জাতীয় নিম্নতম মজুরি ২০ হাজার টাকা এবং দ্রব্যমূল্যের উর্দ্ধগতির বিরুদ্ধে ঐক্যবদ্ধ শ্রমিক আন্দোলন গড়ে তোলার আহবান ট্রেড ইউনিয়ন সংঘের

স্টাফ রিপোর্টার: জাতীয় নিম্নতম মজুরি ২০ হাজার টাকা এবং দ্রব্যমূল্যের উর্দ্ধগতির বিরুদ্ধে ঐক্যবদ্ধ শ্রমিক আন্দোলন গড়ে তোলার আহবান জানিয়েছে ট্রেড ইউনিয়ন সংঘ। সংগঠনটির কেন্দ্রীয় যুগ্ম সাধারণ সম্পাদক প্রকাশ দত্ত নেত্রকোণা ও ময়মনসিংহ জেলায় ট্রেড ইউনিয়ন সংঘের বিভিন্ন কর্মসূচীতে অংশগ্রহণ করে এ আহবান জানান।
এসব কর্মসূচীতে ট্রেড ইউনিয়ন সংঘের নেতৃবৃন্দ বলেন, দ্রব্যমূল্যের উর্দ্ধগতিতে শ্রমিক জনগণের যখন নাভিশ্বাস অবস্থা এবং বিভিন্ন গুরুত্বপূর্ণ শ্রম সেক্টরের মজুরি নির্ধারণের বিষয়টি যখন অত্যাসন্ন তখন শ্রমিক জনগণের মধ্যে সৃষ্ট ক্ষোভ ভিন্ন খাতে প্রবাহিত করে প্রকৃত বিপ্লবী ধারার শ্রমিক আন্দোলনকে বিভ্রান্ত ও বিভক্ত করার অপচেষ্ঠা চলছে। সেই ষড়যন্ত্রের অংশ হিসেবে শাসক-শোষক গোষ্ঠী পরিকল্পিতভাবে সাম্প্রদায়িক ইস্যু তৈরি কওে রাজনীতির মাঠ সরগরম করছে। শ্রমিক নেতৃবৃন্দ এ সমস্ত ষড়যন্ত্র চক্রান্ত উন্মোচন করে ২০ হাজার টাকা নিম্নতম মজুরি ও দ্রব্যমূল্যের উর্দ্ধগতির বিরুদ্ধে আপোসহীন বৃহত্তর আন্দোলন গড়ে তোলার আহবান জানান।

ট্রেড ইউনিয়ন সংঘের কর্মিসভা

নেত্রকোণা জেলা: গত ২৫ অক্টোবর সোমবার বিকাল ৪ ঘটিকায় নেত্রকোণা শহরের শাহ সুলতান রোড, কুরপাড়ে অনুষ্ঠিত নেত্রকোণা জেলা ট্রেড ইউনিয়ন সংঘের কর্মিসভায় উপস্থিত থাকেন শ্রমিক নেতা প্রকাশ দত্ত। এছাড়াও শ্রমিক নেতা আনোয়ার হোসেন এর সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মিসভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকেন ট্রেড ইউনিয়ন সংঘের কেন্দ্রীয় সদস্য ও ময়মনসিংহ জেলার সাধারণ সম্পাদক তফাজ্জল হোসেন, জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট নেত্রকোণা জেলার আহবায়ক মতিয়র রহমান মাস্টার। কর্মিসভায় হোটেল শ্রমিক ইউনিয়ন, নৌযান শ্রমিক ইউনিয়ন, দর্জি শ্রমিক ইউনিয়ন, সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়ন, মটর সাইকেল মেকানিক্স ইউনিয়নের নেতৃবৃন্দসহ বিভিন্ন সেক্টরের নেতৃবৃন্দ উপস্থিত থাকেন। কর্মিসভায় জেলা পূণাঙ্গ কমিটি ভেঙ্গে দিয়ে ওবায়দুল হক কে আহবায়ক ও আনোয়ার হোসেন ও রতন মিয়াকে যুগ্ম আহবায়ক করে ১১ সদস্যবিশিষ্ট একটি আহবায়ক কমিটি গঠন করা হয়। আগামি ছয়মাসের মধ্যে গঠিত আহবায়ক কমিটি সম্মেলনের মধ্য দিয়ে পূর্ণাঙ্গ কমিটি করবে বলে সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

ট্রেড ইউনিয়ন সংঘের জেলা বৈঠক

ময়মনসিংহ জেলা: গত ২৬ অক্টোবর মঙ্গলবার ময়মনসিংহ জেলা ট্রেড ইউনিয়ন সংঘের কার্যকরী কমিটির বৈঠক সংগঠনের কার্যালয় পাটগুদাম র‌্যালীর মোড়ে অনুষ্ঠিত হয়। ট্রেড ইউনিয়ন সংঘের জেলা সভাপতি এডভোকেট হারুন-অর-রশিদের সভাপতিত্বে কেন্দ্রীয় যুগ্ম সাধারণ সম্পাদক প্রকাশ দত্ত উপস্থিত থাকেন। এছাড়াও বৈঠকে উপস্থিত থাকেন জাতীয় গণতান্ত্রিক ফ্রন্টের জেলা সভাপতি মাহতাব হোসেন আরজু, বাংলাদেশ কৃষক সংগ্রাম সমিতির জেলা সভাপতি শাহজাহান মিয়া, জাতীয় ছাত্রদলের জেলা আহবায়ক সুমাইয়া আক্তার শাপলা, ধ্রুবতারা সাংস্কৃতিক সংসদের জেলা যুগ্ম আহবায়ক উজ্জল রবিদাস ও গণতান্ত্রিক মহিলা সমিতির নেতৃবৃন্দ।
সংগঠনের সাধারণ সম্পাদক তফাজ্জল হোসেন মৌখিক সম্পাদনা রিপোর্ট করেন। সম্পাদকীয় রিপোর্টের উপর আলোচনা করেন সহ-সভাপতি হযরত আলী, সহ-সাধারণ সম্পাদক মুহিবুল আরিফিন নাজিব, সাংগঠনিক সম্পাদক মোস্তাফিজুর রহমান রাসেল, কোষাধ্যক্ষ গৌরাঙ্গ সরকার, শিক্ষা ও সাংস্কৃতিক সম্পাদক মতিয়র রহমান, দপ্তর সম্পাদক বাবলী আকন্দ, প্রচার সম্পাদক সারোয়ার হোসেন সুমন এবং অন্যতম কার্যকরী সদস্য আব্দুর রশিদ মিন্টু, মুখলেছুর রহমান ও রিপন সরকার।
সভায় ট্রেড ইউয়িন সংঘের অন্তর্ভুক্ত সকল বেসিক ইউনিয়নসমূহকে সাংগঠনিকভাবে ও আইনিভাবে সুসংহত হয়ে বৃহত্তর শ্রমিক আন্দোলনের জন্য প্রস্তুত করার সিদ্ধান্ত গৃহিত হয়। সমস্ত বেসিক ইউনিয়নের রিটার্ণ ও নির্বাচন হালনাগাদ করে কেন্দ্রীয় সাধারণ সভার জন্য কাউন্সিলর চূড়ান্ত করার সিদ্ধান্তও গ্রহণ করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *