হোটেল রেস্টুরেন্ট মিষ্টি বেকারী শ্রমিক ইউনিয়নের সভাপতি আক্তারুজ্জামান খান ও পরিচালনা করেন বাংলাদেশ হোটেল রেস্টুরেন্ট সুইটমিট শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন।
সভায় বর্তমান আন্তর্জাতিক ও জাতীয় পরিস্থিতি ও করোনাকালীন সময়ে হোটেল শ্রমিকদের সমস্য-সংকট নিয়ে বিস্তর আলোচনা হয়। নেতৃবৃন্দ বলেন,সরকার নতুন করে আবার শাটডাউন ধরনের লকডাউন ঘোষণা করেছে যা আগামী ১ জুলাই থেকে কার্যকর হবে। গত বছর ও এই বছরের লকডাউনে বিপর্যস্ত শ্রমিকরা আশা করেছিল পরিস্থিতি স্বাভাবিক হলে তারা তাদের ক্ষতি কিছুটা হলেও পুষিয়ে নিতে পারবে। সামনে ইদুল আযহা এই উপলক্ষ্যে তারা উৎসব ভাতা পাবে, বকেয়া মজুরি সম্পূর্ণ পাবে, যাদের কাজ নেই তারা কাজ পাবে। কিন্তু নতুন করে কঠোর লকডাউন ঘোষণা করায় শ্রমিকদের জীবন-যাত্রা অনিশ্চিত হয়ে পড়েছে। ঢাকার সাথে সারাদেশের যোগাযোগ বিচ্ছিন্ন থাকায় তারা গ্রামের বাড়িতে ফিরে যেতে পারছে না।
নেতৃবৃন্দ আরো বলেন, শ্রমিকরা চরম দুঃখ-কষ্টে দিনাতিপাত করছে ও পরিবার পরিজনের ইদ উৎযাপন অনিশ্চিত হয়ে পড়ছে।তারা কোনো প্রকার মানবিক সাহায্য পায় না। সরকার ঘোষিত নামমাত্র প্রনোদনা সরকার দলীয় নেতাকর্মিরা নিজেদের মধ্যে ভাগ-বাটোয়ারা করে নিয়েছে। হোটেল সেক্এটরের একজন  শ্রমিকও এই প্রনোদনা পায়নি। সরকারের মালিকতোষণ নীতির কারণে মালিকরা শ্রমিকদের বেতন বোনাস নিয়ে টালবাহানা করছে।
সভায় সরকার ও মালিকগোষ্ঠির দায়িত্বহীন ভূমিকার প্রতিবাদে আগামী ২৯ জুন ২০২১ মঙ্গলবার দেশব্যাপী বিক্ষোভ সমাবেশ-এর ঘোষণ করা হয়েছে এবং কেন্দ্রীয় কর্মসূচি জাতীয় প্রেস ক্লাবের সামনে সকাল ১০ টায় অনুষ্ঠিত হবে। উক্ত কর্মসূচি সফল করতে সারাদেশের নেতা-কর্মিদের প্রতি উদাত্ব আহ্বান জানান ফেডারেশনের নেতৃবৃন্দ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *