দ্রব্যসামগ্রীর লাগামহীন মূল্যবৃদ্ধি এবং সাম্রাজ্যবাদী যুদ্ধের বিরুদ্ধে এনডিএফ’র বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার: নিত্যপ্রয়োজনীয় দ্রব্যসামগ্রীর লাগামহীন মূল্যবৃদ্ধির প্রতিবাদে এবং রুশ-ইউক্রেন যুদ্ধের কারণে নিরীহ মানুষের ব্যাপক প্রাণহানির বিরুদ্ধে ২৩ মে দেশব্যাপী বিক্ষোভ কর্মসূচি পালন করে জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট-এনডিএফ। সোমবার বিকেলে জাতীয় প্রেস ক্লাবের সামনে কেন্দ্রীয় সমাবেশ অনুষ্ঠিত করে সংগঠনটি।

সমাবেশে নেতৃবৃন্দ বিদ্যুৎ, গ্যাস, পানি, চাল, ডাল তেলসহ নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের অব্যাহত সীমাহীন মূল্যবৃদ্ধিতে ক্ষোভ প্রকাশ করেন। ইউক্রেনযুদ্ধের ফলে এ মূল্যবৃদ্ধির অজুহাত দেখিয়ে সাম্রাজ্যবাদ ও তাদের দালালরা আরো বেপরোয়া ও তীব্রতর লুটপাট করছে। এর বেপরোয়া লুটপাটের বিরুদ্ধের দুর্বার আন্দোলন গড়ে তোলার জন্য সকল সাম্রাজ্যবাদ বিরোধী শক্তির প্রতি আহ্বান জানান। নেতৃবৃন্দ বলেন, ইউক্রেন যুদ্ধ হচ্ছে বিশ্ব বাজার প্রভাব বলয় পুনর্বণ্টন নিয়ে সাম্রাজ্যবাদীদের মধ্যকার যুদ্ধ। একদিকে আমেরিকার নেতৃত্বে ইউরোপের ন্যাটোভূক্ত সাম্রাজ্যবাদী দেশসমূহ এবং অন্যদিকে সাম্রাজ্যবাদী রাশিয়া ও বৃহৎ সাম্রাজ্যবাদী শক্তিতে পরিণত হওয়ার লক্ষ্যে অগ্রসরমান পুঁজিবাদী চীনের বিশ্বব্যাপী আগ্রাসীযুদ্ধ তথা তৃতীয় বিশ্বযুদ্ধের পাঁয়তারা চলছে। এর বিরুদ্ধে বিশ্ব শ্রমিকশ্রেণি ও নিপীড়িত জাতি- জনগণের বৃহত্তর বিপ্লবী যুদ্ধকে অগ্রসর করতে হবে।

নেতৃবৃন্দ আরো বলেন, আজ বিশ্ব জনগণের ঘাড়ে যেমন যুদ্ধ চাপিয়ে দেয়া হচ্ছে তেমনি জীবন-জীবিকার অপরিহার্য নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম লাগামহীনভাবে বৃদ্ধি করে চলছে। আমাদের মতো নয়াঔপনিবেশিক দেশে সাম্রাজ্যবাদ ও তার দালালদের দ্বিবিধ বেপরোয়া লুটপাটের ফলে চাল, ডাল, তেল, লবণসহ নিত্যপ্রয়োজনীয় জিনিসের বছর ব্যাপী অগ্নিমুল্যে সংখ্যাগরিষ্ঠ মানুষের জীবন আজ অনিশ্চিত। এছাড়াও নানা অজুহাতে ডিজেল, কেরোসিন, বিদ্যুৎ, পানি, গ্যাসসহ সকল ধরণের জ্বালানরি দাম বৃদ্ধি করায় জাতীয় ও জনজীবনের সংকট আরো গভীর হচ্ছে। এ অবস্থায় গ্রামে ও শহরে রেশনিং ব্যবস্থা চালু করার দাবিতে আন্দোলন গড়ে তোলার আহবান জানান। সমাজে ধনী-দরিদ্রের বৈষম্য আরো দ্রæত বৃদ্ধি হচ্ছে। আবার তথাকথিত উন্নয়নের লক্ষ্যে ভ্যাট, ট্যাক্স, তথা প্রত্যক্ষ ও পরোক্ষ করের জালে বেঁধে ফেলা হয়েছে সংখ্যাগরিষ্ঠ জনগণকে। কৃষির জন্য অত্যাবশ্যকীয় সার, ডিজেল, কীটনাশকের মত পণ্যগুলো থেকে ভর্তুকি প্রত্যাহারের ঘোষণা দিয়ে কৃষিব্যবস্থাকে বিপর্যস্ত করে চলেছে। সভাপতি তার বক্তব্যে বলেন, সাম্রাজ্যবাদের আগ্রাসন, যুদ্ধউন্মোদানার বিরুদ্ধে গণপ্রতিরোধ গড়ে তোলা ও জাতীয় – জনস্বার্থ বিরোধী সকল অপতৎপরতার বিরুদ্ধে জাতীয় গণতান্ত্রিক রাষ্ট্র, সরকার ও সংবিধান প্রতিষ্ঠার কর্মসূচী শোষিত জনগণের সামনে তুলে ধরে আন্দোলন গড়ে তোলার জন্য সাম্রাজ্যবাদ সামন্তবাদ আমলা দালাল বিরোধী দেশপ্রেমিক গণতান্ত্রিক শক্তির প্রতি উদাত্ত আহ্বান জানান।

ভারপ্রাপ্ত সভাপতি চৌধুরী আশিকুল আলমের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন এনডিএফ’র সহ-সভাপতি শ্যামল কুমার ভৌমিক, সাধারণ সম্পাদক ব্রিগেঃ জেনাঃ (অবঃ) এম. জাহাঙ্গীর হোসাইন, ঢাকা মহানগর কমিটির সভাপতি আক্তারুজ্জামান খাঁন, গণতান্ত্রিক মহিলা সমিতির আহ্বায়ক জিন্নাত আরা ও বাংলাদেশ হোটেল রেস্টুরেন্ট সুইটমিট শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন প্রমুখ।সভাটি পরিচালনা করেন সহ সাধারণ সম্পাদক প্রকাশ দত্ত।

ময়মনসিংহ পাটগুদাম র‌্যালীর মোড়ে সমাবেশ অনুষ্ঠিত হয়

ময়মনসিংহ জেলা:
কর্মসূচির অংশ হিসেবে জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট ময়মনসিংহ জেলার উদ্যোগে বিকাল ৫ ঘটিকায় পাটগুদাম র‍্যালীর মোড়ে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। সংগঠনের জেলা সভাপতি মাহতাব হোসেন আরজু’র সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন এনডিএফ’ র জেলা কমিটির সাধারণ সম্পাদক তফাজ্জল হোসেন, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘের জেলা সভাপতি এডভোকেট হারুন-অর-রশিদ, সহ- সভাপতি হযরত আলী এবং জাতীয় ছাত্রদলের জেলা আহবায়ক সুমাইয়া আক্তার শাপলা। সমাবেশটি পরিচালনা করেন এনডিএফ’র সহ- সাধারণ সম্পাদক সারোয়ার হোসেন।

মৌলভীবাজারে বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়

মৌলভীবাজার জেলা:
মৌলভীবাজার এনডিএফের উদ্যোগে শহরের চৌমুহনীস্থ কার্যালয় থেকে বিক্ষোভ মিছিল বের হয়ে শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে। মিছিল পরবর্তীতে চৌমুহনীস্থ কার্যালয়ে জেলা এনডিএফের সভাপতি কবি শহীদ সাগ্নিকের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘের মৌলভীবাজার জেলা কমিটির সহ-সভাপতি মোঃ মোস্তফা কামাল, হোটেল শ্রমিক ইউনিয়নের সভাপতি তারেশ চন্দ্র দাশ, রিকশা শ্রমিক ইউনিয়নের সভাপতি সোহেল মিয়া, চা শ্রমিক সংঘের নেতা হেমরাজ লোহার, জেলা এনডিএফের সাধারণ সম্পাদক রজত বিশ্বাস, শ্রমিকনেতা মোঃ গিয়াস মিয়া প্রমূখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *