বাকৃবি ভেটেরিনারি অনুষদের শিক্ষক ও শিক্ষার্থীদের মানববন্ধন ও সংবাদ সম্মেলন

স্টাফ রিপোর্টার ঃ বাংলাদেশ অ্যানিমেল হাজবেন্ড্রি কাউন্সিল আইন-২০২৩ প্রণয়নের উদ্যোগ গ্রহণের প্রতিবাদে বাংলাদেশ কৃষি বিশ^বিদ্যালয়ের ভেটেরিনারি অনুষদের শিক্ষক ও শিক্ষার্থীরা মানববন্ধন ও সংবাদ সম্মেলন করেছে। রোববার বিকেলে বাকৃবি লাইব্রেরীর মানববন্ধন কর্মসুচী পালন ও ভেটেরিনারী অনুষদের কনফারেন্স রুমে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

সংবাদ সম্মেলনে বাকৃবি ভেটেরিনারি অনুষদের ডিন প্রফেসর ড. মো. আব্দুল আউয়াল লিখিত বক্তব্যে বলেন, প্রাণিসম্পদ সংক্রান্ত সকল কার্যক্রম নিয়ন্ত্রণ, মানসম্মত সেবা প্রদান ও অংশীজনদের প্রয়োজনীয় সকল বিষয়াবলী বিদ্যমান বাংলাদেশ ভেটেরিনারি কাউন্সিল আইন-২০২৩ এ সন্নিবেশিত থাকা সত্ত্বেও প্রাণিসম্পদের বিষয়ে আরো একটি স্বতন্ত্র কাউন্সিল গঠন ও আইন প্রণয়ন কোনোভাবেই কাম্য নয়। যা বিদ্যমান বাংলাদেশ ভেটেরিনারি কাউন্সিল আইন-২০১৯ এর সাথে সাংঘর্ষিক হবে। দেশের বৃহত্তর ও প্রাণিসম্পদ উন্নয়নের স্বার্থে প্রাণিসম্পদ অধিদপ্তরে ভেটেরিনারি এবং অ্যানিমেল হাজবেন্ড্রি গ্র্যাজুয়েটদের দ্বন্দ্ব নিরসন কল্পে প্রাণিসম্পদ অধিদপ্তরে কর্মরত এন্ট্রি লেভেলে কর্মকর্তাদের সমন্বয় কোর্স চালু করার সিদ্ধান্ত গৃহীত হয় এবং পাশাপাশি বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে সমন্বিত কোর্স চালু করার জন্য আহবান জানানো হয়। এমতাবস্থায়, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় কর্তৃক সমন্বয় কোর্সের সিদ্ধান্ত বাস্তবায়ন না করেই নতুন করে বাংলাদেশ অ্যানিমেল হাজবেন্ড্রি কাউন্সিল আইন-২০২৩ প্রণয়ন ও বাংলাদেশ অ্যানিমেল হাজবেন্ড্রি কাউন্সিল গঠন প্রাণিসম্পদ উন্নয়নে বড় ধরনের প্রতিবন্ধকতা সৃষ্টি করবে।

লিখিত বক্তব্যে আরো বলা হয়, জাতীয় সংসদ নির্বাচনের প্রাক্কালে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের বিদায়ী সচিব তড়িঘড়ি করে এ ধরনের আইন প্রণয়নের উদ্যোগ উদ্দেশ্য প্রনোদিত। বিদায়ী সচিব অ্যানিমেল হাজবেন্ড্রির গ্র্যাজুয়েট হওয়ার পরও তিনি পক্ষপাতিত্বমূলক আচরণ করছেন। যা পরবর্তীতে প্রাণিসম্পদ অধিদপ্তরের কার্যক্রমকে মারাত্মকভাবে ব্যহত করবে। ইতোমধ্যে দেশে কর্মরত ভেটেরিনারিয়ান ও ভেটেরিনারি বিষয়ে ডিগ্রি প্রদানকারী সকল শিক্ষাপ্রতিষ্ঠানে ছাত্র শিক্ষকদের মাঝে তীব্র প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে। উদ্ভুত পরিস্থিতিতে বাংলাদেশ অ্যানিমেল হাজবেন্ড্রি কাউন্সিল আইন-২০২৩ প্রণয়ন এবং বাংলাদেশ অ্যানিমেল হাজবেন্ড্রি কাউন্সিল গঠন না করার জন্য জোর দাবী জানানো হয়।

পরে কেন্দ্রীয় লাইব্রেরীর সামনে মানববন্ধন কর্মসুচী পালন শেষে উপচার্যের কাছে স্মারকলিপি প্রদান করা হয়।
সংবাদ সম্মেলনে প্রফেসর ড. মো. বাহানুর রহমান, প্রফেসর ড. মকবুল হোসেন, প্রফেসর ড. আবু হাদী নুর আলী খান, প্রফেসর ড. মাহবুব আলম, প্রফেসর ড. মোশাররফ উদ্দিন ভূইয়াসহ ভেটেরিনারী অনুষদের শিক্ষক ও শিক্ষার্থীগণ উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *