ময়মনসিংহে হোটেল রেস্টুরেন্ট মিষ্টি বেকারী শ্রমিক ইউনিয়নের সম্মেলন অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার: অবিলম্বে মজুরি বোর্ড গঠন করে বর্তমান বাজারদরের সঙ্গে সংগতিপূর্ণভাবে ৬ জনের পরিবারের ভরণপোষণের উপযোগী হোটেল সেক্টরের শ্রমিকদের জন্যে ন্যায্য মজুরী, ৮ ঘন্টা ডিউটি নির্ধারণ এবং নিয়োগপত্র পরিচয়পত্র প্রদানসহ শ্রম আইন বাস্তবায়নেরর দাবী নিয়ে বাংলাদেশ হোটেল রেষ্টুরেন্ট মিষ্টি বেকারি শ্রমিক ইউনিয়নের ময়মনসিংহ জেলা শাখার সম্মেলন অনুষ্ঠিত হয়। গতকাল ০১ নভেম্বর, ২০২২, বিকাল ৫ টায় ময়মনসিংহ জেলা মটরস ওয়ার্কশপ মেকানিক্স ইউনিয়নের হলরুম মাসকান্দায় অনুষ্ঠিত হয়। কর্মী সম্মেলনে সারোয়ার হোসেনকে সভাপতি, মোখলেছুর রহমানকে সাধারণ সম্পাদক এবং খোকন মিয়াকে সাংগঠনিক সম্পাদক করে বাংলাদেশ হোটেল রেষ্টুরেন্ট মিষ্টি বেকারি শ্রমিক ইউনিয়নের ময়মনসিংহ জেলা শাখার ২১ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়।

সম্মেলন উদ্বোধন করেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ ময়মনসিংহ জেলা শাখার সভাপতি এ্যাড হারুন অর রশীদ। শাহজাহান মিয়ার সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ হোটেল রেষ্টুরেন্ট মিষ্টি বেকারি শ্রমিক ইউনিয়নেরব সভাপতি আক্তারুজ্জামান খান। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ হোটেল রেষ্টুরেন্ট সুইটমিট শ্রমিক ফেডারেশনের যুগ্ম সম্পাদক এবং সিলেট জেলা শাখার সভাপতি ছাদেক মিয়া, জাতীয় গণতান্ত্রিক ফ্রন্টের ময়মনসিংহ জেলা শাখার সভাপতি মাহতাব হোসেন আরজু, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ ময়মনসিংহ জেলা শাখার সহ সভাপতি হযরত আলী, ময়মনসিংহ জেলা মটরস ওয়ার্কশপ মেকানিক্স ইউনিয়নের সভাপতি মোঃ মাহবুবুর রহমান বাবুল, নেত্রকোণা জেলা হোটেল রেষ্টুরেন্ট মিষ্টি বেকারি শ্রমিক ইউনিয়নের সভাপতি আনোয়ার হোসেন, গণতান্ত্রিক মহিলা সমিতির ময়মনসিংহ জেলা শাখার আহবায়ক বাবলী আকন্দ, ধ্রুবতারার ময়মনসিংহ জেলা শাখার যুগ্ম আহবায়ক উজ্জ্বল রবি দাস ও জাতীয় ছাত্রদলের ময়মনসিংহ জেলার নেতা সাইয়েদুর রহমান সাব্বির প্রমুখ। সম্মেলন সঞ্চালনা করেন বাংলাদেশ হোটেল রেষ্টুরেন্ট মিষ্টি বেকারি শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক তফাজ্জল হোসেন।

করোনা মহামারীতে বিপর্যস্ত হওয়ার পর দেশের হোটেল রেস্টুরেন্ট মিষ্টি বেকারীতে কর্মরত শ্রমিকরা পরবর্তীতে ছাঁটাই নির্যাতনের মধ্যে পড়ে এক দুর্বিসহ জীবনন যাপন করছে। একদিকে জিনিসপত্রের ক্রমাগত মূল্যবৃদ্ধি, অন্যদিকে কম মজুরি ও চাকুরিচ্যুতির কারণে শ্রমিকদের জীবন চলা অনেক কঠিন হয়ে পড়েছে। হোটেল সেক্টরে ২০১৭ সালে নিম্নতম মজুরি ঘোষণা করা হলেও অদ্যাবধি মজুরি বোর্ড গঠন করা হয় নি। দ্রব্যমূল্যের উর্দ্ধগতিতে রেশনিং ব্যবস্থার দাবিতে হোটেল শ্রমিক ফেডারেশন থেকে সরকারের বিভিন্ন দফতরে কয়েক দফা স্মারকলিপি দেয়ার পরও কোন উদ্যোগ নেয়া হচ্ছে না। এর মধ্যে আইন ও বিধিমালা সংশোধন করা হলেও শ্রমিকদের স্বার্থবিরোধী কালো আইনগুলো তো প্রত্যাহার করা হয় নি, বরঞ্চ নতুন নতুন কালো আইন সংযোজন করা হয়েছে। এই অবস্থায় দেশের হোটেল শ্রমিকদের ফেডারেশন ও সংগ্রাম পরিষদের ব্যানারে দেশব্যাপী আন্দোলন সংগ্রাম গড়ে তোলার বিকল্প নেই। বাংলাদেশ হোটেল রেস্টুরেন্ট মিষ্টি বেকারী শ্রমিক ইউনিয়ন ময়মনসিংহ জেলার আজকের সম্মেলন সফল করে তোলার মাধ্যমে হোটেল শ্রমিকদের আন্দোলনের ধারাকে অগ্রসর করে নেয়ার দৃপ্ত শপথ গ্রহণ করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *