এভারেস্ট রাগ প্রোডাকশন লিঃ কর্তৃপক্ষের কারখানা বন্ধের বে-আইনি নোটিশ টানানোর প্রতিবাদে শম্ভুগঞ্জে শ্রমিকদের বিক্ষোভ

শহর প্রতিনিধি ঃ ময়মনসিংহ- নেত্রকোনা রোডের শম্ভুগঞ্জ সংশ্লিষ্ট অঞ্চলে অবস্থিত এভারেস্ট রাগ প্রোডাকশন লিমিটেডের কর্তৃপক্ষের কারখানা বন্ধের বে-আইনি নোটিশ টানানোর প্রতিবাদে শ্রমিকরা কারখানা গেইটে গতকাল অবস্থান গ্রহণ করেন। এ সময় শ্রমিকরা জানান, কারখানার কর্তৃপক্ষ সকলকে নামমাত্র একটা টাকা দিয়ে অঙ্গিকারনামা নামে একটি খালি কাগজে শ্রমিকদের স্বাক্ষর নিতে চায়। এতে শ্রমিকরা রাজি হয় না। শ্রমিকদের মধ্যে অনেকেই দীর্ঘ ২২ বছর,১৫ বছর চাকুরীতে আছেন। আইন অনুযায়ী তাদের যা প্রাপ্য সেটির দাবী জানান শ্রমিকেরা।

এ সময় শ্রমিকরা উত্তেজিত হয়ে পড়ে। এ সময় কারখানার ভেতর থেকে তুরষ্কের একজন ব্যক্তি যিনি নিজে উক্ত কারখানায় টেকনেশিয়ান হিসেবে কাজ করছেন তিনি দোভাষী হোসেনকে নিয়ে এসে প্রতিবেদকদের সাথে খারাপ আচরণ করেন। আইন অনুযায়ী কি তিনি কারখানা বন্ধ করছেন কি না তাঁর কাছে জানতে চাইলে তিনি রাগান্বিত হন এবং তিনি কথা বলতে রাজি না হয়ে কারখানার ভেতরে চলে যান।

এসময় বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘের ময়মনসিংহ জেলা সেক্রেটারি তফাজ্জল হোসেন, দপ্তর সম্পাদক বাবলী আকন্দ এবং উপস্থিত প্রথম আলো’র সাংবাদিকসহ এলাকার সর্বস্তরের লোকজন শ্রমিকদের ন্যায়সংগত দাবির সাথে সংহতি প্রকাশ করে শ্রমিকদের সাথে অবস্থান নেন। পরবর্তীতে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের উপ-মহাপরিদর্শক আরিফুজ্জামান ঘটনাস্থলে উপস্থিত হয়ে কারখানা কর্তৃপক্ষকে ডেকে আনেন। কর্তৃপক্ষের সাথে আলোচনার ভিত্তিতে আগামি শুক্রবার সকাল ১০ টায় শ্রমিকদের আইনসংগত পাওনাদি বিষয়ে আলোচনার সিদ্ধান্ত হলে অবস্থান কর্মসূচি প্রত্যাহার করা হয় এবং আজ শ্রমিকরা কারখানায় যোগদান করবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *