পুকুর পাড়ে আগাম শীম চাষ

আনোয়ার হোসেন শাহীনঃ

মৌসুমে অধিক লাভের আশায় আগাম জাতের শিম চাষ করেছেন ময়মনসিংহের গৌরীপুরে উপজেলার গাও গৌরীপুর গ্রামের কৃষক চান মিয়া। চলতি মৌশমে আবহাওয়া উপযোগী হওয়ায় শিমের বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে। সোমবার (৫সেপ্টেম্বর )সকালে সরেজমিনে দেখা যায়, চান মিয়ার চাষ করা ৫০ শতাংশ দুটি পুকুর পাড়ে শিমের ফুলে ভরে গেছে। থোকায় থোকায় পরিপুষ্ঠ শিমে ভরে গেছে গাছ।

তিনি বলেন, মধ্য আষাঢ় মাসে এসি আই বারি ১ জাতের শীতকালীন আগাম জাতের শিম লাগাই। রোপনের ৫০ দিনের পর শীম উঠাই। ভালো ফলনের জন‌্য প্রতিদিন গাছের যত্ন নিচ্ছি। আবহাওয়া ভালো থাকায় বাগানজুড়ে শিম গাছে ফুল এসেছে। এসেছে কাঙ্ক্ষিত ফসল।’

চান মিয়া আরো বলেন, শিম চাষে তার স্ত্রী ফাতেমা বেগম সংসারের অন্যন্য কাজের পাশাপাশি পরিচর্যার কাজটুকু করে থাকেন। বাশ সুতা, সারসহ যে টাকা খরচ হয়েছে। সঠিক পরিচর্যার ফলে আশা করি তা উঠে লাভবান হবেন। বাগান থেকে শিম সংগ্রহ শুরু করছেন, নিজেরা খেয়েছেন।আগামী সাপ্তাহে বাজারে উটাবেন। বর্তমানে বাজার দর ভাল।
চান মিয়া পুকুর পাড়ে শীম চাষের পাশাপাশি এসি আই ময়না লাউ, পেপে,পুকুরে মাছ, গাভী পালনসহ ও ১২০ শতাংশ জমিতে উনপঞ্চাশ, মাদরী জাতের ধান চাষ করেছেন।সমস্যা হলে তিনি কৃষি অফিসে পরামর্শ নিয়ে থাকেন। চান মিয়া বাড়ীর কাজ শেষ করে ব্যাবসার কাজে গৌরীপুর মাছ মহালে তার প্রতিষ্টান রোজা ট্রেডার্স চলে আসেন । সারাদিন বীজ, সার, কীটনাশক ব্যাবসা সময় দেন, রাতে বাড়ী ফিরেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *