সোনার বাংলা গড়ায় তরুণদের এগিয়ে আসতে হবেঃ ভিডিপি মৌলিক প্রশিক্ষণের সমাপনীতে জেলা কমান্ড্যান্ট ড.মোস্তারি জাহান

বাবলী আকন্দ ঃ তরুণরাই তারুণ্য দীপ্ত হয়ে সমাজের বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ডে অংশগ্রহণ করে দেশকে এগিয়ে নিয়ে যেতে পারে। সামাজিক উন্নয়নের পাশাপাশি রাষ্ট্রের বিভিন্ন গুরুত্বপূর্ণ কর্মকান্ডের নিরাপত্তায় অংশিদার হয়ে রাষ্ট্রকে সহযোগিতা করায় ভূমিকা পালন করতে পারে। সেলক্ষ্যেই ভিডিপি প্রশিক্ষণ তরুণদের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

যারা এ প্রশিক্ষণের আওতায় এসেছেন তারা নিজ নিজ উপজেলাগুলোতে বাল্যবিবাহ প্রতিরোধ করা থেকে শুরু করে মাদক নির্মূলে এবং শৃঙ্খলা রক্ষায় দায়িত্ব পালন করবেন। সোনার বাংলা গড়তে হবে। আর সকলের সম্মিলিত প্রচেষ্টায় তা সম্ভব। ২৪ জুন জেলা ভিত্তিক অস্ত্রসহ ভিডিপি মৌলিক প্রশিক্ষণ (পুরুষ) সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন ময়মনসিংহ জেলা কমান্ড্যান্ট ড. মোস্তারি জাহান ফেরদৌস।

তিনি বলেন, করোনার এ পরিস্থিতিতেও আপনারা প্রশিক্ষণ সমাপ্ত করেছেন। আপনারা যার যার উপজেলাতে করোনা সচেতনতায় কাজ করবেন। নিজেরা মাষ্ক ব্যবহার থেকে শুরু করে স্বাস্থ্য সচেতন হবেন এবং অন্যদের উৎসাহিত করবেন।

আনসার ও ভিডিপি প্রশিক্ষণ ক্রেন্দ্রের হলরুমে অনুষ্ঠিতব্য সমাপনীতে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সহকারী জেলা কমান্ড্যান্ট মুহাম্মদ সোহাগ পারভেজ, সার্কেল এ্যাডজুটান্ট মোহাম্মদ ওসমান গণি। অনুষ্ঠানটি পরিচালনা করেন প্রশিক্ষণ ও কল্যাণ কর্মকর্তা সুশান্ত মোদক। অনুষ্ঠান শেষে বিজয়ীদের মধ্যে সার্টিফিকেট ও পুরষ্কার বিতরণ করা হয়।

উল্লেখ্য, শান্তি শৃঙ্খলা উন্নয়ন নিরাপত্তায় সর্বত্র আমরা মূলসুরটিকে প্রতিপাদ্য করে আনসার ও ভিডিপি সেবামূলক আধাসামরিক প্রতিষ্ঠানটি কাজ করে যাচ্ছে। উক্ত প্রশিক্ষণের ২য় ধাপে ময়মনসিংহ জেলার ১৩ টি উপজেলার মোট ৮০ জন সদস্য অংশগ্রহণ করেন।

আনসার-ভিডিপি সংগঠন প্রতিবছর তরুণদের আত্মনির্ভরশীল এবং উদ্যোক্তা তৈরিতে বিভিন্ন ধরনের পেশাভিত্তিক প্রশিক্ষণ দিয়ে থাকে। যেমনঃ · মৎস্য চাষ প্রশিক্ষণ, কম্পিউটার বেসিক কোর্স ইলেকট্রিশিয়ান কোর্স ·সেলাই, ড্রাইভিং প্রশিক্ষণসহ গবাদী পশু পালন প্রশিক্ষণও দেয়া হয়ে থাকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *