নান্দাইলে পরিত্যক্ত বিদ্যালয় ভবন নিলাম হওয়ার আগেই লুটপাট করে নিয়েগেছে দুর্বৃত্তরা

শামছ ই তাবরীজ রায়হান

ময়মনসিংহের নান্দাইলে প্রাথমিক বিদ্যালয়ের পরিত্যক্ত একটি ভবনের চার পাশ ও ভিতরের দেওয়াল ভেঙে ইট, দরজা, জানালা, গ্রিল, কাঠ ও চালের কিছু টিন খুলে নিয়ে গেছে দুর্বৃত্তরা। বর্তমানে পিলারের উপর ঝুঁকিপূর্ণ অবস্থায় দাঁড়িয়ে আছে ভবনটি। এরফলে যে কোনো মুহূর্তে ঘটতে পারে বড় ধরণের দু্র্ঘটনা।
নান্দাইল উপজেলার চরবেতাগৈর ইউনিয়নে চরউত্তরবন্দ গ্রামে এই ৬ নং চরউত্তরবন্দ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পরিত্যক্ত ভবনটি অবস্থিত। বিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয় ১৯৩৬ সালে। সরকারিকরণ হয় ১৯৭৩ সালে। বিদ্যালয়ের ৪ কক্ষ বিশিষ্ট পুরাতন এ ভবনটি কয়েক বছর আগে পরিত্যক্ত ঘোষণার পরপরই শুরু হয় লুটপাট।
সরেজমিন দেখা গেছে, বিদ্যালয়টির মাঠে নতুন একটি ভবন হয়েছে। পরিত্যক্ত ভবনটির চারপাশ ও ভিতরের দেওয়াল ভাঙা। ইট,দরজা, জানালা, গ্রিল,কাঠ ও চালের কিছু টিন খুলে নিয়ে গেছে কতিপয় দুর্বৃত্ত। স্থানীয়রা জানান, রাতের আঁধারে যে যার মতো সব খুলে খুলে নিয়ে যাচ্ছে। বিদ্যালয় কর্তৃপক্ষের উদাসিনতার সুযোগে এমনটি হয়েছে ।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. রুহুল আমিন বলেন, আমি ২০১৮ সালের শেষের দিকে এ বিদ্যালয়ে যোগদান করেছি। তার আগেই বিদ্যালয়ের এমন অবস্থা হয়েছে। পরিত্যক্ত ভবনটি নিলামে দেওয়ার জন্য আমি শিক্ষা অফিসকে লিখিতভাবে জানিয়েছি।
নান্দাইল উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোহাম্মদ আলী সিদ্দিক বলেন, এই বিষয়টি আমার জানা নেই। খোঁজ নিয়ে দেখছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *