বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘের মহান দিবস উদযাপন: শোষণমুক্ত সমাজ প্রতিষ্ঠার আহবান

স্টাফ রিপোর্টার: ১’লা মে আন্তর্জাতিক শ্রম সংহতি দিবস ‘মহান মে দিবস’ উপলক্ষে বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘের উদ্যোগে দেশব্যাপী র‌্যালী, সমাবেশ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। কেন্দ্রীয় সমাবেশ জাতীয় গণতান্ত্রিক ফ্রন্টের কেন্দ্রীয় কার্যালয় সংলগ্ন গুলিস্তানে সকাল ১০ টায় অনুষ্ঠিত হয়। সমাবেশে সভাপতিত্ব করেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘের সভাপতি হাবিব উল্ল্যাহ বাচ্চু।

সংগঠনের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক চৌধুরী আশিকুল আলমের পরিচালনায় অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন জাতীয় গণতান্ত্রিক ফ্রন্টের সাধারণ সম্পাদক ব্রিগেডিয়ার জেনারেল (অব.) ডাঃ এম. জাহাঙ্গীর হুসাইন, ধ্রুবতারা সাংস্কৃতিক সংসদের সভাপতি শ্যামল কুমার ভৌমিক, বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের সভাপতি মোঃ শাহ আলম ভূইয়া, বাংলাদেশ ওএসকে গার্মেন্টস এন্ড টেক্সটাইল শ্রমিক ফেডারেশনের সভাপতি মোঃ ইয়াসিন, বাংলাদেশ হোটেল রেস্টুরেন্ট সুইটমিট শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন, বাংলাদেশ স’মিল শ্রমিক ফেডারেশনের সভাপতি খলিলুর রহমান খান, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘের যুগ্ম-সম্পাদক রফিকুল ইসলাম, ঢাকা পোশাক প্রস্তুতকারী শ্রমিক সংঘের যুগ্ম-আহ্বায়ক মোঃ মাহাবুব আলম মানিক, ঢাকা মহানগর সিএনজি অটোরিক্সা চালক ঐক্য পরিষদের আহ্বায়ক শেখ হানিফ, যুগ্ম-আহ্বায়ক আমিনুল ইসলাম প্রমুখ। এছাড়াও সমাবেশে সিএনজি অটোরিক্সা চালক ঐক্য পরিষদের আহ্বায়ক শেখ হানিফের স্বরচিত গান পরিবেশন করেন ঐক্য পরিষদের সাংস্কৃতিক সম্পাদক মাহবুবুর রহমান।

সমাবেশে বক্তারা মে দিবসের তাৎপর্যকে তুলে ধরতে গিয়ে বলেন, মে দিবস হচ্ছে শ্রমিকশ্রেণির শ্রেণি চেতনায় উদ্বুদ্ধ হয়ে শোষণমুক্ত সমাজ প্রতিষ্ঠার সংগ্রামকে বেগবান করার দিন। এই দিনে শ্রমিকশ্রেণির সংহতি, সংগ্রাম ও শপথের দিন। শ্রমিকশ্রেণির রক্তে রঞ্জিত এই দিনের চেতনা ভুলিয়ে দিতে সাম্রাজ্যবাদ ও তার দালাল আপোষকামী সুবিধাবাদীরা মালিক শ্রমিক কথিত একতা’র মে দিবস পালনের মাধ্যমে মে দিবসের শ্রেণি চেতনাকে আড়াল করতে ষড়যন্ত্র-চক্রান্ত করে চলেছে। নেতৃবৃন্দ শ্রমিকশ্রেণিকে নিজ শক্তির প্রতি আস্থা স্থাপন করতে শ্রেণি চেতনায় শাণিত হয়ে সংগ্রামী নেতৃত্বে সকল রূপের আপোসকামিতা, সুবিধাবাদিতার বিরুদ্ধে সংগ্রাম অগ্রসর করার আহ্বান জানান।

সমাবেশে বক্তারা আরও বলেন, লুটেরাদের লুটের স্বার্থের পাহারাদার স্বৈরাচারী শেখ হাসিনা সরকার জাতীয় স্বার্থ ও জনজীবনের প্রয়োজনকে পদদলিত করে একের পর এক নানা অজুহাতে সকল ধরনের জ্বালানি ও নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম বৃদ্ধি করে চলায় সমাজে দ্রুত বাড়ছে ধনী দরিদ্রের বৈষম্য। জাতীয় ও জনজীবনের সকল ক্ষেত্রে যখন সংকট ও অনিশ্চয়তা বাড়ছে, সরকার তখন তথাকথিত উন্নয়নের গল্প শোনাচ্ছে। বর্তমান সরকার উন্নয়নের যে গান বাজাচ্ছে তাতে লাভবান হচ্ছে সাম্রাজ্যবাদী একচেটিয়া লগ্নিপুঁজি ও তাদের এদেশীয় আমলা, দালাল, সরকার দলীয় এমপি, মন্ত্রী ও তাদের উচ্ছিষ্টভোগী এক দল তোষামদকারী। দেশের এই সামগ্রিক অবস্থায় যখন মানুষ বিশেষ করে শ্রমিক, কৃষক, জনগণ দিশেহারা তখন গণতন্ত্রের নামে নিছক ভোট ব‌্যাপারীরা এবং তাদের প্রভুরা মিলে ঘোলাপানিতে মাছ ধরার অপচেষ্টা করছে। বর্তমান আওয়ামী লীগ সরকারের দফায় দফায় পানি, গ্যাস, বিদ্যুৎ, জ্বালানি তেল, সয়াবিন তেল ও নিত্যপণ্যের মূল্যবৃদ্ধি করে শ্রমিক, শ্রমজীবী, স্বল্প আয়ের মানুষ ও ব্যাপক জনগণের জীবন ও জীবিকাকে অনিশ্চয়তার দিকে ঠেলে দিচ্ছে। জনগণের জীবন-জীবিকার সকল প্রয়োজনীয় বিষয় রাষ্ট্রীয় ও দলীয় এবং ব্যবসায়ীদের অবাধ লুটপাট ও লাগামহীন বাণিজ্যক্ষেত্রে পরিণত করেছে। বক্তারা সমাবেশ থেকে পুঁজির শোষণ ও স্বৈরতন্ত্রের বিরুদ্ধে ঐক্যবদ্ধ সংগ্রাম গড়ে তোলার আহাবান জানান।

সমাবেশ থেকে আইনী সুরক্ষা দিয়ে জাতীয় মজুরি কমিশন গঠন করে বাজারদরের সাথে সংগতিপূর্ণভাবে জাতীয় ন্যূনতম মজু‌রি ঘোষণা, সেক্টর ভিত্তিক নিম্নতম মজুরি ঘোষণা ও সরকার ঘোষিত নিম্নতম মজুরি বাস্তবায়ন, গণতান্ত্রিক শ্রমআইন ও শ্রমবিধি প্রণয়ন, অবাধ ট্রেড ইউনিয়ন অধিকার প্রতিষ্ঠা এবং চাল,ডাল তেলসহ নিত্যপণ্যের অব্যাহত মূল্যবৃদ্ধি ও গ্যাস-বিদ্যুৎ-জ্বালানি-পানির দফায় দফায় মূল্যবৃদ্ধির প্রতিবাদে এবং স্বল্পমূল্যে স্বর্বাত্মক রেশনিং ব্যবস্থা চালুর দাবিতে বৃহত্তর শ্রমিক আন্দোলন গড়ে তোলার আহবান জানান নেতৃবৃন্দ।

মৌলভীবাজারে র‍্যালী সমাবেশ অনুষ্ঠিত

মৌলভীবাজারঃ মহান মে দিবসের ঐতিহাসিক শিক্ষাকে সামনে রেখে মজুরি দাসত্ব উচ্ছেদ করে শোষণহীন সমাজ প্রতিষ্ঠার সংগ্রামকে বেগবান করার দৃপ্ত শপথ আর অঙ্গীকারের মধ্য দিয়ে বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ মৌলভীবাজার জেলা শাখা আন্তজাতিক শ্রমিক সংহতি দিবস “মহান মে দিবস” পালন করে। সকাল ১১ টায় সংগঠনের চৌমুহনাস্থ(কোর্টরোড) কার্যালয়ে মহান মে দিবসের তাৎপর্য তুলে ধরে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সংগঠনের জেলা কমিটির সহ-সভাপতি মো. মোস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট-এনডিএফ সুনামগঞ্জ জেলা কমিটির আহবায়ক রতœাঙ্কুর দাস জহর।

ট্রেড ইউনিয়ন সংঘ জেলা কমিটির সাধারণ সম্পাদক রজত বিশ্বাসের পরিচালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন, ধ্রুবতারা সাংস্কৃতিক সংসদ মৌলভীবাজার জেলা কমিটির সাধারণ সম্পাদক অমলেশ শর্ম্মা, গণতান্ত্রিক মহিলা সমিতি মৌলভীবাজার জেলা কমিটির আহবায়ক দেলোয়ারা বেগম, মৌলভীবাজার জেলা হোটেল শ্রমিক ইউনিয়ন রেজিঃ নং চট্টঃ ২৩০৫ এর সভাপতি তারেশ চন্দ্র দাশ সুমন, মৌলভীবাজার জেলা রিকশা শ্রমিক ইউনিয়ন রেজিঃ চট্টঃ ২৪৫৩ এর সভাপতি মোঃ সোহেল মিয়া, চা-শ্রমিক সংঘের জেলা কমিটির যুগ্ম-আহবায়ক শ্যামল অলমিক, শ্রীমঙ্গল উপজেলা স’মিল শ্রমিক সংঘ রেজিঃ নং চট্টঃ ২৮৬৪ এর সাধারণ সম্পাদক মো. মতিউর রহমান, কমলগঞ্জ উপজেলা স’মিল শ্রমিক সংঘ রেজিঃ নং মৌলঃ৩২ এর নেতা রমজান আলী, মৌলভীবাজার হকার্স ইউনিয়নের সভাপতি মো. খোকন, রিকশা শ্রমিক ইউনিয়নের কালেঙ্গা আঞ্চলিক কমিটির সভাপতি গিয়াস উদ্দিন, রাজনগর চা বাগানের চা-শ্রমিকনেতা দুলন অলমিক ও হেমরাজ লোহার, চাতলাপুর চা-বাগানের নারায়ন নাইড়–, হোটেল শ্রমিকনেতা মোঃ শাহিন মিয়া, জামাল মিয়া ও সোহেল আহমেদ সুবেল, রিকশা শ্রমিকনেতা মোঃ জসিমউদ্দিন প্রমূখ।

যশোর জেলায় র‍্যালী সমাবেশ অনুষ্ঠিত হয়

যশোরঃ সকাল সা‌ড়ে ৮টায় ১৩৭তম মহান আন্তর্জা‌তিক শ্রমিক সংহ‌তি দিব‌সে য‌শোর শহ‌রে র‌্যা‌লি ও পাইপপ‌ট্টি মো‌ড়ে সমা‌বেশ অনুষ্ঠিত করে ট্রেড ইউ‌নিয়ন সং‌ঘের যশোর জেলা। সমাবেশে বক্তব্য রাখেন জেলা সাংগঠ‌নিক সম্পাদক কামাল পার‌ভেজ বুলু, ‌দপ্তর সম্পাদক কামরুজ্জামান রা‌জেস, হো‌টেল শ্রমিক ইউ‌নিয়‌নের জেলা সহ-সাধারণ সম্পাদক আইয়ুব হো‌সেন এবং এন‌ডিএ‌ফের জেলা সাংস্কৃ‌তিক সম্পাদক ও সদর থানা ক‌মি‌টির সভাপ‌তি শাহ‌রিয়ার আ‌মির।
ময়মনসিংহ জেলা রঙ মিস্ত্রি শ্রমিক ইউনিয়নের কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত

ময়মনসিংহ জেলাঃ ৮ ঘন্টা শ্রম অধিকার প্রতিষ্ঠা সহ শোষণ মূলক ব্যবস্থা উচ্ছেদের লক্ষ্যে বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ ময়মনসিংহ জেলায় মহান মে দিবস উদযাপন হয়। দিবসটি যথাযথ মর্যাদায় উদযাপন উপলক্ষে নগরীর পাটগুদাম র‍্যালীর মোড়ে সকাল ১১ টায় সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়।
ট্রেড ইউনিয়ন সংঘের র‍্যালীর মোড় কার্যালয়ের সামনে সমাবেশ অনুষ্ঠিত

জেলা ট্রেড ইউনিয়ন সংঘের সাধারণ সম্পাদক তফাজ্জল হোসেন এর সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট ময়মনসিংহ জেলার সভাপতি মাহতাব হোসেন আরজু, নারী সাংবাদিক সংঘের নেত্রী সুরাইয়া ইয়াসমিন ঋতু, বাংলাদেশ হোটেল রেস্টুরেন্ট মিষ্টি বেকারী শ্রমিক ইউনিয়নের মহানগর কমিটির সাংগঠনিক সম্পাদক মুখলেছুর রহমান প্রমুখ।
পরবর্তীতে বিকাল ৫ ঘটিকায় ভাটিকাশর আলীয়া মাদ্রাসা রোডে অবস্থিত ময়মনসিংহ জেলা রঙ মিস্ত্রি শ্রমিক ইউনিয়নের উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
সিলেট নগরীতে র‍্যালী সমাবেশ অনুষ্ঠিত

সিলেটঃ ঐতিহাসিক মহান মে দিবস উপলক্ষে বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘের উদ্যোগে সিলেট নগরীতে লাল পতাকা র্্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্বে করেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ সিলেট জেলা শাখার ভারপ্রাপ্ত সভাপতি মোঃ সুরুজ আলী ও সভা পরিচালনা করেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ সিলেট জেলা শাখার সাধারণ সম্পাদক মোঃ সাদেক মিয়া। সভায় বক্তব্য রাখেন সিলেট জেলা হোটেল শ্রমিক ইউনিয়ন এর সাধারণ সম্পাদক মোঃ আনছার আলী, সিলেট জেলা প্রেস শ্রমিক ইউনিয়ন এর সভাপতি মোঃ এ কে আজাদ সরকার ও বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ সিলেট জেলা শাখার সহ সাধারণ সম্পাদক মোঃ রমজান আলী পটু।

ঝিনাইদহ জেলায় মহান মে দিবস উদযাপন

ঝিনাইদহঃ ১৩৭তম আন্তর্জাতিক শ্রমিক সংহতি দিবস উপলক্ষে বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ ঝিনাইদহ জেলা শাখার উদ্যোগে এক র‍্যালি সকাল ১১ টায় শহরের শহীদ মিনার চত্বর থেকে বের হয়ে পুরাতন ডিসি কোর্ট চত্বর থেকে ঘুরে পায়রা চত্বরে এক সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ হয়। সভায় উপস্থিত ছিলেন জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট ঝিনাইদহ জেলা শাখার সাধারণ সম্পাদক সাখাওয়াত হোসেন বাংলাদেশ কৃষক সংগ্রাম সমিতির সভাপতি ডাক্তার ওলিয়ার রহমান ও সাধারণ সম্পাদক ইমরান হোসেন ফারুক সহ-সভাপতি সদর উদ্দিন সিকমল। কর্মসূচিতে সভাপতিত্ব করেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সমূহের জেলা সভাপতি আবদুস সালাম শাহ পরিচালনা করেন সাধারণ সম্পাদক মানবেন্দ্র দাস মিন্টু।এ ছাড়াও আরো অন্যান্য নেতাকর্মীবৃন্দ উপস্থিত ছিলেন।
সুনামগঞ্জে মহান মে দিবসের র‍্যালী অনুষ্ঠিত

সুনামগঞ্জঃ সুনামগঞ্জে ট্রেড ইউনিয়ন সংঘের উদ্যোগে ১৩৭ তম মে দিবস পালিত ৮ ঘন্টা শ্রম অধিকার প্রতিষ্ঠা সহ শোষণ মূলক সমাজ ব্যবস্থা উচ্ছেদের লক্ষ্যে বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ সুনামগঞ্জ জেলায় কমিটির উদ্যোগে ১৩৭ মহান মে দিবস পালিত হয়।মে দিবস উপলক্ষ্যে সকাল ১০ ঘটিকার সময় দলীয় কার্যালয়ের সম্মূখ হতে একটি র্যাুলি বেড় হয়ে শহরের গুরুত্বপূর্ন সড়ক প্রদক্ষিন করে ।র্যা লি শেষে বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘে সুনামগঞ্জ জেলা কমিটির উদ্যোগে সকাল ১১ ঘটিকার সময় সোমপাড়াস্থ দলের অস্থায়ী কার্যালয়ে আলোচনাসভা অনুষ্ঠিত হয় । সুনামগঞ্জ জেলা কমিটির সভাপতি বাদল সরকারের সভাপতিত্বে ও সদস্য বিনন্দ করের পরিচালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন:-জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট সুনামগঞ্জ জেলা কমিটির যুগ্ম আহ্বায়ক সাইফুল আলম ছদরুল, সাবেক ছাত্রনেতা রুপাংকর দাস, আমির উদ্দিন,হোটেল শ্রমিক ইউনিয়নের জেলা সভাপতি লিলু মিয়া,স-মিল শ্রমিক সংঘ সিলেট বিভাগীয় সাধারণ সম্পাদক আইয়ুবুর রহমান, জেলা কমিটির সাধারণ সম্পাদক মনির মিয়া, সুনামগঞ্জ জেলা ক্ষৌরকার সমিতির সদস্য দয়াল কর, সুনামগঞ্জ জেলা হকার্স শ্রমিক সংঘের সভাপতি আব্দুল হাই, সহসভাপতি শাহআলম,সদস্য কাজল দাস, মো: আলমগীর মিয়া প্রমূখ ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *