ময়মনসিংহে জাতীয় পেশাগত স্বাস্থ্য ও সেফটি দিবস পালিত

বাবলী আকন্দ ঃ প্রতিটি কার্যক্রমে নিয়োজিত ব্যক্তির সুস্বাস্থ্য খুবই গুরুত্বপূর্ণ। উৎপাদনের কাজে নিয়োজিত ব্যক্তির স্বাস্থ্য (শারিরীক ও মানসিক) ভালো না থাকলে তারা শ্রম দিতে পারে না। উৎপাদন বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে অক্ষম হয়। ফলে দেশ অর্থনৈতিক দিক দিয়ে পিছিয়ে পড়ে। বাংলাদেশ কৃষিতে উন্নয়ন করেছে। উন্নয়নের লক্ষ্যে এখন শিল্পক্ষেত্রে গুরুত্ব দিচ্ছে বাংলাদেশ সরকার। শিল্পের উন্নয়ন ঘটাতে গেলে এর সাথে জড়িত যারা তারা ভালো না থাকলে এ ক্ষেত্রে উন্নয়ন সম্ভব নয়। নিশ্চিত করি শোভন কর্মপরিবেশ, সমৃদ্ধ হবে বাংলাদেশ এ প্রতিপাদ্যকে সামনে রেখে (২৮ এপ্রিল) কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের আয়োজনে ও জেলা প্রশাসনের সহযোগিতায় জাতীয় পেশাগত স্বাস্থ্য ও সেফটি দিবস ২০২২ উপলক্ষে জেলা প্রশাসক এর সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন ময়মনসিংহ বিভাগীয় কমিশনার শফিকুর রেজা বিশ্বাস।

এ সময় তিনি বলেন, উন্নত সমৃদ্ধ বাংলাদেশ গড়তে হলে শুধুমাত্র কৃষির ওপর নির্ভর করলে উন্নয়ন হবে না, শিল্পক্ষেত্রেও উন্নয়ন করতে হবে। বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ ক্ষেত্র নিয়ে অনেক সচেতন এবং সরকারের পক্ষ থেকে নির্দেশনা আছে যে এ ক্ষেত্রে শ্রমিক, মালিক, সরকার সকলে মিলে এ ক্ষেত্রটিতে নিয়োজিত ব্যক্তির নিরাপদ কর্মপরিবেশ ও স্বাস্থ্যের বিষয়টিকে গুরুত্ব দিয়ে কাজ করা।

আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ভালুকা শিল্পাঞ্চল পুলিশ ৫ এর অতিরিক্ত পুলিশসুপার জাহাঙ্গীর আলম, দি চেম্বার অব কমার্সের সিনিয়র সহ সভাপতি শংকর সাহা, বাংলাদেশ জাতীয় শ্রমিক লীগের ময়মনসিংহ জেলা শাখার সভাপতি আফতাব উদ্দিন, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ এর ময়মনসিংহ জেলা শাখার সাধারণ সম্পাদক তফাজ্জল হোসেন। ময়মনসিংহ জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হক এর সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের উপ মহাপরিদর্শক বুলবুল আহমেদ।

কুরআন তেলাওয়াত করেন কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের সহকারী পরিদর্শক আহমেদ মাসুদ। সঞ্চালনা করেন শ্রম পরিদর্শক (স্বাস্থ্য) নন্দন চক্রবর্তী। উপস্থিত ছিলেন শ্রম দপ্তরের জেলা কর্মকর্তা মির্জা ইকবাল মাহমুদ, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের কর্মকর্তাবৃন্দ, বিভিন্ন কলকারখানা প্রতিষ্ঠানের মালিক প্রতিনিধি, শ্রমিক নেতৃবৃন্দ ও শ্রমিকবৃন্দ। আলোচনা সভার আগে বিভিন্ন কলকারখানা ও প্রতিষ্ঠানের ব্যানারে এবং ট্রাক শো এর মাধ্যমে এক বর্ণাঢ্য র‍্যালী বিভাগীয় কমিশনার এর অফিসের সামনে থেকে জেলা প্রশাসনের সামনে গিয়ে শেষ হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *