বিস্ফোরণে দুই নারীর মৃত্যু : সেই আতশবাজি কারখানা মালিক গ্রেপ্তার

নান্দাইল প্রতিনিধি

ময়মনসিংহের নান্দাইলের পল্লীতে অবৈধ আতশবাজি কারখানায় বিস্ফোরণে দুই নারী নিহত হওয়ার ঘটনার মূল আসামি বোরহান উদ্দিনকে (৫০) গ্রেপ্তার করেছে সিআইডি। শনিবার সকালে তাকে ব্রাহ্মণবাড়িয়া জেলার কান্দিরপাড় এলাকা থেকে গ্রেপ্তার করা হয়। সিআইডির বিশেষ পুলিশ সুপার আনিছুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন।

জানা যায়, ২০ এপ্রিল (বুধবার) ভোরে নান্দাইলের চণ্ডিপাশা এলাকায় ওই কারখানায় আতশবাজি তৈরির সময় বারুদ ও রাসায়নিক দ্রব্য হঠাৎ বিস্ফোরিত হয়ে ঘটনাস্থলেই মারা যান দুই শ্রমিক নাছিমা আক্তার (৩০) ও আফিয়া খাতুন (৪৫)। এ সময় নিজ ঘরের অন্য কক্ষে দুই স্ত্রী-সন্তানদের নিয়ে মালিক বোরহান অবস্থান করলেও প্রাণে বেঁচে যান। এর পর থেকেই তিনি সপরিবারে পলাতক ছিলেন।

পরদিন কারখানার মালিক বোরহান উদ্দিনের বিরুদ্ধে নান্দাইল থানায় বিস্ফোরক দ্রব্য আইনে এবং হত্যা মামলা দায়ের করে পুলিশ। এ দুই মামলারই প্রধান আসামি বোরহান। মামলার অন্য আসামিরা হলেন বোরহানের আপন দুই ভাই শাহজাহান ও ফখর উদ্দিন। অপরজন চাচাতো ভাই মো. হেলিম মিয়া। গতকাল শনিবার মামলাটি তদন্তের দায়িত্ব পায় সিআইডি।
আসামিকে গ্রেপ্তারের পর শনিবার সংবাদ সম্মেলন করেন সিআইডির বিশেষ পুলিশ সুপার মুক্তা ধর। তিনি বলেন, ১৫-২০ বছর ধরে সেই কারখানায় অবৈধভাবে আতশবাজি তৈরি করে আসছিলেন বোরহান। তার কারখানায় ৫০ জন নারী-পুরুষ কাজ করতেন। স্থানীয় বাজারসহ বিভিন্ন এলাকায় এসব বিক্রি করতেন তারা।

জিজ্ঞাসাবাদে বোরহান সিআইডিকে জানান, তিনি ঢাকার চকবাজার থেকে আতশবাজি তৈরির জন্য কাঁচামাল কিনতেন। তার বিরুদ্ধে ২০১৯ সালে নান্দাইল থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে মামলা হয়েছিল বলে জানায় সিআইডি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *