জাতীয় গণতান্ত্রিক রাষ্ট্র-সরকার-সংবিধান প্রতিষ্ঠার দৃপ্ত শপথে দেশব্যাপী জাতীয় গণতান্ত্রিক ফ্রন্টের প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

ঢাকায় র‍্যালী অনুষ্ঠিত হয়

স্টাফ রিপোর্টার: ৫ ফেব্রুয়ারী জাতীয় গণতান্ত্রিক ফ্রন্টের ৩৪ তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে দেশব্যাপী বিভিন্ন কর্মসূচি অনুষ্ঠিত হয়। প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে সংগঠনের কেন্দ্রীয় কার্যালয় গুলিস্তান থেকে একটি বর্ণাঢ্য র্যালী পদযাত্রা করে জাতীয় প্রেসক্লাবের সন্মুখে সমাবেশ অনুষ্ঠিত হয়। ভারপ্রাপ্ত সভাপতি চৌধুরী আশিকুল আলম সমাবেশে সভাপতিত্ব করেন। সংগঠনের সাধারণ সম্পাদক ব্রি. জেনা. (অব:) ডা. এম জাহাঙ্গীর হোসাইনসহ সমাবেশে বিভিন্ন কেন্দ্রীয় নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।
সমাবেশে বক্তারা বলেন, সমগ্র পুঁজিবাদী-সাম্রাজ্যবাদী বিশ্বব্যবস্থায় এক গভীর ও সামগ্রিক সংকট, দ্বন্দ্ব-সংঘাতময় উত্তেজনাকর পরিস্থিতির মধ্যে দিয়ে অগ্রসর হচ্ছে। দ্বিতীয় বিশ্বযুদ্ধোত্তর বৃহত্তম ও গভীরতম অর্থনৈতিক সংকট ও মন্দা আঁকাবাঁকা গতিপথে ১৪তম বছরে পড়ে দীর্ঘস্থায়ী হয়ে মহামন্দার দিকে ধাবিত হচ্ছে। করোনা ভাইরাসে কারণে চলমান অর্থনৈতিক সংকট আরও ঘনীভূত রূপে সামনে এসেছে। পুঁজি ও শক্তির অনুপাতে বাজার ও প্রভাববলয় পুণর্বন্টনকে কেন্দ্র করে সাম্রাজ্যবাদী দেশগুলোর মধ্যে দ্বন্দ্ব-সংঘাত, মুদ্রাযুদ্ধ, স্থানীয় ও আঞ্চলিক যুদ্ধ বিস্তৃত হয়ে তৃতীয় বিশ্বযুদ্ধের বিপদ বৃদ্ধি করে চলছে। ফলশ্রুতিতে মার্কিন সাম্রাজ্যবাদের নেতৃত্বে ন্যাটো জোটের সাথে ইউক্রেন সংকটকে ইস্যূ করে সাম্রাজ্যবাদী রাশিয়ার যুদ্ধ উত্তেজনার পাশাপাশি তাইওয়ান ও দক্ষিণ চীন সাগরকে কেন্দ্র বৃহত সাম্রাজ্যবাদের লক্ষ্যে অগ্রসরমান পুঁজিবাদী চীনের সাথেও মার্কিনের সামগ্রিক যুদ্ধ প্রস্তুতি চলছে।
আন্তর্জাতিক পরিস্থিতির প্রভাব পড়ছে জাতীয় ক্ষেত্রেও। ভূ-রাজনৈতিক ও রণনীতিগত গুরুত্বের প্রেক্ষিতে বাংলাদেশকে নিয়ে আন্তঃসাম্রাজ্যবাদী দ্বন্দ্ব সুতীব্র। তার প্রতিফলন ঘটছে মার্কিনের পক্ষ থেকে কোয়াড জোটে বাংলাদেশকে যোগদানের প্রস্তাবের প্রেক্ষিতে চীনের পক্ষ থেকে কোয়াডে বাংলাদেশকে যোগদান না করার হুশিয়ারি উচ্চারণ এবং মার্কিনের ‘গণতন্ত্র সম্মেলনে’ বাংলাদেশ আমন্ত্রণ না জানানো এবং র‌্যাব ও র‌্যাবের সাবেক ডিজিসহ ৭ কর্মকর্তার উপর মার্কিন নিষেধাজ্ঞা প্রদানের মধ্য দিয়ে। সাম্রাজ্যবাদীরা স্বীয় স্বার্থে বাংলাদেশকে যুদ্ধক্ষেত্রে পরিণত করতে চায়। জাতীয় গণতান্ত্রিক ফ্রন্টের নেতাকর্মীদের দায়িত্ব হচ্ছে সাম্রাজ্যবাদ সামন্তবাদ ও আমলা-দালাল পুঁজির শোষণের বিরুদ্ধে সংগ্রামকে শাণিত করে সাম্রাজ্যবাদী অন্যায় যুদ্ধের বিরুদ্ধে সাম্রাজ্যবাদ বিরোধী সকল শক্তি ও ব্যক্তিকে ঐক্যবদ্ধ করে জাতীয় গণতান্ত্রিক বিপ্লব সম্পন্ন করার লক্ষ্যে আন্দোলন-সংগ্রাম গড়ে তোলা।

বক্তারা আরো বলেন বর্তমান সরকার উন্নয়নের যে গালভরা বুলি আওড়াচ্ছে তা মূলত সাম্রাজ্যবাদী লগ্নিপুঁজির সর্বোচ্চ মুনাফার লক্ষ্যে সড়ক, রেল, নৌপথসহ অবকাঠামো নির্মাণে বিনিয়োগ আর সর্বোচ্চ লুটপাট। একইসাথে স্বৈরতন্ত্রকে তীব্র করতে হত্যা, খুন, গুম, হামলা-মামলা, আইন করে বাক-স্বাধীনতা ও সংবাদপত্রের স্বাধীনতা হরণ, সরকারের সমালোচনা করলে দেশদ্রোহী মামলা দিয়ে হয়রানী করাসহ নানাভাবে রাজনৈতিক অধিকার হরণ করে চলেছে। অন্যদিকে সাম্রাজ্যবাদী যুদ্ধ পরিকল্পনায় দেশকে সম্পৃক্ত করতে গোপনে ও প্রকাশ্যে নানা চুক্তি করে ক্ষমতা নিরঙ্কুশ করতে চায় সরকার। সাম্রাজ্যবাদীদের আভ্যন্তরীণ দ্বন্দ্বের নগ্ন বহিঃপ্রকাশ ঘটছে বাংলাদেশের রাজনীতিতে। ক্ষমতা বহির্ভূত অন্যান্য দালাল রাজনৈতিক দলগুলো প্রভুদের স্বার্থ রক্ষা করে জনগণের স্বার্থকে আড়াল করে নিছক ক্ষমতার প্রশ্নে নানামুখী তৎপরতা চালাচ্ছে। দেশের বর্তমান অবস্থায় প্রয়োজন সাম্রাজ্যবাদ বিরোধী সকল গণতান্ত্রিক শক্তির ঐক্য এবং স্বৈরাচার ও স্বৈরতন্ত্র উচ্ছেদে শ্রমিক-কৃষক-জনগণের সমস্যা-সংকট নিয়ে লাগাতার আন্দোলন-সংগ্রাম গড়ে তুলে গণতান্ত্রিক রাষ্ট্র, সরকার ও সংবিধান প্রতিষ্ঠার লক্ষ্যে অগ্রসর হওয়া।

সমাবেশে নেতৃবৃন্দ সাম্রাজ্যবাদ ও তার দালাল ভারতের সাথে জাতীয় স্বার্থ বিরোধী সকল চুক্তি বাতিল, ডিজিটাল নিরাপত্তা আইনসহ সকল কালোআইন বাতিল, দফায় গ্যাস-বিদ্যুৎ-জ্বালানির মূল্য বৃদ্ধিসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের উর্ধ্বগতি রোধ, শ্রমিক-কর্মচারিদের জন্য বাজারদরের সাথে সংগতি রেখে ২০ হাজার টাকা মূল মজুরি নির্ধারণ ও গণতান্ত্রিক শ্রমআইন প্রণয়ন, ভূমিহীন দরিদ্র কৃষকের হাতে জমি ও কাজ, কৃষি উৎপাদনের খরচ কমানো এবং ফসলের ন্যায্যমূল্য, সার, ডিজেল. কীটনাশকের দাম কমানোর দাবিতে দুর্বার আন্দোলন গড়ে তোলার আহ্বান জানান।

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে দেশের বিভিন্ন জায়গায় র্যালী, সমাবেশ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সিলেট জেলায় র‍্যালী অনুষ্ঠিত হয়

সিলেট জেলাঃ জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট (এনডিএফ) এর ৩৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ৫ ফেব্রুয়ারি শনিবার বিকেল ৫টায় এনডিএফ সিলেট জেলা শাখার উদ্যোগে সিলেট নগরীতে লালপতাকা মিছিল ও সমাবেশ করা হয়। নগরীর ক্বীনব্রিজ পয়েন্ট থেকে মিছিল শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে সিলেট কেন্দ্রীয় শহিদ মিনারে সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে সভাপতিত্ব করেন এনডিএফ সিলেট জেলা শাখার দপ্তর সম্পাদক রমজান আলী পটু।
এনডিএফ নেতা মো. ছাদেক মিয়ার পরিচালনায় সমাবেশে বক্তব্য রাখেন সিলেট জেলা কৃষক সংগ্রাম সমিতির যুগ্ম আহবায়ক সুজন মিয়া, জাতীয় ছাত্রদল সিলেট জেলা শাখার সদস্য শুভ আজাদ শান্ত, সিলেট জেলা হোটেল শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মো. আনছার আলী, দক্ষিণ সুরমা উপজেলা শাখার সভাপতি মো. মনির হোসেন প্রমুখ।

মৌলভীবাজারে র‍্যালী অনুষ্ঠিত

মৌলভীবাজার: ৫ ফেব্রুয়ারি সন্ধ্যায় মৌলভীবাজার জেলা এনডিএফ’র উদ্যোগে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। শহরের কোর্টরোডস্থ (চৌমুহনা) কার্যালয়ে জেলা এনডিএফ’র সভাপতি কবি শহীদ সাগ্নিকের সভাপতিত্বে অনুষ্টিত আলোচনা সভায় বক্তব্য রাখেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ জেলা কমিটির সহ-সভাপতি মোঃ সোহেল মিয়া, ধ্রুবতারা সাংস্কৃতিক সংসদ মৌলভীবাজার জেলা কমিটির সাধারণ সম্পাদক অমলেশ শর্ম্মা, গণতান্ত্রিক মহিলা সমিতি মৌলভীবাজার জেলা কমিটির যুগ্ম-আহবায়ক আম্বিয়া বেগম, মৌলভীবাজার জেলা হোটেল শ্রমিক ইউনিয়নের সভাপতি তারেশ চন্দ্র দাশ, চা-শ্রমিক সংঘের নেতা নারায়ন গোড়াইত, মৌলভীবাজার জেলা রিকশা শ্রমিক ইউনিয়নের সহ-সাধারণ সম্পাদক মোঃ জসিমউদ্দিন, রিকশা শ্রমিক ইউনিয়ন কালেঙ্গা আঞ্চলিক কমিটির সভাপতি মোঃ গিয়াসউদ্দিন, জেলা হোটেল শ্রমিক ইউনিয়নের কোষাধ্যক্ষ সোহেল আহমেদ সুবেল, এনডিএফ নেতা রজত বিশ্বাস ও মোঃ শাহিন মিয়া প্রমূখ।

যশোর জেলা কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত

যশোরঃ জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট এনডিএফের ৩৪তম প্রতিষ্ঠাবার্ষিকীতে জেলা কার্যালয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট এনডিএফের যশোর জেলা কোষাধ্যক্ষ শফিকুর জালাল নান্নুর সভাপতিতে ¡সভায় বক্তব্য রাখেন জেলা সাধারণ সম্পাদক হাফিজুর রহমান, কৃষক সংগ্রাম সমিতির জেলা যুগ্ম-সাধারণ সম্পাদক কামরুল হক লিকু, ধ্রুবতারা সাংস্কৃতিক সংসদের জেলা সভাপতি শাহরিয়ার আমির, ট্রেড ইউনিয়ন সংঘের জেলা দপ্তর সস্পাদক কামরুজ্জামান রাজেস ও জাতীয় ছাত্রদলের জেলা নেতা মধুমঙ্গল বিশ্বাস প্রমুখ।

ময়মনসিংহ জেলা কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত

ময়মনসিংহ জেলাঃ প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে জেলা কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।জেলা সভাপতি মাহতাব হোসেন আরজু’ র সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন এনডিএফ’র জেলার সাধারণ সম্পাদক তফাজ্জল হোসেন, সহ- সভাপতি এডভোকেট হারুন- অর-রশিদ, বাংলাদেশ কৃষক সংগ্রাম সমিতির জেলা সভাপতি শাহজাহান মিয়া, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘের জেলা সহ-সভাপতি হযরত আলী, দপ্তর সম্পাদক বাবলী আকন্দ এবং জাতীয় ছাত্রদলের জেলা আহবায়ক সুমাইয়া আক্তার শাপলা প্রমুখ।

সুনামগঞ্জ জেলাঃ প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে জেলা কার্যালয়ে জেলা আহবায়ক রত্নাংকুর দাসের সভাপতিত্বে এবং যুগ্ম আহবায়ক সাইফুল আলম ছদরুলের সঞ্চালনায় বক্তব্য রাখেন এনডিএফ নেতা শফিকুল ইসলাম, রুপাংকর দাস,  আমির উদ্দিন, বিনন্দ কর ও রাজু মন্ডল প্রমুখ।

চট্টগ্রাম জেলায় আলোচনা সভা অনুষ্ঠিত

চট্টগ্রাম জেলা:  এন‌ডিএ‌ফের ৩৪তম প্রতিষ্ঠাবা‌র্ষিকী‌তে সামুদ্রিক মৎস্য শিকারি জাহাজ শ্রমিক ইউনিয়ন কার্যাল‌য়ে আ‌লোচনা সভা জেলা সভাপতি এয়ার মোহাম্মদের সভাপ‌তি‌ত্বে অনু‌ষ্ঠিত হয়। সভায় বক্তব‌্য রা‌খেন জেলা সহ-সাধারণ সম্পাদক ওমর ফারুক, কৃষক সংগ্রাম স‌মি‌তির জেলা সদস্য ডাক্তার দিলীপ চৌধুরী, বাংলাদেশ ট্রেড ইউ‌নিয়ন সং‌ঘের জেলা সভাপতি খোরশেদ আলম, সদস্য শওকত হোসেন ও বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের চট্টগ্রাম বিভাগীয় কমিটির সাংগঠনিক সম্পাদক মোফাজ্জল হোসেন, জাতীয় ছাত্রদ‌লের জেলা নেতা এমরান হোসেন, বাংলাদেশ হোটেল রেস্টুরেন্ট মিষ্টি বেকারি শ্রমিক ইউনিয়ন চট্টগ্রাম জেলা শাখার যুগ্ম আহবায়ক সাজ্জাত হোসেন, লাইটারেজ শ্রমিক নেতা সলিমুল্লাহ সুমন, কবি পারভেজ করিম প্রমুখ। সভা পরিচালনা করেন জাতীয় গণতান্ত্রিক ফ্রন্টের জেলা সদস্য কবির হোসেন।

এছাড়াও কুষ্টিয়া, ঝিনাইদহ, খুলনা, রাজবাড়ী, পাবনাসহ দেশের বিভিন্ন জায়গায় প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে বিভিন্ন কর্মসূচি অনুষ্ঠিত হয়।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *